× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

মধ্যম আয়ের দেশের ফাঁদ এড়াতে চার খাতে মনোযোগের পরামর্শ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৫ মার্চ ২০২৩ ১৩:৩০ পিএম

 ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মধ্যম আয়ের দেশের ফাঁদ এড়াতে বাংলাদেশের অন্তত চারটি বিষয়ে বিশেষ মনোযোগ প্রয়োজন। এগুলো হলো, কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প উদ্যোগ (সিএমএসএমই)। সারা দেশে এ ধরনের শিল্পকে ঋণসহায়তাসহ সব ধরনের সহায়তা দেওয়া প্রয়োজন। এ ধরনের শিল্পের মাধ্যমেই বেশি কর্মসংস্থান হয়ে থাকে। এতে আঞ্চলিক বৈষম্যও দূর হয়। সতর্কতার অন্য তিন বিষয় হচ্ছে, অভ্যন্তরীণ এবং রপ্তানি সব ধরনের বাজারের জন্য পণ্যে বৈচিত্র্য আনা, প্রযুক্তির উন্নয়ন এবং প্রযুক্তিভিত্তিক মানবসম্পদ উন্নয়ন ও পরিবেশসহ সবুজ উন্নয়ন পরিকল্পনা।

সবুজ প্রবৃদ্ধি ও মধ্যম আয়ের ফাঁদ এড়ানো বিষয়ে গতকাল মঙ্গলবার এক সেমিনারে এসব কথা বলেন দেশি বিদেশি উন্নয়ন বিশেষজ্ঞ এবং সরকারের প্রতিনিধিরা। এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এ আয়োজন করে। বাংলাদেশের সঙ্গে সংস্থাটির অংশীদারত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে এ আয়োজন করা হয়।

সেমিনারে বক্তব্য দেন সফররত এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া, সংস্থার দক্ষিণ এশিয়াবিষয়ক মহাপরিচালক কেনিচি ইয়োকোয়ামা, বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব তোফাজ্জল হোসেন মিয়া, জলবায়ু বিশেষজ্ঞ অধ্যাপক সলিমুল হক, এমসিসিআইয়ের সাবেক সভাপতি নিহাদ কবীর। পৃথক দুটি প্রবন্ধ উপস্থাপন করেন ম্যানচেস্টার ইউনিভার্সিটির অধ্যাপক ডেভিড হিউম ও টোকিও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইয়াসুয়োকি সাওদা।

স্বল্পোন্নত দেশের (এলডিসি) কাতার থেকে উত্তরণের পর মধ্যম আয়ের দেশের ফাঁদে পড়ে থাকার বিভিন্ন দেশের উদাহরণ রয়েছে। ২০২৬ সালে বাংলাদেশের উত্তরণের পর এই ফাঁদ কীভাবে এড়ানো যায় তা নিয়ে আলোচনা আছে বিভিন্ন মহলে।

আলোচনায় এডিবির প্রেসিডেন্ট গত দেড় দশকে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের প্রশংসা করেন। নিম্ন মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার পর ২০২৬ সালে এলডিসি কাতার থেকে উত্তরণের সঠিক পথে রয়েছে। এ উত্তরণ টেকসই করতে তার শুভকামনা এবং এডিবির সহযোগিতা অব্যাহত রাখার কথা জানান তিনি। 

প্রধান অতিথির বক্তৃতায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর বলেন, মধ্যম আয়ের দেশের ফাঁদ এড়াতে সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। সে অনুযায়ী এগিয়ে যাচ্ছে অর্থনীতি। এ কারণে করোনার অভিঘাতও দ্রুত কাটিয়ে ওঠা সম্ভব হয়েছে। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব হিসেবে টাকার বিপরীতে ডলারের দাম বেড়ে যায়। সুদের হারও বেড়েছে এ কারণে। অবশ্য, আমদানি নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপে পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। আগামী জুন নাগাদ ডলারের বিনিময় হার বাজারভিত্তিক হবে। সুদের হারও বাজারের ওপর ছেড়ে দেওয়া হবে।

মধ্যম আয়ের ফাঁদ এড়াতে পণ্যে বৈচিত্র্য আনার প্রসঙ্গে গভর্নর বলেন, আন্তর্জাতিক বাজারের পাশাপাশি অভ্যন্তরীণ বাজারেও গুরুত্ব দিতে হবে। পণ্যের উৎপাদনশীলতা বাড়াতে হবে। সিএমএসএমই কার্যক্রমেও বিশেষ সহায়তা দেওয়ার পরামর্শ দেন তিনি। এতে আঞ্চলিক বৈষম্যও কমবে। সরকারের বিভিন্ন পদক্ষেপে এডিবির আরও সহায়তা চান গভর্নর।

প্রধানমন্ত্রীর মুখ্যসচিব বলেন, টেকসই উন্নয়নে স্বল্প এবং দীর্ঘ মেয়াদি বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার। জলবায়ুর অভিঘাত মোকাবিলায় জাতীয় অভিযোজন কর্মপরিকল্পনা নেওয়া হয়েছে। সরকারের নিজস্ব অর্থায়ন থেকে ৫০ কোটি ডলার এ পর্যন্ত ব্যয় করেছে।

এডিবির ডিজি বলেন, মধ্যম আয়ের দেশের ফাঁদ এড়াতে বাংলাদেশের সামনে প্রধান চ্যালেঞ্জ হচ্ছে, জলবায়ুর অভিঘাত মোকাবিলা। কারণ, প্রতিবছর খরা, বন্য, লবণাক্ততা, নদীভাঙনের কারণে বছরে মোট দেশজ উৎপাদনের জিডিপি ১ দশমিক ৩ শতাংশ কম হয়। আগামীতে এ হার ২ শতাংশ ছাড়িয়ে যাবে। তার বিবেচনায় অন্য চ্যালেঞ্জের মধ্যে রয়েছে জিডিপির অনুপাতে কম রাজস্ব, সুশাসনে ঘাটতি ও মানবসম্পদ উন্নয়ন। এ ছাড়া গণপরিবহনের দুর্বলতার কথাও উল্লেখ করেন তিনি। 

নিহাদ কবীর বলেন, উৎপাদন ব্যবস্থায় সবুজ প্রযুক্তির ব্যবহার বেড়েছে দেশে। সবচেয়ে বেশি সবুজ প্রযুক্তির কারখানা এখন বাংলাদেশেই বেশি। তবে বাড়তি এই বিনিয়োগের উপযুক্ত মূল্য পাচ্ছেন না উদ্যোক্তারা। বিশ্বসম্প্রদায়কে বিষয়টি আমলে নিতে হবে। বেসরকারি খাতের পক্ষে সবুজ প্রযুক্তির ব্যবহারসহ বিনিয়োগ উন্নয়নে এডিবির ঋণ সহায়তা চান তিনি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা