× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গোল্ডম্যান স্যাকসের পরামর্শেই পতন সিলিকন ভ্যালি ব্যাংকের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ মার্চ ২০২৩ ২০:৪৩ পিএম

আপডেট : ১৫ মার্চ ২০২৩ ২০:৫৪ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রে পরপর দুটি ব্যাংক বন্ধ হওয়ায় এ নিয়ে আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে। আর্থিক খাতে এমন বিপর্যয় নেমে আসার কারণ খোঁজার চেষ্টাও করছেন ব্যাংকসংশ্লিষ্টরা। এমন পরিস্থিতির মধ্যেই সিলিকন ভ্যালি ব্যাংকের (এসভিবি) পতনের বিষয়ে মুখ খুলেছে প্রতিষ্ঠানটি। ব্যাংক খাতে এমন বিপর্যয়ের জন্য দেশটির আরেক ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকসের দিকেই আঙুল তুলেছে এসভিবি। 

মঙ্গলবার (১৪ মার্চ) এসভিবির পক্ষ থেকে জানানো হয়, হঠাৎ আমানত তুলে নেওয়ার প্রবণতা বেড়ে গেলে বিশাল অঙ্কের অর্থের প্রয়োজন হয় এসভিবির। এমন পরিস্থিতিতে এসভিবিকে ২২৫ কোটি ডলারের একটি বন্ড বিক্রির পরামর্শ দেয় গোল্ডম্যান স্যাকস। তাদের কথামতো বন্ড বিক্রির চেষ্টাও করে এসভিবি। তবে একপর্যায়ে ১৮০ কোটি ডলার মূল্যে এসভিবির বন্ড কিনে নেয় গোল্ডম্যান স্যাকস। এতে বিরাট লোকসানে পড়তে হয় এসভিবিকে। এর জেরেই পতনের দিকে এগিয়ে যায় এসভিবি।

এদিকে ৮ মার্চ গোল্ডম্যান স্যাকসের কাছে বন্ড বিক্রি করে এসভিবি। লেনদেনটি আলোচনার মাধ্যমে হয়েছিল বলেও জানিয়েছে সাম্প্রতিক সময়ে বন্ধ হওয়া সিলিকন ভ্যালি ব্যাংক। এ বিষয়ে আইন সংস্থা ডিকিনসন রাইটের সরকারি তদন্ত এবং সিকিউরিটিজ এনফোর্সমেন্ট অনুশীলনের চেয়ার জ্যাকব ফ্রেঙ্কেল বলেন, স্বার্থের দ্বন্দ্ব এ ধরনের বড় ব্যাংকগুলোতে সাধারণ ঘটনা। 

২০০৮ সালের আর্থিক সংকটের পর এবার ব্যর্থ হওয়া বৃহত্তম ব্যাংকের তালিকায় নাম লেখাল এসভিবি। অন্যদিকে ব্রিটেন সরকারের তত্ত্বাবধানে যুক্তরাজ্যে এসভিবির শাখা মাত্র ১ পাউন্ড মূল্যে হাতে নেবে আরেক ব্যাংকিং প্রতিষ্ঠান এইচএসবিসি। যদিও ইউরোপের মতো ব্রিটেনের অর্থনীতিও চাপে। তাই তড়িঘড়ি করে ব্যাংক অব ইংল্যান্ড এ পদক্ষেপ নিয়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। তবে এ অস্থিরতার কারণে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ এখন মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের জন্য সুদের হার বাড়ানোর পরিকল্পনা থেকে পিছিয়ে আসবে বলে অনুমান করছেন তারা।

সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা