× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভ্যাট দিতে চায় না ঢাকা ম্যাস ট্রানজিট

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩ ১৬:৫০ পিএম

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের আওতায় মেট্রোরেল লাইন-৬-এর মাধ্যমে গত বছরের ২৯ ডিসেম্বর থেকে আংশিকভাবে চালু হয়েছে যাত্রী পরিবহন সেবা। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আইন অনুযায়ী তাপানুকূল (এসি) ও নন-এসি রেলওয়ে সার্ভিসের ওপর ১৫ শতাংশ হারে মূল্য সংযোজন কর (মূসক) বা ভ্যাট প্রযোজ্য রয়েছে। 

কিন্তু ঢাকা ম্যাস ট্রানজিটের দাবি, মেট্রোরেল এবং মেট্রোরেলের যাত্রীদের কোনো শ্রেণিবিন্যাস না থাকায় যাত্রীসেবার ওপর কোনো ধরনের মূসক প্রযোজ্য হবে না। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে। 

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২-এর ধারা-২৬ অনুযায়ী, যাত্রী পরিবহন সেবার ক্ষেত্রে তাপানুকূল ও প্রথম শ্রেণির নন-এসি রেলওয়ে সার্ভিসের সেবার ক্ষেত্রে অব্যাহতি প্রদান করা হয়নি। যেহেতু মেট্রোরেল সম্পূর্ণ তাপানুকূল নিয়ন্ত্রিত, তাই শীতাতপ নিয়ন্ত্রিত রেলওয়ে সার্ভিসের ওপর ১৫ শতাংশ হারে মূসক প্রযোজ্য রয়েছে।

সূত্র জানায়, মেট্রোরেলের যাত্রীসেবার বিপরীতে ১৫ শতাংশ হারে মূসক কেটে তা অবহিত করার জন্য ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে চিঠি দিয়েছিলেন কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট ঢাকার (দক্ষিণ) কমিশনার শওকত আলী সাদী।

চিঠির জবাবে ঢাকা ম্যাস ট্রানজিট জানায়, বিভিন্ন দেশের মেট্রোরেল পরিচালনার অভিজ্ঞতা থেকে দেখা যায়, শুধু ভাড়ার আয় হতে লাভজনকভাবে মেট্রোরেল পরিচালনা করা যায় না। সরকারি ভর্তুকির মাধ্যমে মেট্রোরেলের পরিচালন ব্যয় নির্বাহ করা হয়। এ প্রেক্ষাপটে এমআরটি লাইন-৬-এর পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য এক হাজার কোটি টাকা ভর্তুকি প্রদানের জন্য অর্থ বিভাগকে অনুরোধ করা হয়েছে।

ঢাকা ম্যাস ট্রানজিট জানায়, ঢাকা মহানগরীর যানজটের বার্ষিক প্রায় ৩ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ৪০ হাজার কোটি টাকা ক্ষতি হচ্ছে বলে বিশেষজ্ঞরা অভিমত ব্যক্ত করেছেন। এমআরটি নেটওয়ার্ক চালু হলে এই অর্থের সাশ্রয় হবে এবং সাশ্রয়কৃত অর্থ দেশের অর্থনৈতিক উন্নয়নে বিনিয়োগ করা যাবে উল্লেখ করে প্রতিষ্ঠানটি জানায়, সবার জন্য মেট্রোরেল এবং মেট্রোরেলের যাত্রীদের কোনো শ্রেণিবিন্যাস না থাকায় মেট্রোরেলের যাত্রীসেবার ওপর কোনো ধরনের মূসক প্রযোজ্য নয়।

ঢাকা ম্যাস ট্রানজিটের এই জবাবের পরিপ্রেক্ষিতে ঢাকার (দক্ষিণ) কমিশনার শওকত আলী সাদী মেট্রোরেলের যাত্রী পরিবহন সেবা থেকে মূসক আদায়ে এনবিআরের দিকনির্দেশনা চান। 

এ প্রসঙ্গে জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক এনবিআরের এক কর্মকর্তা জানান, আইন অনুযায়ী মেট্রোরেলের যাত্রীসেবার ওপর ভ্যাট আদায়যোগ্য। তবে মেট্রোরেল যেহেতু সরকারের একটি বিশাল প্রকল্প এবং জনসাধারণের সঙ্গে সম্পৃক্ত, তাই এ বিষয়ে সভার মাধ্যমে সিদ্ধান্ত নিতে হবে। তবে মেট্রোরেল থেকে ভ্যাট আদায় সম্ভব হবে বলে মনে করেন না তিনি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা