× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রাশিয়ার হাত ধরে বিশ্ব জ্বালানি বাজারে ‘বস’ হচ্ছে চীন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ মার্চ ২০২৩ ২০:২৪ পিএম

আপডেট : ১৭ মার্চ ২০২৩ ২০:৪৮ পিএম

সব প্রকল্প নির্বিঘ্নে চললে রাশিয়া থেকে চীনে বছরে রাশিয়ার গ্যাস যাবে প্রায় ৪ হাজার ৮০০ কোটি কিউবিক মিটার। রাশিয়ার ফার ইস্ট গ্যাস পাইপলাইনের কাজ দ্রুত এগিয়ে চলছে। ছবি : সংগৃহীত

সব প্রকল্প নির্বিঘ্নে চললে রাশিয়া থেকে চীনে বছরে রাশিয়ার গ্যাস যাবে প্রায় ৪ হাজার ৮০০ কোটি কিউবিক মিটার। রাশিয়ার ফার ইস্ট গ্যাস পাইপলাইনের কাজ দ্রুত এগিয়ে চলছে। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পর বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি চীনের। বিজ্ঞান ও প্রযুক্তির পাশাপাশি আন্তর্জাতিক সরবরাহ ব্যবস্থায় চীনের অবস্থান নিয়ে নতুন করে কিছু বলার নেই। কিন্তু জ্বালানি স্বল্পতার কারণে উদীয়মান বিশ্ব শক্তি চীন খাতটিতে এতদিন এতটা আধিপত্য বিস্তার করতে পারেনি। কিন্তু এবার সেই শূন্যতা পূরণ করতে যাচ্ছে বেইজিং। এক্ষেত্রে সহায় মস্কো।

শুক্রবার (১৭ মার্চ) রুশ সংবাদ সংস্থা রিয়া নভোস্তিকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটিই জানিয়েছেন মস্কোয় নিয়োজিত চীনা রাষ্ট্রদূত ঝাং হানহুই। 

হানহুই বলেন, জ্বালানি খাতে বেইজিং মস্কোর সম্পর্ক আরও গভীর করতে চায়। আমরা মিলেমিশে আন্তর্জাতিক জ্বালানি নিরাপত্তা ও শিল্পের স্থিতিশীলতার জন্য কাজ করতে চাই। আমরা চাই আন্তর্জাতিক সরবরাহ ব্যবস্থাকে সুরক্ষা দিতে।   

এই উদ্দেশ্যে দুই দেশ গত কয়েক বছরে জ্বালানি তেল ও গ্যাসের অনেকগুলো প্রকল্প বাস্তবায়ন করেছে। অনেকগুলো বাস্তবায়নের পথে রয়েছে। 

আন্তর্জাতিক জ্বালানি বাজারে রাশিয়া অন্যতম বিশ্ব শক্তি জানিয়ে হানহুই বলেন, বেশ কয়েক বছরে চীনে রুশ তেলের সরবরাহ অব্যাহতভাবে বেড়েছে। ২০২২ সালে রাশিয়া থেকে ৮ কোটি ৬০ লাখ ২৫ হাজার টন তেল আমদানি করেছে চীন, যা ২০২১ সালের তুলনায় ৮ শতাংশ বেশি। 

২০২২ সালে চীন রাশিয়া থেকে এলএনজি কিনেছে ৬৫ লাখ টন। একই সময়ে পাওয়ার অব সাইবেরিয়া ন্যাচার‌াল গ্যাস পাইপলাইন দিয়ে চীনে রুশ গ্যাস আমদানি হয়েছে ১ হাজার ১৫০ কোটি কিউবিক মিটার, যা রেকর্ড। 

আরটির প্রতিবেদনে বলা হয়, হানহুই আরও জানান, গত ফেব্রুয়ারিতে রাশিয়া থেকে গ্যাস আমদানির জন্য মস্কো ও বেইজিংয়ের মধ্যে একটি চুক্তি হয়েছে। চুক্তি অনুযায়ী রাশিয়ার ফার ইস্ট গ্যাস পাইপলাইন দিয়ে চীনের হুলিন শহরে রুশ গ্যাস পৌঁছাবে। এটি শিগগিরই বাস্তবায়িত হবে। 

প্রকল্পটি বাস্তবায়িত হলে রাশিয়া থেকে চীনে বছরে ১ হাজার কোটি কিউবিক মিটার প্রাকৃতিক গ্যাস যাবে। আর অন্য সব প্রকল্প নির্বিঘ্নে চললে রাশিয়া থেকে চীনে বছরে রাশিয়ার জ্বালানি মোগল গ্যাজপ্রমের গ্যাস যাবে প্রায় ৪ হাজার ৮০০ কোটি কিউবিক মিটার।

সূত্র : আরটি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা