× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় ১৩ হাজার যন্ত্রাংশ পরিবর্তন হুয়াওয়ের

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ মার্চ ২০২৩ ১৫:২৫ পিএম

আপডেট : ১৯ মার্চ ২০২৩ ১৫:৩৪ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বাণিজ্য নিষেধাজ্ঞার কবলে পড়ে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ের কার্যক্রম। প্রতিষ্ঠানটির ১৩ হাজার যন্ত্রাংশ প্রতিস্থাপন করতে হয়েছে। গত মাসে চীনের একটি বিশ্ববিদ্যালয়ে হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেই এসব তথ্য জানান। 

ফাইভজি টেলিযোগাযোগ নেটওয়ার্কে ব্যবহৃত সরঞ্জামের অন্যতম সরবরাহকারী হুয়াওয়ে। ২০১৯ সাল থেকে তারা যুক্তরাষ্ট্রের রপ্তানি নিয়ন্ত্রণ বিভাগের রোষানলে আছে প্রতিষ্ঠানটি। সাংহাই জিয়াও টং ইউনিভার্সিটি থেকে প্রকাশিত বক্তৃতার অনুলিপি অনুসারে, গত তিন বছরে হুয়াওয়ে দেশীয় ডিভাইসে ১৩ হাজার যন্ত্রাংশ প্রতিস্থাপন করেছে। নিজেদের পণ্যের জন্য চার হাজার সার্কিট বোর্ড পুনরায় ডিজাইন করেছে। সার্কিট বোর্ডের উৎপাদন স্থিতিশীল রয়েছে বলে জানান রেন ঝেংফেই। 

নিষেধাজ্ঞার কারণে যুক্তরাষ্ট্র থেকে চিপ নিতে পারছে না হুয়াওয়ে। আবার নিজস্ব চিপ ডিজাইন ও অংশীদারদের মাধ্যমে তৈরির জন্য যুক্তরাষ্ট্রের প্রযুক্তি ব্যবহারও বন্ধ রয়েছে। জো বাইডেন প্রশাসন গত বছর যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের নতুন সরঞ্জাম বিক্রি নিষিদ্ধ করেছিল।

এদিকে এখনও এআই চ্যাটজিপিটির কোনো প্রতিদ্বন্দ্বী চালুর পরিকল্পনা নেই বলে জানান রেন ঝেংফেই। বরং হুয়াওয়ে এআইয়ের ‘কম্পিউটিং পাওয়ার প্ল্যাটফর্ম’ হওয়ার দিকে মনোনিবেশ করছে। রেন ঝেংফেই বলেন, হুয়াওয়ে ২০২২ সালে গবেষণা ও উন্নয়ন খাতে ২ হাজার ৩৮০ কোটি ডলার বিনিয়োগ করেছে। কার্যকারিতা সাপেক্ষে এ ব্যয় অব্যাহতভাবে বাড়বে। মেটাইআরপি নামে নিজস্ব এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং সিস্টেম তৈরি করছে হুয়াওয়ে। এপ্রিলে চালু হতে যাওয়া এই উদ্যোগ সরবরাহ-উৎপাদনসহ মূল ব্যাবসায়িক কার্যক্রমে সহায়তা করবে। সূত্র : আরব নিউজ 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা