× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

শস্য চুক্তিতেও শিগগিরই কাটছে না খাদ্যসংকট

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২০ মার্চ ২০২৩ ১৭:৪২ পিএম

আপডেট : ২০ মার্চ ২০২৩ ১৮:৪৪ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বিশ্বের খাদ্য ঘাটতি মোকাবিলায় রাশিয়ার কৃষ্ণসাগর দিয়ে ইউক্রেনকে সম্প্রতি শস্য রপ্তানির অনুমোদন দেয় রাশিয়া। ইউক্রেন এই রপ্তানির অনুমোদনের সময়সীমা চার মাস বাড়ানোর কথা বললেও রাশিয়া দিয়েছে মাত্র দুই মাস। ফলে শস্য রপ্তানি চুক্তি বাস্তবায়ন হলেও শিগগিরই খাদ্যসংকট কাটবে কি না, এ নিয়ে সংশয় প্রকাশ করছেন বিশ্লেষকরা।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে পড়ে মস্কো। এরই পরিপ্রেক্ষিতে বিশ্বের শীর্ষ খাদ্যশস্য উৎপাদনকারী দেশ ইউক্রেনকে রাশিয়ার কৃষ্ণসাগরের বন্দরগুলো ব্যবহারে নিষেধাজ্ঞা দেয় রাশিয়া।

তবে গত বছরের জুলাইয়ে বিশ্বব্যাপী খাদ্যসংকটের আশঙ্কায় জাতিসংঘ ও তুরস্কের সহযোগিতায় রপ্তানি চুক্তিতে সম্মত হয় পুতিন প্রাশাসন। বিশ্বের বর্তমান পরিস্থিতি বিবেচনায় এবার ইউক্রেনকে কৃষ্ণসাগর দিয়ে খাদ্যশস্য রপ্তানির সুযোগ দিলেও ভবিষ্যতে পশ্চিমা নিষেধাজ্ঞাগুলো শিথিল করা না হলে চুক্তিটি বাতিল করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে মস্কো।

আগের চুক্তির মেয়াদ শেষ হওয়ার কয়েক ঘণ্টা আগে গত শনিবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, ‘এই চুক্তি বিশ্বব্যাপী খাদ্য সরবরাহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। চুক্তির মেয়াদ বাড়ানোয় আমি রাশিয়া এবং ইউক্রেনকে ধন্যবাদ জানাই। আমি বিশ্বাস করি, রাশিয়া, ইউক্রেন এবং জাতিসংঘ বিশ্বের খাদ্যসংকট দূর করতে তাদের প্রচেষ্টা অব্যাহত রাখবে।’

তবে এই চুক্তি কতদিন কার্যকর হবে, এ বিষয়ে প্রেসিডেন্ট এরদোয়ান কিংবা জাতিসংঘ কেউই স্পষ্ট করে কিছু বলেনি। যদিও ইউক্রেন চেয়েছিল এটি চার মাস বাড়ানো হোক। কিন্তু রাশিয়া বলছে, দুই মাসের জন্য চুক্তিটি পুনর্বিবেচনা করতে ইচ্ছুক। এমনকি রাশিয়ার ওপর আরোপিত পশ্চিমাদের নিষেধাজ্ঞা তুলে নেওয়া না হলে চুক্তিটি বাতিল হবে বলে জানিয়েছেন জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভ্যাসিলি নেবেনজিয়া।

তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্র যদি চুক্তিটি অব্যাহত রাখতে চায়, তবে রাশিয়ার কৃষি খাত লক্ষ্য করে যে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে, তা দুই মাসের মধ্যে অপসারণ করতে হবে। কারণ মস্কো চায় রাশিয়ার উৎপাদনকারীরা বিশ্বের অন্যান্য দেশে আরও বেশি খাদ্য ও সার রপ্তানি করতে সক্ষম হোক। কিন্তু পশ্চিমা নিষেধাজ্ঞাগুলো সরবরাহ প্রক্রিয়ায় বাধা সৃষ্টি করছে।

সূত্র : বিবিসি

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা