× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আজ একনেক সভা

আট প্রকল্পের পাঁচটিই সংশোধিত

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ মার্চ ২০২৩ ১২:২৬ পিএম

আপডেট : ২১ মার্চ ২০২৩ ১৬:১৩ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

আজ মঙ্গলবার (২১ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় সরকারের বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগের আটটি উন্নয়ন প্রকল্প উপস্থাপন করা হবে। এর মধ্যে তিনটি নতুন এবং বাকি পাঁচটিই সংশোধিত প্রকল্প। আটটি প্রকল্পে নতুন করে ১ হাজার ৩০৫ কোটি টাকা অনুমোদনের প্রস্তাব করা হয়েছে।

আটটি প্রকল্পের মোট খরচ দাঁড়াচ্ছে ৪ হাজার ১৭৫ কোটি টাকা। এর মধ্যে পাঁচটি প্রকল্পে ৩ হাজার ১৭০ কোটি টাকা ঋণ অনুদান হিসেবে দিচ্ছে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি), জাইকা ও বিশ্বব্যাংক। একনেক সভার জন্য পরিকল্পনা কমিশনের তৈরি করা কার্যপত্র থেকে এসব তথ্য জানা গেছে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, আজ মঙ্গলবার বসবে চলতি অর্থবছরের জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) দশম সভা। এ সভায় অনুমোদনের জন্য যেসব প্রকল্প উপস্থাপন করা হবে, সেগুলোতে নতুন করে ব্যয় বাড়বে ১ হাজার ৩০৫ কোটি টাকা। এ ছাড়া আজকের একনেকে অনুমোদন পেতে যাওয়া আটটি প্রকল্পের মোট ব্যয় দাঁড়াবে ৪ হাজার ১৭৫ কোটি টাকা।অনুমোদন পেলে নতুন তিন প্রকল্পে ব্যয় হবে ২৭৫ কোটি ৪২ লাখ টাকা। আর শুধু সংশোধনের কারণে ৫ প্রকল্পে খরচ বাড়বে ১ হাজার ৩০ কোটি টাকা।

সংশ্লিষ্ট সূত্রমতে, একনেকে প্রস্তাবিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- জননিরাপত্তা বিভাগের একটি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একটি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের একটি, স্থানীয় সরকার বিভাগের একটি, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের একটি, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের একটি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একটি এবং জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের একটি।

একনেক সভার কার্যপত্র পর্যালোচনা করে দেখা গেছে, আটটির মধ্যে পাঁচটি সংশোধিত প্রকল্পের মেয়াদ ও ব্যয় বাড়ানোর জন্য এসব প্রস্তাব অনুমোদন পেলে নতুন করে সংশোধনজনিত খরচ বাড়বে ১ হাজার ৩০ কোটি টাকা। আর নতুন তিন প্রকল্পে ব্যয় হবে ২৭৫ কোটি ৪২ লাখ টাকা।

অনুমোদনের জন্য আজ একনেক সভায় উপস্থাপন করা হবে জননিরাপত্তা বিভাগের ‘সন্ত্রাসবাদ মোকাবিলা ও জননিরাপত্তা নিশ্চিতকল্পে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সক্ষমতা বৃদ্ধি’ শীর্ষক প্রকল্প। অনুমোদন পেলে সন্ত্রাসবাদ মোকাবিলায় পুলিশের সক্ষমতা বাড়ানো শীর্ষক প্রকল্পের ব্যয় বাড়বে ২২৯ কোটি ৮২ লাখ টাকা- যা মূল ব্যয়ের চেয়ে ২৮৮ দশমিক ৫০ শতাংশ বেশি। ফলে প্রকল্পের মোট ব্যয় দাঁড়াবে ৩০৯ কোটি ৪৮ লাখ টাকা। প্রকল্পটিতে ৩৯ কোটি ৫৮ লাখ টাকা অনুদান হিসেবে দিচ্ছে জাপান।

জননিরাপত্তা বিভাগের সংশোধনী প্রকল্প থেকে জানা গেছে, সন্ত্রাসবাদ মোকাবিলায় পুলিশের সক্ষমতা বাড়াতে ২০১৯ সালে একটি প্রকল্প নেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ। প্রকল্পের উদ্দেশ্য- পুলিশের জন্য ৩৫টি বিশেষ যানবাহন কেনা। এজন্য ব্যয় ধরা হয় ৭৯ কোটি ৬৬ লাখ টাকা। বাস্তবায়ন মেয়াদ ধরা হয় ২০২১ সালের জুন পর্যন্ত। দুই বছর মেয়াদি প্রকল্পটি নির্ধারিত সময়ে শেষ না হওয়ায় পরবর্তী সময়ে আরও এক বছর মেয়াদ বাড়ানো হয়। তাতেও শেষ না হওয়া বাস্তবায়ন মেয়াদ আরও এক বছর অর্থাৎ ২০২৩ সালের জুন পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

প্রকল্প সংশোধনের কারণ হিসেবে বলা হয়েছে, মূল ডিপিপিতে প্রকল্পের আওতায় সব যানবাহনকে স্পেশাল পারপাস ভেহিকল হিসেবে বিবেচনা করা হয়েছিল। কিন্তু প্রকল্প বাস্তবায়ন পর্যায়ে চট্টগ্রাম বন্দরের শুল্ক কর্তৃপক্ষ সিডি/ভ্যাট আরোপের ক্ষেত্রে শুধু ফ্ল্যাডলাইট ভেহিকলকে স্পেশাল পারপাস ভেহিকল হিসেবে বিবেচনা করেছে। 

এ ক্ষেত্রে আর্মাড ভেহিকল ও এসকট ভেহিকলকে বেস ভেহিকল হিসেবে বিবেচনায় নিয়ে সে অনুযায়ী এগুলোর কেনা দামের ওপর ৮২৬ শতাংশ সিডি/ভ্যাট ধার্য করা হয়েছে। এ কারণে প্রকল্পটির ভ্যাট খাতে ব্যয় তথা সমগ্র প্রকল্প ব্যয় বৃদ্ধি পাওয়ায় প্রকল্পটি সংশোধনের প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়া জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের ‘প্রি-পেইড গ্যাস মিটার স্থাপন’ শীর্ষক প্রকল্পের তৃতীয় সংশোধনী প্রস্তাব করা হয়েছে। একনেকে অনুমোদন পেলে এ প্রকল্পে ব্যয় বাড়বে ১৭৪ কোটি টাকা। আর প্রকল্পের মোট ব্যয় দাঁড়াবে ৯২৮ কোটি টাকা। জাইকার ৮০৭ কোটি টাকা ঋণে প্রকল্পটি বাস্তবায়ন করছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (টিজিটিডিসিএল)। 

দেশব্যাপী ভ্রাম্যমাণ লাইব্রেরির দ্বিতীয় সংশোধিত প্রকল্প প্রস্তাব উপস্থাপন করা হবে আগামী একনেক সভায়। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের প্রকল্পটি অনুমোদন পেলে এতে ব্যয় বাড়বে ৩৭ কোটি ৪৭ টাকা। এতে প্রকল্পের মোট ব্যয় দাঁড়াবে ১১১ কোটি টাকা। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একটি প্রকল্পে ব্যয় বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। ঢাকা কারিগরি শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট স্থাপন শীর্ষক প্রকল্পে মূল অনুমোদিত ব্যয় ধরা হয় ৮৬ কোটি টাকা।

প্রকল্পটির প্রথম ও দ্বিতীয় সংশোধনীতে ৯৮ কোটি টাকা ব্যয় অনুমোদন করা হয়। এখন তৃতীয় সংশোধন প্রস্তাবে দুই কোটি টাকা কমিয়ে ৯৬ কোটি টাকা করার প্রস্তাব করা হয়েছে। প্রকল্পটিতে ৬৪ কোটি ৪০ লাখ টাকা দিচ্ছে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি)। পানিসম্পদ মন্ত্রণালয়ের সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ প্রকল্প আজ একনেক সভায় অনুমোদনের জন্য প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পটির মূল অনুমোদিত ব্যয় ছিল ১৮৬৮ কোটি টাকা। এখন সংশোধনী প্রস্তাবে ৫৮৮ কোটি টাকা বাড়িয়ে ২ হাজার ৪৫৭ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে। প্রকল্পটিতে ২ হাজার ১৮৬ কোটি টাকা ঋণ হিসেবে দিচ্ছে বিশ্বব্যাংক।

নতুন তিনটি প্রকল্প : দেশের ২৫০টি সেতুর সম্ভাব্যতা সমীক্ষা করার উদ্যোগ নিয়েছে স্থানীয় সরকার বিভাগ। ‘পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণের সমীক্ষা, দ্বিতীয় পর্যায়’ শীর্ষক প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ৮০ কোটি টাকা। সংসদ সচিবালয়ের সরকারি কর্মকর্তাদের জন্য ১১২টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ করবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের গণপূর্ত অধিদপ্তর। 

এতে ব্যয় হবে ৯৭ কোটি ৪২ লাখ টাকা। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের কারিগরি শিক্ষা অধিদপ্তরের ‘প্রজেক্ট ফর দ্য ইমপ্রুভমেন্ট অব ইকুইপমেন্ট ফর টেকনিক্যাল এডুকেশন’ শীর্ষক একটি প্রকল্প অনুমোদনের জন্য একনেক সভায় উপস্থাপন করা হবে। প্রকল্পটির মোট খরচ ধরা হয়েছে ৯৮ কোটি টাকা। এর মধ্যে ৭৪ কোটি টাকা দেবে জাইকা। আর বাকি ২৪ কোটি টাকা সরকারের নিজস্ব তহবিল থেকে খরচ করা হবে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা