× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

রমজানে অনিয়ম করলেই কঠোর ব্যবস্থা

সোহেল চৌধুরী

প্রকাশ : ২১ মার্চ ২০২৩ ১২:৫০ পিএম

আপডেট : ২১ মার্চ ২০২৩ ১৪:১১ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

সরকারের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান। বর্তমানে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। বাজার নিয়ন্ত্রণে পরিচালনা করছেন নিয়মিত অভিযান। তবে এবারের পবিত্র রমজানে নিত্যপণ্যের বাজার অস্থির হবে না বলে তিনি ভোক্তাদের আশ্বস্ত করতে চান। প্রতিদিনের বাংলাদেশকে একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, পণ্যের পর্যাপ্ত সরবরাহ রয়েছে, কেউ অনিয়ম করলেই নেওয়া হবে কঠোর ব্যবস্থা। সাক্ষাৎকারটি নিয়েছেন সোহেল চৌধুরী।

রমজানে নিতপণ্যের সরবরাহ কেমন থাকবে বলে আপনি আশা করছেন?

এ এইচ এম সফিকুজ্জামান : এবারের রমজানে ভোক্তাদের স্বস্তি দিতে চাই। সরকার যেহেতু আমাকে ভোক্তাদের অধিকার রক্ষার দায়িত্ব দিয়েছে, সেহেতু ভোক্তাদের স্বস্তিতে রাখতেই কাজ করে যাচ্ছি। রমজানে নিত্যপণ্যের চাহিদা তুলনামূলক বেড়ে যায়। এক্ষেত্রে অনেক পণ্যের দরকার হয়। রমজানে পণ্যের সরবরাহ ঠিক রাখতে দুই থেকে তিন মাস আগে থেকেই কাজ করেছি। যেসব পণ্য আমদানি করতে হয়, তার পেছনে যেসব সমস্যা ছিল তা সমাধানে বাণিজ্য মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কথা বলে সমাধানের চেষ্টা করেছি। যেমন এলসি সমস্যা, বন্দরে সমস্যা ইত্যাদি বিষয় আমলে নিয়ে দ্রুত সমাধান করা হয়েছে। রমজান যেহেতু সমাগত, সেহেতু ভোক্তাদের শুধু এটুকুই বলতে চাই আলহামদুলিল্লাহ আমাদের পণ্যের কোনো ঘাটতি বা সংকট নেই। 

অনিয়ম পেলে কী ব্যবস্থা নেবেন?

এ এইচ এম সফিকুজ্জামান : পণ্যের সরবরাহ ঠিক থাকলেও বিপণন ব্যবস্থায় একটা চ্যালেঞ্জ থেকে যায়। বিগত বছরগুলোতে আমরা দেখেছি অনেকেই পণ্যের কৃত্রিম সংকট তৈরি করে মূল্যবৃদ্ধি করেছে। এসব সমস্যা দূরীকরণে এবার আমরা স্থানীয় প্রশাসন, জেলা প্রশাসককে নিয়মিত তদারকি কার্যক্রম পরিচালনায় যুক্ত করেছি। তারাও এ বিষয়গুলোতে বেশ নজর রাখবেন। এ ছাড়া ব্যবসায়ীদেরও যুক্ত করেছি। তাদের সঙ্গে নিয়মিত সভা করছি। ব্যবসায়ীদের কড়াভাবেই বলা হয়েছে, যে বাজারে অনিয়ম দেখা যাবে সেই বাজারের বাজার কমিটি বিলুপ্ত ঘোষণা করা হবে। ইতোমধ্যে একটি বাজারে অনিয়ম পাওয়ায় বাজার কমিটিকে শোকজ করা হলে তারা ভোক্তা অধিকারে এসে মুচলেকা দিয়েছে ভবিষ্যতে আর অনিয়ম করবে না।

উৎপাদন খরচের প্রায় দ্বিগুণ দামে বাজারে মুরগি বিক্রি হচ্ছে এ বিষয়ে কী ধরনের পদক্ষেপ নিয়েছেন?

এ এইচ এম সফিকুজ্জামান : এটা সম্পূর্ণভাবেই অযৌক্তিক। ভোক্তার পকেট থেকে ৫০ টাকা বেশি করে নিয়ে নিচ্ছেন ব্যবসায়ীরা। মুরগির দাম, উৎপাদন খরচ নিয়ে তদারকি এবং বিভিন্ন মিটিং করে দেখেছি প্রতি কেজি ফার্মের মুরগির দাম কোনোভাবেই ২০০ টাকার বেশি হতে পারে না। ভোক্তা অধিকার এ বিষয়ে অভিযান এবং সভা করে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন দিয়েছে সরকারকে। আমি আশা করি আমাদের এই প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট সংস্থা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

উৎপাদক ও মিল পর্যায়ে কি অভিযান পরিচালিত হয়?

এ এইচ এম সফিকুজ্জামান : আমরা খুচরা থেকে মিলগেট পর্যায়ে নিয়মিত অভিযান পরিচালনা করছি। প্রতিদিনই রিফাইনারি প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদন ও বিক্রির তথ্য দিচ্ছে। এরপরও আরও বেশি স্বচ্ছতা আনতে আমরা একটি অ্যাপস চালুর উদ্যোগ হাতে নিয়েছি। যেখানে মিল পর্যায় থেকে কী পরিমাণ উৎপাদন, কত টাকায় বিক্রি এবং কোন ডিলার কিনছেন ও কোথায় নিয়ে যাচ্ছেন তার যাবতীয় তথ্য অ্যাপসে অন্তর্ভুক্ত করব। আর এ তথ্য জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারের হাতে থাকবে। এতে এক পক্ষ যে অপর পক্ষকে দোষারোপ করে তা কমে আসবে এবং কোথায় প্রকৃত সমস্যা হচ্ছে, তা বের করা সম্ভব হবে। কেউ অবৈধভাবে মজুদ করলেও তার তথ্য সহজেই পাওয়া যাবে। 

ছোলার দাম কিছুটা কমলেও বাড়ছে পেঁয়াজের দাম। এ ব্যাপারে আপনারা কী পদক্ষেপ নিয়েছেন?

এ এইচ এম সফিকুজ্জামান : আপাতত ভারতীয় পেঁয়াজ বন্ধ করা হয়েছে। তার কারণ আমাদের দেশের কৃষকরা যেন পেঁয়াজের ন্যায্য দামটা পায়। ভারতীয় পেঁয়াজের সরবরাহ বেশি থাকলে দেশের কৃষকরা ভালো দাম পাবে না। এতে নিরুৎসাহিত হয়ে কৃষকরা আগামী বছর পেঁয়াজ উৎপাদন কমিয়ে দিতে পারে। ফলে একটা সংকট তৈরি হবে। তবে পেঁয়াজের দাম যদি ৫০ টাকার ওপরে চলে যায় তবে আবার ভারতীয় পেঁয়াজ আমদানির জন্য সুপারিশ করব। আমরা চাই ভোক্তা এবং কৃষক উভয়েই ভারসাম্য অবস্থায় থাকুক।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা