× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আইএমএফের ২৯০ কোটি ডলার ঋণ পেল শ্রীলঙ্কা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ মার্চ ২০২৩ ১৩:৩৪ পিএম

আপডেট : ২১ মার্চ ২০২৩ ১৩:৫৩ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কার ঋণ সহায়তা অনুমোদন করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল-আইএমএফ। দেউলিয়া হওয়া দেশটিকে ২৯০ কোটি ডলার ঋণ সহায়তা দেবে সংস্থাটি। তবে আইএমএফের চার বছর মেয়াদী ঋণ কার্যক্রম থেকে সর্বমোট  ৭০০ কোটি ডলারের ঋণ সহায়তা পাওয়া যাবে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে। 

ঋণ সহয়াতার বিষয়টি আইএমফের পক্ষ থেকেও নিশ্চিত করা হয়েছে। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, আইএমএফ বোর্ড ঋণ চুক্তিতে  স্বাক্ষর করেছে। শ্রীলঙ্কার অর্থনীতিকে এগিয়ে নেওয়ার জন্য চার বছরের প্রোগ্রামটি শুরু হচ্ছে। এই সিদ্ধান্ত অনুযায়ী শ্রীলঙ্কাকে খুব দ্রত ৩৩ কোটি ৩০ লাখ ডলার দেওয়া হবে। যা শ্রীলঙ্কাকে কয়েক দশকের মধ্যে সবচেয়ে খারাপ আর্থিক সংকট থেকে বেরিয়ে আসতে সাহায্য করবে। 

ঋণের বিষয়টি অনুমোদন পেলেও শ্রীলঙ্কাকে কিছু বিষয় সংস্কার করতে বলেছে আইএমএফ। সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা  শ্রীলঙ্কাকে সতর্ক করে বলে, দেশটির কর ব্যবস্থার সংস্কার করতে হবে, গরিবদের জন্য সামাজিক সুরক্ষা বলয় তৈরি করতে হবে, দুর্নীতিকে কঠোর হাতে দমন করতে হবে।

এদিকে শ্রীলঙ্কার রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে এক বিবৃতিতে বলেছেন, “ আমি আইএমএফ এবং আন্তর্জাতিক অংশীদারদের প্রতি এই সমর্থনের জন্য কৃতজ্ঞতা জানাই। আমরা আমাদের বিচক্ষণ রাজস্ব ব্যবস্থাপনা এবং সংস্কারের মাধ্যমে অর্থনীতিকে দীর্ঘমেয়াদে ট্র্যাকে ফিরিয়ে আনতে চাই।"  

এর আগে গত বছরের সেপ্টেম্বরে আইএমএফ কর্মীরা অস্থায়ীভাবে শ্রীলঙ্কার ঋণ অনুমোদন করেছিল। তবে বৃহত্তম দ্বিপাক্ষিক ঋণদাতা চীন কলম্বোতে তার ঋণ পুনর্গঠন করতে সম্মত না হওয়া পর্যন্ত আইএমএফের চূড়ান্ত সিদ্ধান্ত আটকে থাকে। চলতি বছর বেইজিং শ্রীলঙ্কাকে তার ঋণ পরিশোধ করতে দুই বছরের স্থগিতাদেশ দিচ্ছে। যদিও এর থেকে বেশি সময় প্রত্যাশা করছিল আইএমএফ। তারপরেও চীনের এই স্থগিতাদেশের ফলে দ্রুত আইএমএফের ঋণ পেল শ্রীলঙ্কা। চীন তার ঋণ পুনর্গঠন করতে সম্মত হওয়ার পরে প্রেসিডেন্ট বিক্রমাসিংহে বলেছিলেন,  তিনি আশা করেছেন আইএমএফের ঋণের প্রথম কিস্তি এ মাসের মধ্যেই তারা পাবেন। 

বিক্রমাসিংহের কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়, আইএমএফের ঋণ আন্তর্জাতিক পুঁজিবাজারে দেশের অবস্থান উন্নত করতে সাহায্য করবে। এমনকি এটি বিনিয়োগকারী এবং পর্যটকদের জন্য আবারও শ্রীলঙ্কাকে  আকর্ষণীয় করে তুলবে।শ্রীলঙ্কা বৈদেশিক ঋণের ওপর ১০ বছরের স্থগিতাদেশ চাইছে বলেও আরেক বিবৃতিতে বলা হয়। 

সূত্রঃ আল-জাজিরা


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা