× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হেলিকপ্টার আমদানিতে আগাম কর প্রত্যাহারের প্রস্তাব

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ মার্চ ২০২৩ ১৮:৩৩ পিএম

আপডেট : ২১ মার্চ ২০২৩ ১৮:৫৮ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

হেলিকপ্টারসহ উড়োজাহাজ ও এর যন্ত্রাংশ আমদানির ওপর ৫ শতাংশ আগাম কর সম্পূর্ণ প্রত্যাহারের প্রস্তাব দিয়েছে অ্যাভিয়েশন অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এওএবি)। এ ছাড়া আরোপিত সকল আমদানি শুল্ক, মূসক ও আগাম কর এবং অভ্যন্তরীণ ফ্লাইটের ওপর আরোপিত মূসক প্রত্যাহারের প্রস্তাব দিয়েছে এওএবি।

মঙ্গলবার (২১ মার্চ) আগারগাঁওয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ২০২৩-২৪ অর্থবছরের প্রাক-বাজেট আলোচনায় এ প্রস্তাব দিয়েছে সংগঠনটি। এতে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। এ সময় এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

বাজেট প্রস্তাবনায় এওএবি জানায়, বর্তমানে অভ্যন্তরীণ ফ্লাইটে ভ্রমণে আবগারী শুল্ক, বিমানবন্দর উন্নয়ন ফি, নিরাপত্তা ফি, এমবার্কেশন ফিসহ এসব চার্জের ওপর ১৫ শতাংশ মূসক যোগ করে ৭২৫ টাকা আরোপ করা হচ্ছে। এটা কমিয়ে ৫০০ টাকা নির্ধারণের অনুরোধ জানানো হয়েছে।

একই দিনে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি বাজেট প্রস্তাবনায় জানায়, বাস, ট্রাক ও লরির রেডিয়াল টায়ার সম্পূর্ণ আমদানিনির্ভর। বর্তমানে এসব পণ্য আমদানিতে ১৫ শতাংশ আমদানি শুল্ক, ১০ শতাংশ সম্পূরক শুল্ক, ১৫ শতাংশ ভ্যাট, ৫ শতাংশ অগ্রিম কর ও ৫ শতাংশ অ্যাডভান্স ট্রেড ভ্যাট (এটিভি) নির্ধারিত আছে। সেই সঙ্গে প্রতি কেজি রেডিয়াল টায়ারে ৩.৫০ ডলার ও নন-রেডিয়াল টায়ারে ৩ ডলার ট্যারিফ বিদ্যমান আছে। এই হার রেডিয়াল ও নন-রেডিয়াল উভয় ক্ষেত্রে ২ ডলার করার প্রস্তাব দিয়েছে পরিবহন সমিতি। এ ছাড়া আমদানি শুল্ক কমিয়ে ১০ শতাংশ ও সম্পূরক শুল্ক প্রত্যাহারের প্রস্তাব জানিয়েছে সংগঠনটি।

তা ছাড়া মোটরযানে ব্যবহৃত ইঞ্জিন আমদানিতে সুনির্দিষ্ট এইচএস কোড নির্ধারণ করে আমদানি শুল্ক ৩ শতাংশ করা ও খুচরা যন্ত্রাংশের আমদানি শুল্ক সম্পূর্ণ প্রত্যাহারের প্রস্তাব দিয়েছে তারা।

বাংলাদেশ মটর পার্টস ও টায়ার টিউব ব্যবসায়ী সমিতি তাদের প্রস্তাবে জানায়, হুইল রিম, হুইল নাট-বোল্ট গাড়ির টায়ারের রিমে ব্যবহৃত জেনুইন হুইল নাট-বোল্ট আমদানির ট্যারিফ ভ্যালু ২ ডলার থেকে কমিয়ে ১ ডলার করার জন্য এবং ২০ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহারের প্রস্তাব দিয়েছে সংগঠনটি।

প্রস্তাবনায় সংগঠনটি আরও জানায়, বাস-ট্রাকে ব্যবহৃত হুইল রিমের আন্তর্জাতিক বাজারে মূল্য প্রতি কেজি ১.৫ ডলার। বর্তমানে এই পণ্যের ওপর ট্যারিফ ভ্যালু নির্ধারণ আছে প্রতি কেজি ৪ ডলার। এই পণ্যের প্রকৃত ক্রয়মূল্যের ওপর ট্যারিফ ভ্যালু নির্ধারণ করার জন্যও ২০ শতাংশ সম্পূরক শুল্ক প্রত্যাহারের প্রস্তাব জানানো হয়েছে।

বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপোস অ্যাসোসিয়েশন তাদের প্রস্তাবনায় জানায়, কোম্পানির কর হার ৩৫ শতাংশ ও উৎসে আয়কর কর্তনের হার ৬ থেকে ৮ শতাংশ অনেক বেশি। তাই কোম্পানির কর হার ১০ শতাংশে নামিয়ে আনা, উৎসে আয়কর কর্তনের হার ২ শতাংশ করা এবং কন্টেইনার হ্যান্ডলিংয়ের মূলধনী যন্ত্রপাতি ও খুচরা যন্ত্রাংশের আমদানি শুল্কমুক্ত করার প্রস্তাব দিয়েছে সংগঠনটি।

বাংলাদেশ অটোমোবাইলস অ্যাসেম্বলার্স অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বামা) জানায়, ইলেকট্রিক গাড়ি আমদানির ওপর সর্বনিন্ম হারে শুল্ক নির্ধারণ, দেশীয় অটোমোবাইল ম্যানুফ্যাকচারিং প্রতিষ্ঠানসমূহকে স্থানীয়ভাবে উৎপাদিত অটোমোবাইল পণ্যের ক্ষেত্রে বন্ড ওয়্যারহাউস সুবিধা প্রদান, বাণিজ্যিক গাড়ির ওপর বিদ্যমান ১০ শতাংশ শুল্ক কমিয়ে ৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব দিয়েছে বামা।

বাংলাদেশ কম্পিউটার সমিতি তাদের প্রস্তাবনায় জানায়, বর্তমানে ইন্ডাস্ট্রিয়াল রোবট আমদানিতে ২৬ দশমিক ২ শতাংশ আমদানি শুল্ক বিদ্যমান আছে। এ খাতে শুল্কমুক্ত সুবিধা চায় সংগঠনটি। প্রস্তাবনার যুক্তিতে তারা জানায়, দেশে রোবটিক শিল্প গড়ে তুলতে গেলে এর যন্ত্রাংশের ওপর শুল্কমুক্ত সুবিধা দিতে হবে। উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে যদি বিক্রির আগেই উৎপাদিত পণ্যে অ্যাডভান্স ট্রেড ভ্যাট (এটিভি) দিতে হয়, তবে তা শুধু চ্যালেঞ্জেরই নয়, বিনিয়োগকৃত পুঁজিও ঝুঁকির মুখে পড়বে।

ইনটেলেকচুয়াল প্রোপার্টি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ তাদের প্রস্তাবে যাবতীয় আমদানি শুল্ক, ভ্যাট ও কর নির্ধারণের ক্ষেত্রে যুক্তিযুক্ত পদক্ষেপ নেওয়ার দাবি জানিয়েছে। সেই সঙ্গে নকল পণ্য রোধে কঠোর আইন প্রণয়ন ও তার যথাযথ প্রয়োগের দাবি জানিয়েছে সংগঠনটি।

বাংলাদেশ ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অব ট্রান্সফরমার্স অ্যান্ড সুইচগিয়ার্স (বিএমএটিএস) শূন্য দশমিক ৫০ থেকে ৩ মিলিমিটার পর্যন্ত এমএস স্টিল, ১ মিলিমিটারের নিচে প্রি-পেইন্টেড স্টিল, হাই কনডাকটিভিটি রিফাইন্ড কপার বাসবার, রিলেস, অ্যালুমিনিয়াম বার, ইনসালশন মেটারিয়ালস ও কপার কন্ডাক্টর আমদানিতে ৫ শতাংশ আমদানি শুল্ক রাখার প্রস্তাব করেছে। এ ছাড়া বাসবার ট্রানকিন সিস্টেমে আমদানি শুল্ক কমিয়ে ১৫ শতাংশ করার কথা তুলে ধরেছে।

বাংলাদেশ টয় মার্চেন্ট, ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড ইম্পোর্টার্স অ্যাসোসিয়েশন তাদের দাবিতে আমদানিতে শুল্ক হার প্রত্যাহারের দাবি জানিয়েছে। সংগঠনটি জানায়, ব্যবসায়ের ক্ষেত্রে তাদের অন্যতম বড় প্রতিবন্ধকতা উচ্চ শুল্ক হার। এই হার প্রত্যাহার করলে গার্মেন্টস খাতের মতো এগিয়ে যাওয়ার সুযোগ আছে।

মোবাইল ফোন ইন্ডাস্ট্রি ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ তাদের প্রস্তাবে জানায়, প্রাথমিকভাবে মোবাইল কারখানাগুলোকে কিছু শুল্ক ও মূসক সুবিধা দেওয়া হয়েছিল, কিন্তু এসবের কার্যকারিতা এ বছর শেষ হয়ে যাবে। অথচ চীন, ভারতসহ বিশ্বের অন্যান্য দেশে দেখা যায়, কারখানাগুলোর পূর্ণ সক্ষমতা তৈরি হতে আরও বেশি সময় লাগে। তাই শুল্ক ও মূসকের সংশ্লিষ্ট এসআরওগুলোর সময়সীমা বাড়ানোর প্রস্তাব দিয়েছে সংগঠনটি।

অন্যদিকে জাতীয় তথ্য প্রযুক্তি নীতিমালা অনুযায়ী সফটওয়্যার ও আইটিএস খাতের কর ২০৩০ সাল পর্যন্ত বহাল রাখার প্রস্তাব দিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস)। সংগঠনটির অন্যান্য প্রস্তাবের মধ্যে রয়েছে মেধা পাচার রোধ সফটওয়্যার ও আইটি খাতের পেশাজীবিদের ওপর নির্দিষ্ট পরিমাণ আয়ের ওপর আয়কর রেয়াত প্রদান, স্থানীয় সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবার ওপর মূসক সম্পূর্ণরুপে তুলে দেওয়া, ডিজিটাল সিকিউরিটি পণ্যের উচ্চ শুল্ক হ্রাস করে শূন্য শতাংশ করা ইত্যাদি।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা