× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ফের পুঁজিবাজারে দরপতন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ মার্চ ২০২৩ ২১:১০ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

এক দিন পর ফের দেশের পুঁজিবাজারে দরপতন হয়েছে। সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার (২২ মার্চ) শেয়ার বিক্রির চাপে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৩২ পয়েন্ট।
সূচকের পাশাপাশি উভয় বাজারে কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। একই সঙ্গে কমেছে লেনদেনও। এর ফলে মঙ্গলবার উত্থানের পর গতকাল বাজারে ফের দরপতন হলো।
সপ্তাহের প্রথম দুই কর্মদিবস রবি ও সোমবার দরপতন হয়েছিল। এ নিয়ে চলতি সপ্তাহের প্রথম চার কর্মদিবসের মধ্যে তিন কর্মদিবস দরপতন দেখল পুঁজিবাজার।
ডিএসইর তথ্যমতে, গতকাল শেয়ার বিক্রির চাপে দিনভর সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন হয়েছে। এদিন ডিএসইতে মোট ৪ কোটি ৬৯ লাখ ৩৮ হাজার ১২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এতে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৪৮ লাখ ৬৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৪৯ কোটি ৬১ লাখ ৬২ হাজার টাকা। অর্থাৎ এক দিনের ব্যবধানে লেনদেন কিছুটা কমেছে।
এদিন প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৬ দশমিক ২৬ পয়েন্ট কমে ৬ হাজার ২০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৫২ পয়েন্টে আর ডিএসই ৩০ সূচক ৫ দশমিক ১৮ পয়েন্ট কমে ২ হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে মোট ৩১২টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৭টি কোম্পানির। কমেছে ৮২টির আর অপরিবর্তিত রয়েছে ২১৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।
এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইস্টার্ন হাউজিংয়ের শেয়ার। এরপর সবচেয়ে বেশি লেনদেন হয়েছে জেনেক্স ইনফোসিসের শেয়ার। আর তৃতীয় স্থানে ছিল রয়েল টিউলিপ সী পার্লের শেয়ার। তারপর যথাক্রমে রয়েছে আরডি ফুড, বাংলাদেশ শিপিং করপোরেশন, রূপালী লাইফ, শাইনপুকুর সিরামিক, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, আমরা নেটওয়ার্কস এবং জেমিনি সি ফুডের শেয়ার।
অপর বাজার সিএসইতে সার্বিক সূচক সিএএসপিআই ৩২ পয়েন্ট কমে ১৮ হাজার ৩৪৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ১২৪টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টির। দিন শেষে সিএসইতে ৭ কোটি ৯৭ লাখ ৭১ হাজার ২৮৮ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১২ কোটি ৯ লাখ ২৮ হাজার ৮৬৮ টাকার শেয়ার।
শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা