× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

এবার আর্থিক সংকটে ফার্স্ট রিপাবলিক

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২২ মার্চ ২০২৩ ২১:১৪ পিএম

এবার আর্থিক সংকটে ফার্স্ট রিপাবলিক

এবার আর্থিক সংকটের মুখে পড়েছে যুক্তরাষ্ট্রের আরেক ব্যাংক ফার্স্ট রিপাবলিক। প্রতিষ্ঠানটির বর্তমান পরিস্থিতি নিয়ে বিনিয়োগকারীসহ ব্যাংকসংশ্লিষ্টরা আতঙ্কের মধ্যে পড়েছেন। কেননা গত দুই সপ্তাহে ফার্স্ট রিপাবলিকের শেয়ারদর কমেছে ৮০ শতাংশ। যেখানে ফেব্রুয়ারির শুরুতে ফার্স্ট রিপাবলিকের বাজারমূল্য ছিল দুই হাজার ৭০০ কোটি ডলার, এখন তা কমে দাঁড়িয়েছে ৩০০ কোটি ডলারে। গত মঙ্গলবার দিনের শুরুতে প্রতিষ্ঠানটির শেয়ারদর ৬০ শতাংশ বাড়লেও শেষ সময়ে ৩০ শতাংশ কমে দিনের কার্যক্রম শেষ হয়। 

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ফার্স্ট রিপাবলিক মূলধন বাড়াতে এবং খরচ কমাতে কিছু ব্যাংকঋণসহ ব্যবসার সামান্য অংশ বিক্রি করতে পারে। বিশ্লেষক এবং বিনিয়োগকারীরা অনুমান করছেন, ফার্স্ট রিপাবলিকের বর্তমান বাজারমূল্য ৯৪০ কোটি থেকে এক হাজার ৩৫০ কোটি ডলারের মধ্যে হবে। 

এদিকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক এবং বেসরকারি আর্থিক প্রতিষ্ঠানগুলো উচ্চ সুদহারের মধ্যে ফার্স্ট রিপাবলিকের ঋণ খোঁজার বিষয়টি নিয়ে আতঙ্কে রয়েছে। 

ব্লুমবার্গ নিউজ জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ব্যাংক কর্মকর্তারা এবং ওয়াল স্ট্রিট নেতারা ফার্স্ট রিপাবলিককে সাহায্য করার জন্য সরকারি সমর্থন পেতে চেষ্টা করছেন, যাতে ব্যাংকটি সংকট কাটিয়ে ঘুরে দাঁড়াতে পারে। যদিও ব্যাংক কর্তৃপক্ষ এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি। 

তবে ব্যাংকের অবস্থা ভালো আছে জানিয়ে গত মঙ্গলবার ফার্স্ট রিপাবলিক তাদের গ্রাহকদের উদ্দেশে এক বার্তায় জানায়, আমানতসহ অন্যান্য লেনদেন কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য ভালো অবস্থানে রয়েছে প্রতিষ্ঠানটি। যুক্তরাষ্ট্রের আরেক ব্যাংকিং প্রতিষ্ঠান জেপি মরগ্যান ফার্স্ট রিপাবলিককে বিনিয়োগকারীদের কাছ থেকে মূলধন সংগ্রহের বিকল্প খোঁজার পরামর্শ দিচ্ছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট একটি সূত্র। 

আর্থিক পরিষেবা ফোরামের আট সদস্যসহ ১১ জন ঋণদাতা গত সপ্তাহে ফার্স্ট রিপাবলিকের লাইফলাইন হিসেবে তিন হাজার কোটি ডলার সহায়তা দেওয়ার কথা জানিয়েছে। এ ছাড়াও যুক্তরাষ্ট্রের ব্যাংকগুলো ২৪ ঘণ্টার মধ্যে ফার্স্ট রিপাবলিকের জন্য কী করা দরকার তার বিশদ বিবরণ তৈরির লক্ষ্যে কাজ করছে। 

উল্লেখ্য, বিশ্বব্যাপী ব্যাংক খাতের আর্থিক সংকট ক্রমশ তীব্র হচ্ছে। যুক্তরাষ্ট্রে পরপর দুটি ব্যাংক বন্ধের পর সুইজারল্যান্ডের ক্রেডিট সুইসের পতনে নড়েচড়ে বসেছেন অর্থনীতি বিশ্লেষকরা।  সূত্র : রয়টার্স


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা