× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ভিয়েতনামে যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক মিশন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৩ মার্চ ২০২৩ ১৩:৪৫ পিএম

আপডেট : ২৩ মার্চ ২০২৩ ১৩:৫৯ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কয়েক ডজন কোম্পানি এই সপ্তাহে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামে বিনিয়োগ বাড়াচ্ছে। কোম্পানিগুলো চীনের বিকল্প হিসেবে ভিয়েতনামে তাদের বাজার এবং সরবরাহ চেইনে পরিবর্তন আনতে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় যুক্তরাষ্ট্রের ৫২টি প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা ইউএস-আসিয়ান বিজনেস কাউন্সিল আয়োজিত সবচেয়ে বড় ব্যবসায়িক মিশনে অংশ নিচ্ছেন।

গত মঙ্গলবার শুরু হওয়া অনুষ্ঠানটি আজ বৃহস্পতিবার শেষ হচ্ছে। বার্ষিক বিজনেস কাউন্সিলে নেতৃত্বে দিচ্ছেন ভিয়েতনামের সাবেক মার্কিন রাষ্ট্রদূত টেড ওসিয়াস। কাউন্সিলে কারা উপস্থিত আছেন, তা নির্দিষ্ট করেনি কাউন্সিল। তবে করপোরেট হেভিওয়েট বোয়িং এবং নেটফ্লিক্সের প্রতিনিধিদল কাউন্সিলে উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করেছে।

সিএনএনকে দেওয়া এক বিবৃতিতে বোয়িং জানিয়েছে, বোয়িংয়ের প্রেসিডেন্ট এবং ভিয়েতনামের ব্যবস্থাপনা পরিচালক মহাকাশ জায়ান্টের প্রতিনিধিত্ব করছেন। বোয়িংয়ের প্রেসিডেন্ট দেশটির সরকারি কর্মকর্তাদের সঙ্গে দেখা করার সম্ভাবনা রয়েছে। বিবৃতিতে আরও বলা হয়, ভিয়েতনামের সঙ্গে বোয়িংয়ের যৌথ কার্যক্রম ও দেশের বিমান প্রতিরক্ষা সক্ষমতা জোরদার করতে যৌথ উদ্যোগ গ্রহণের ব্যাপারে গুরুত্ব আরোপ করা হবে। বোয়িং ভিয়েতনামের স্থানীয় সক্ষমতা বৃদ্ধিতেও বিনিয়োগ করবে। ভিয়েতনামের সংস্থাগুলোর সঙ্গে সহযোগিতার মাধ্যমে উৎপাদন, অবকাঠামো, প্রকৌশল পরিষেবা, বিমান চলাচল নিরাপত্তা, স্থায়িত্ব, গবেষণা ও প্রযুক্তি, প্রশিক্ষণ এবং দক্ষতা উন্নয়নে ভূমিকা পালন করবে।

এদিকে নেটফ্লিক্স বিনিয়োগের বিষয়ে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানায়। কিন্তু বিষয়টির সঙ্গে পরিচিত একজন ব্যক্তি বলেন, মিডিয়া জায়ান্টটি নতুন নিয়ম মেনে সেখানে স্ট্রিমিং পরিষেবা সরবরাহ পরীক্ষামূলকভাবে চালু করছে। একই সঙ্গে ভিয়েতনামের ব্যবসায়িক লাইসেন্সের জন্য নিবন্ধন নিশ্চিত করছে। ফলে নেটফ্লিক্সের স্ট্রিমিং পরিষেবা ভিয়েতনামের দর্শকরা দেখতে পাচ্ছেন, যদিও এটি সরাসরি এখানে নেই। 

চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো মন্তব্য করেছে, ভিয়েতনাম বিদেশি ব্যবসার জন্য একটি আকর্ষণীয় গন্তব্য হিসেবে প্রতিষ্ঠিত হচ্ছে। দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধি দ্রুত বাড়ছে। বৈশ্বিক অর্থনৈতিক মন্দার মধ্যেও গত বছর তাদের জিডিপি ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সূত্র : সিএনএন


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা