× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

প্রবৃদ্ধিতে শীর্ষ অবস্থানে বাংলাদেশ

ইউরোপে পোশাক রপ্তানি বেড়েছে সাড়ে ৩৫ শতাংশ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩১ মার্চ ২০২৩ ১৬:৩০ পিএম

আপডেট : ৩১ মার্চ ২০২৩ ১৬:৩১ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

২০২২ সালে বাংলাদেশ থেকে ইউরোপের বাজারে পোশাক রপ্তানি হয়েছে ২ হাজার ২৮৯ কোটি ১৭ লাখ ডলার। আগের বছর অর্থাৎ ২০২১ সালে রপ্তানির পরিমাণ ছিল ১ হাজার ৬৮৭ কোটি ১১ লাখ ডলার। এই এক বছরে রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ৩৫ দশমিক ৬৯ শতাংশ।

যেখানে ২০২২ সালে সারা বিশ্ব থেকে ইউরোপীয় ইউনিয়নের পোশাক আমদানির প্রবৃদ্ধি ছিল ২০ দশমিক ৯৭ শতাংশ। অর্থের অঙ্কে যার পরিমাণ ১০ হাজার ৩০৯ কোটি ৯৫ লাখ ডলার। তার আগের বছরে ছিল ৮ হাজার ৫২৩ কোটি ডলার। ইউরোপীয় কমিশনের পরিসংখ্যান সংস্থা ইউরোস্ট্যাটের সর্বশেষ প্রতিবেদনে তথ্য জানা গেছে। 

ইউরোস্ট্যাটের মতে, ইউরোপে পোশাক রপ্তানিতে শীর্ষে রয়েছে চীন। ২০২২ সালে চীন ইউরোপে পোশাক রপ্তানি করেছে ৩ হাজার ১৪ কোটি ৮৪ লাখ ডলারের। 

যেখানে ২০২১ সালে চীন ইউরোতে পোশাক রপ্তানি করেছিল ২ হাজার ৫৭৬ কোটি ৪৯ লাখ ডলারের। অর্থাৎ এক বছরের ব্যবধানে দেশটির প্রবৃদ্ধির হার ১৭ দশমিক শূন্য ১ শতাংশ। একই সঙ্গে তুরস্ক ইউরোপে রপ্তানি বাড়িয়েছে ১০ দশমিক শূন্য ৯ শতাংশ। ফলে রপ্তানি পৌঁছেছে ১ হাজার ১৯৮ কোটি ২৬ লাখ ডলারে, যা ২০২১ সালে ছিল ১ হাজার ৮৮ কোটি ৪৭ লাখ ডলার।

এ ছাড়া ভারত গত বছর ইউরোপে রপ্তানি করেছে ৪৮৬ কোটি ৪৪ লাখ ডলারের পোশাক। এক বছরের ব্যবধানে ভারতে পোশাক রপ্তানি বাবদ প্রবৃদ্ধি হয়েছে ২১ দশমিক শূন্য ২ শতাংশ। গত বছর ইউরোপে কম্বোডিয়া ৩৮০ কোটি ৯৪ লাখ ডলার, ভিয়েতনাম ৪৫৭ কোটি ১৯ লাখ ডলার, পাকিস্তান ৩৯৪ কোটি ২৫ লাখ ডলার, মরক্কো ৩১২ কোটি ২৪ লাখ ডলার, শ্রীলঙ্কা ১৬১ কোটি ৭৫ লাখ ডলার, ইন্দোনেশিয়া ১৩৬ কোটি ৩০ লাখ ডলারের পোশাক রপ্তানি করেছে।

এতে এক বছরের ব্যবধানে কম্বোডিয়ার ৩৫ দশমিক ৩৯ শতাংশ, ভিয়েতনামের ৩৫ দশমিক ২৮ শতাংশ, পাকিস্তানের ২৭ দশমিক ৯৯ শতাংশ, মরক্কোর ৬ দশমিক ৭৩ শতাংশ, শ্রীলঙ্কার ১৪ দশমিক ৮৭ শতাংশ, ইন্দোনেশিয়ার ২৪ দশমিক ৪৭ শতাংশ রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে।

রপ্তানির এমন প্রবৃদ্ধির বিষয়ে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) পরিচালক মো. মহিউদ্দিন রুবেল বলেন, ‘এখন প্রবৃদ্ধি বেশ ভালো দেখা যাচ্ছে। তবে সামনের দিনগুলোতে অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। যুদ্ধের নেতিবাচক রেশ কিন্তু আছেই। ২০২৩ সালের পুরোটা সময় বাজার কীভাবে যাবে, তা এখনই বলা যাচ্ছে না। ইউরোপের বাজারগুলোতে ক্রেতা কম আসছে। বেচাকেনায় মন্দাভাবটা কাটিয়ে উঠতে সময় লাগবে। এই বছরটা আমরা যেভাবেই হোক টিকে থাকতে চাচ্ছি। তবে আমরা আশা করছি ২০২৪ সালে ভালো করব।’


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা