× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউক্রেনকে ১৫৬০ কোটি ডলার ঋণ দিচ্ছে আইএমএফ

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩ ১৫:৪০ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

রাশিয়ার আগ্রাসনের পর আবারো ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন। এ প্রচেষ্টায় এবার বড় অংকের ঋণ নিয়ে হাজির হয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।   

দেশটির অর্থনীতি পুনরুদ্ধারে এক হাজার ৫৬০ কোটি মার্কিন ডলার ঋণ সহায়তা প্যাকেজ অনুমোদন দিয়েছে আইএমএফ। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দাতা সংস্থাটি। 

আইএমএফ বলছে, রাশিয়ার আগ্রাসন ইউক্রেনের অর্থনীতিকে ধ্বংস করে দিয়েছে। এ কারণে গত বছর দেশটির অর্থনৈতিক কার্যক্রম প্রায় ৩০ শতাংশ কমেছে, বেশিরভাগ মূলধন ও বিনিয়োগ ধ্বংস হয়ে গেছে। এর প্রভাবে দারিদ্র্য বেড়েছে।

ইউক্রেনের জন্য আইএমএফ বোর্ড অনুমোদিত চার বছরের বর্ধিত ঋণের আর্থিক মূল্য প্রায় এক হাজার ৫৬০ কোটি ডলার। বিভিন্ন ঋণছাড়, ত্রাণ, বহুপাক্ষিক ও দ্বিপাক্ষিক প্রতিষ্ঠানের অনুদান এবং ঋণ থেকে বিপুল এই অর্থ পাবে ইউক্রেন। 

এসব তথ্য নিশ্চিত করে আইএমএফের উপ-ব্যবস্থাপনা পরিচালক গীতা গোপীনাথ এক বিবৃতিতে বলেছেন, নতুন করে চার বছর মেয়াদি কর্মসূচির লক্ষ্য ইউক্রেনের অর্থনৈতিক ও আর্থিক  স্থিতিশীলতা ফিরিয়ে আনা এবং যুদ্ধ অব্যাহত থাকায় গুরুত্বপূর্ণ অবকাঠামোগত সংস্কার করা। আইএমএফ অনুমোদিত এই আর্থিক সহায়তার মধ্যে ২৭০ কোটি ডলার খুব দ্রুত পেতে চলেছে ইউক্রেন। বাকি অর্থ মিলবে আগামী চার বছরে।

২০২৪ সালের মাঝামাঝিতে সময়েও যুদ্ধ না থামলে কিছু আইএমএফ সদস্যের কাছ থেকে অতিরিক্ত আর্থিক সহায়তার গ্যারান্টিও পেয়েছে ইউক্রেন। বর্তমান সংঘাত যদি ২০২৫ সাল পর্যন্ত চলে, তাহলে ইউক্রেনের আর্থিক চাহিদা ১১ হাজার ৫০০ কোটি ডলার থেকে বেড়ে ১৪ হাজার কোটি ডলারে পৌঁছাতে পারে বলে জানিয়েছে আইএমএফ।

এর আগে ২০২২ সালের মার্চে ইউক্রেনকে ৫০০ কোটি ডলার দীর্ঘমেয়াদে পরিশোধযোগ্য ঋণ দিয়েছিল আইএমএফ। পরে ওই বছর অক্টোবরে খাদ্যক্রয়ের জন্য ‘ফুড শক উইনডো’ প্রকল্পের আওতায় আরও ১৩০ কোটি ডলার ঋণ দেয় আন্তর্জাতিক মুদ্রা তহবিল।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আইএমএফের এই ঋণকে স্বাগত জানিয়েছেন। গতকাল শনিবার টুইটবার্তায় তিনি বলেন, ‘রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে আমাদের যে লড়াই চলছে, তাতে এই ঋণ আমাদের জন্য একটি গুরুত্বপূর্ণ সহায়তা। আমরা একসঙ্গে ইউক্রেনের অর্থনীতি টিকিয়ে রাখব এবং বিজয়ের দিকে এগিয়ে যাব।’

সূত্র: রয়টার্স ও আল-জাজিরা

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা