× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বৈদ্যুতিক গাড়ি আনছে ল্যাম্বরগিনি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩ ২০:৫৬ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

জীবাশ্ম জ্বালানির বাইরে নতুন চিন্তা করছে ইতালির স্পোর্টস কার ব্র্যান্ড ল্যাম্বরগিনি। এবারই প্রথম বৈদ্যুতিক গাড়ি বাজারে আনছে ল্যাম্বরগিনি।

৫০ বছর ধরে ল্যাম্বরগিনির ভি-১২ গাড়িগুলো জ্বালানি তেলে চললেও এবারই প্রথম ব্যাটারির সাহায্যে চলবে। এ বিষয়ে ল্যাম্বরগিনির পক্ষ থেকে জানানো হয়, তাদের তৈরি প্রথম বৈদ্যুতিক গাড়ির নাম রিভেল্টো। এতে একদিকে যেমন ভি-১২ পেট্রোল ইঞ্জিন রয়েছে, অন্যদিকে রয়েছে তিনটি বৈদ্যুতিক মোটরও। গাড়িটি চালানোর জন্য ১৩টি ভিন্ন ভিন্ন ড্রাইভ মোডের মেন্যু রয়েছে। ফ্রন্ট হুইল ড্রাইভ লো-স্পিড ক্রুজিং বা অল্প গতিতে গাড়িটি চালানো যাবে সম্পূর্ণ বিদ্যুতের সাহায্যে। হাইপাওয়ার অ্যাগ্রেসিভ ট্র্যাক ড্রাইভিং বা দ্রুতগতিতে পরিচালনায় ভি১২ ইঞ্জিন এবং বৈদ্যুতিক মোটর থেকে পাওয়া সব শক্তি ব্যবহার করা হবে।

এর তুলনামূলক হালকা ইঞ্জিন চমকপ্রদ সোয়া ৯ হাজার আরপিএমের ঘূর্ণন গতিতে ৮১৪ হর্সপাওয়ার শক্তি তৈরি করতে পারে। কার্যক্ষমতা বিবেচনায় এটি পুরোদস্তুর ল্যাম্বরগিনি গাড়ি, যেখানে গতিবান্ধব করার জন্য এর নকশায় ব্যাপকসংখ্যক বায়ুপ্রবাহ পথ রয়েছে। এর ফলে প্রতি লিটারে ১২৬ হর্সপাওয়ার শক্তির স্তর তৈরি হয়। 

রিভেল্টো গাড়ির সবকিছুই একে নতুন উল্লেখ করে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটি আরও জানায়, ১৯৬৩ সালে প্রতিষ্ঠার পর থেকে বিলাসবহুল ল্যাম্বরগিনি গাড়ির খ্যাতি অবিচল রয়েছে। নতুন গাড়িটিও এই ধারাবাহিকতা বজায় রাখবে। রিভেল্টো গাড়ির সবকিছুই নতুন। এ গাড়িতে জ্বালানি তেলে পরিচালিত যে ইঞ্জিনটি রয়েছে সেটি নতুন গাড়ির জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। তবে এখনও গাড়িটির দাম প্রকাশ করেনি ল্যাম্বরগিনি। সূত্র : সিএনএন 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা