× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সাপ্তাহিক পুঁজিবাজার দৈনিক গড় লেনদেন ও বাজার মূলধন বেড়েছে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২৩ ২১:০৬ পিএম

আপডেট : ০১ এপ্রিল ২০২৩ ২১:২০ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

মার্চের শেষ সপ্তাহে স্বাধীনতা দিবসের ছুটি থাকায় দেশের পুঁজিবাজারে চার কর্মদিবস লেনদেন হয়েছে। এর মধ্যে দুই কর্মদিবসে উত্থান আর দুই কর্মদিবস দরপতন হয়েছে। এই সময়ে যেসব কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে তার মধ্যে দাম কমার বিপরীতে বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।

গত সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয় ৬৬৬ কোটি টাকা। যা ইতিবাচক প্রভাব ফেলে দৈনিক গড় লেনদেনের ওপর। কর্মদিবস এক দিন কম হওয়ায় সাপ্তাহিক মোট লেনদেন কমলেও ডিএসইর দৈনিক গড় লেনদেন কিছুটা বেড়েছে। 

এদিকে ডিএসইর বাজার মূলধন প্রায় হাজার কোটি টাকা বাড়লেও কমেছে পিও রেশিও। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক নেতিবাচক প্রবণতার মাঝেও লেনদেনে বড় উত্থান হয়েছে।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৬ হাজার ২০৬ পয়েন্টে। সপ্তাহজুড়ে লেনদেন হয় ১ হাজার ৬৩৯ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড। আগের সপ্তাহে যা ছিল ১ হাজার ৭৬২ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ১২২ কোটি ৮৫ লাখ টাকা বা ৬ দশমিক ৯৭ শতাংশ। তবে বেড়েছে ডিএসইর দৈনিক গড় লেনদেন। গত সপ্তাহে দৈনিক গড় লেনদেন হয় ৪০৯ কোটি ৭৯ লাখ টাকা। যা আগের সপ্তাহে ছিল ৩৫২ কোটি ৪০ লাখ টাকা। অর্থাৎ দৈনিক গড় লেনদেন বেড়েছে ৫৭ কোটি ৩৮ লাখ টাকা বা ১৬ দশমিক ২৮ শতাংশ। সপ্তাহের ব্যবধানে ডিএসইর শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩৪৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়ায় ২ হাজার ২০৯ পয়েন্টে। এদিকে গত সপ্তাহে ডিএসইতে ৩৬৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩৭টির।

গত সপ্তাহের শুরুর আগে ডিএসইর বাজার মূলধন ছিল ৭ লাখ ৬১ হাজার ৪১০ কোটি টাকায়। যা সপ্তাহের শেষ কার্যদিবসে দাঁড়ায় ৭ লাখ ৬২ হাজার ৩৬৬ কোটি টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন বেড়েছে ৯৫৫ কোটি টাকা। তবে কমেছে ডিএসইতে মার্কেট পিই রেশিও বা মূল্য আয় অনুপাত। সপ্তাহ শেষে পিই রেশিও শূন্য দশমিক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ দশমিক ২৪ পয়েন্টে। 

অপর বাজার সিএসইতে লেনদেনে বড় উত্থান হয়েছে। গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয় ১১২ কোটি ৬৬ লাখ টাকা। যা আগের সপ্তাহের চেয়ে ৪৮ কোটি ৫২ লাখ টাকা বা ৭৫ দশমকি ৬৪ শতাংশ বেশি। ওই সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছিল ৬৪ কোটি ১৪ লাখ টাকা। 

সার্বিক সূচক সিএএসপিআই ৮৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৮৮ পয়েন্টে। সপ্তাহজুড়ে সিএসইতে ১৮৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৬টির, কমেছে ৪৩টির এবং অপরিবর্তিত ছিল ৯৮টির দর।

 



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা