× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানোর পরামর্শ জি-৭-এর

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ এপ্রিল ২০২৩ ১৯:০৫ পিএম

আপডেট : ১৭ এপ্রিল ২০২৩ ১৩:৩৮ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানো এবং কার্বন নিঃসরণ বন্ধে ঐকমত্যে পৌঁছেছেন জি-৭-ভুক্ত দেশগুলোর নেতারা। রবিবার (১৬ এপ্রিল) জাপানের উত্তরাঞ্চলীয় শহর সাপ্পোরোতে জড়ো হওয়া জি-৭ জ্বালানি ও পরিবেশবিষয়ক মন্ত্রীরা এক বিবৃতিতে এসব কথা জানান।

তারা আশা করছেন, নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানো গেলে জ্বালানি নিরাপত্তার সঙ্গে জলবায়ু ও অন্যান্য পরিবেশগত উদ্বেগও কমে আসবে। 

গতকাল শুরু হওয়া জি-৭-ভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকটি আগামী ১৮ এপ্রিল পর্যন্ত চলবে। দুই দিনের বৈঠকে জি-৭-এর মন্ত্রিপরিষদ সদস্যরা নবায়নযোগ্য সৌর ও বায়ুশক্তিতে ব্যবহারের সক্ষমতা বাড়াতে নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।

উল্লেখ্য, জাপান, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র নিয়ে জি-৭ গঠিত। আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) সংগঠনটিকে উন্নত অর্থনীতির দেশ হিসেবে স্বীকৃতি দিয়েছে।  

আলোচনায় অংশ নেওয়া মন্ত্রীরা ইঙ্গিত দিয়েছেন যে তারা আগামী দশকে কার্বন নিঃসরণ হ্রাস করার পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়ানোর উদ্যোগ নেবেন। কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্রগুলো পর্যায়ক্রমে বন্ধের সময়সীমা নির্ধারণ করবেন।

সভায় বলা হয়, জি-৭-ভুক্ত দেশগুলো বিশ্বের অর্থনৈতিক কর্মকাণ্ডের ৪০ শতাংশ এবং বৈশ্বিক কার্বন নিঃসরণের এক-চতুর্থাংশের জন্য দায়ী। তাদের পদক্ষেপগুলোও সমালোচনামূলক।

২০৩০ সালের পর কানাডা তাদের কয়লা খনি থেকে কয়লা উত্তোলন পুরোপুরি বন্ধ করে দিচ্ছে। জ্বালানির ঘাটতি পূরণের জন্য দেশটি তাদের গ্যাস উত্তোলন বাড়াবে এবং এ খাতে বিনিয়োগ বাড়াবে। 

কানাডার প্রাকৃতিক সম্পদবিষয়ক মন্ত্রী উইলকিনসন জানান, বৈঠকে আমরা নবায়নযোগ্য জ্বালানির মাধ্যমে জলবায়ু সুরক্ষার পদক্ষেপগুলো নিয়ে প্রাথমিকভাবে আলোচনা করেছি। সবাই এ নিয়ে মতামত দিয়েছেন এবং একসঙ্গে কাজ করবেন বলে জানিয়েছেন।   

তিনি আরও বলেন, জি-৭-এর সদস্যরা ২০৩০ সালের মধ্যে বায়ু থেকে ১৫০ গিগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ এবং সোলার থেকে এক টেরাওয়াটের বেশি উৎপাদন বাড়ানোর লক্ষ্য নির্ধারণ করেছে। 

জ্বালনি বিশেষজ্ঞ ডেভ জোনস বলেন, জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমাতে আমাদের সৌর ও বায়ুশক্তির ওপর নির্ভরশীল হতে হবে। আয়োজক দেশ জাপান কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন থেকে সরে আগামী ১০ থেকে ১৫ বছরের মধ্যে প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ব্যবহার আরও বৃদ্ধি করবে। এ ছাড়া ২০৪০ সালের মধ্যে অতিরিক্ত প্লাস্টিক দূষণকে শূন্যে নামিয়ে আনার লক্ষ্য নির্ধারণ করেছে জি-৭।

অপর এক বৈঠকে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনকে আরও সহায়তার আশ্বাস দিয়েছে জি-৭-ভুক্ত দেশগুলো। ইউক্রেনীয় প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল বলেন, জি-৭ জোট থেকে ৫০০ কোটি মার্কিন ডলারের সহায়তা পাবে কিয়েভ। বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের বসন্ত বৈঠক থেকে এ বিষয়ে চুক্তি হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের প্রতিবেদন থেকে জানা গেছে, সুইজারল্যান্ড আগামী ৬ বছরে ২০০ কোটি মার্কিন ডলার দেবে ইউক্রেনকে। এ ছাড়া ডেনমার্ক ১০০ কোটি ডলার মূল্যের একটি বিশেষ তহবিল গঠন করবে। স্পেন, আয়ারল্যান্ড, জাপান, লিথুয়ানিয়া, লাটভিয়া, আইসল্যান্ড ও নেদারল্যান্ডসও ইউক্রেনকে অতিরিক্ত সহায়তা প্রদান করবে বলে জানান ইউক্রেনীয় প্রধানমন্ত্রী ডেনিস শ্যামিহাল। রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনকে বিজয়ী হতে এবং অর্থনৈতিক পুনরুদ্ধারে সহায়তা করবে এ প্রতিশ্রুতি।

ইউক্রেনে এক বছরের বেশি সময় ধরে হামলা চলছে রুশ বাহিনীর। ইউক্রেনকে সামরিক ও মানবিক সহায়তা দিয়ে আসছে পশ্চিমা দেশগুলো। যুদ্ধ শুরুর পর জেলেনস্কির সরকারকে সবচেয়ে বেশি সহায়তা দিয়েছে যুক্তরাষ্ট্র। পরের অবস্থানে রয়েছে যুক্তরাজ্য। 

এদিকে জাপানের হিরোশিমায় আগামী ১৯ মে জি-৭ জোটের পক্ষ থেকে সামিট আয়োজনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। রাষ্ট্রপ্রধান পর্যায়ের ওই সামিটে উত্তর কোরিয়া, ইরান ও রাশিয়ার পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণের বিষয়টি নিয়ে আলোচনা করা হবে। সূত্র : রয়টার্স

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা