× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিগারেট পেপারের বাণিজ্যিক আমদানি নিষিদ্ধ চায় এনবিআর

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ এপ্রিল ২০২৩ ১৩:১৮ পিএম

আপডেট : ১৯ এপ্রিল ২০২৩ ১৩:২১ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

রাজস্ব আদায় বাড়াতে এবং কার্যকর মনিটরিং নিশ্চিত করতে সিগারেট পেপারের বাণিজ্যিক আমদানি নিষিদ্ধ করতে চায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আমদানি নিষিদ্ধ করে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে গণবিজ্ঞপ্তি জারি করতে বাণিজ্য মন্ত্রণালয়কে জানিয়েছে এনবিআর। 

এনবিআর সূত্রে জানা যায়, বর্তমানে সিগারেট পেপার আমাদানি করতে কোনো বিধিনিষেধ নেই। এজন্য সিগারেট পেপারের আমদানি নিয়ন্ত্রণ করতে পারলে রাজস্ব আদায়ে অধিকতর মনিটরিং করা যাবে। এই খাত থেকে বেশি রাজস্ব আদায় করাও সম্ভব হবে। 

বর্তমানে সিগারেট উৎপাদনকারীরা এই পেপার আমদানিতে ১৭২ দশমিক ২০ শতাংশ হারে কর দেয়। অন্যদিকে বাণিজ্যিক আমদানিকারকরা ২১২ দশমিক ২০ শতাংশ হারে কর দেয়। করের হার বেশি হলেও বাণিজ্যিকভাবে এই পেপার আমদানি করে এর অপব্যবহার করা হচ্ছে বলে এনবিআর সূত্রে জানা যায়। 

সূত্র জানায়, সরকারের কাঙ্ক্ষিত উন্নয়নের কর-জিডিপি বাড়ানোর কোনো বিকল্প নেই। ২০২১-২২ অর্থবছরে সিগারেট খাত থেকে ২৯ হাজার ৯৯৬ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। এই রাজস্ব মোট মূসক আদায়ের ২৮ শতাংশ। সিগারেটের অন্যতম প্রধান উপকরণ তামাক ও সিগারেট পেপার। তামাক সহজলভ্য এবং সহজেই কৃষকের হাত থেকে সংগ্রহ করা যায়। কিন্তু সিগারেট পেপার বিশেষ ধরনের কাগজ যা স্থানীয়ভাবে উৎপাদিত হয় না। ফলে চাহিদার পুরোটাই আমদানিনির্ভর।

জানা গেছে, সিগারেট মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হওয়ায় এ জাতীয় পণ্যের ব্যবহার নিরুৎসাহিত করতে বিশেষ পরিকল্পনার আওতায় কর আরোপ ও আদায় করা হয়ে থাকে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা