× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউয়ানে চীনা পণ্য আমদানি করবে আর্জেন্টিনা

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৮ এপ্রিল ২০২৩ ১৮:৩৩ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মার্কিন ডলারের পরিবর্তে চীনা মুদ্রা ইউয়ান ব্যবহার করে চীন থেকে পণ্য আমদানির ঘোষণা দিয়েছে আর্জেন্টিনা। দেশটি চীন থেকে পণ্য আমদানির ক্ষেত্রে ইউয়ানে মূল্য পরিশোধ করবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর থেকে বিশ্ব অর্থব্যবস্থায় মেরুকরণ ঘটছে। এতে আন্তর্জাতিক বাণিজ্যিক লেনদেনে চীনা মুদ্রা ইউয়ানের ব্যবহার বাড়ছে। এ ছাড়াও আর্জেন্টিনার হাতে থাকা ডলারের পরিমাণ ক্রমেই হ্রাস পাচ্ছে এবং দেশের ক্রমহ্রাসমান ডলারের রিজার্ভকে কিছুটা স্বস্তি দেওয়ার লক্ষ্যেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন বিশ্লেষকরা। 

আর্জেন্টিনা সরকারের দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, চলতি এপ্রিল মাসে মার্কিন মুদ্রার পরিবর্তে প্রায় ১০০ কোটি ডলারের সমপরিমাণ চীনা পণ্য আমদানিতে ইউয়ানে মূল্য পরিশোধ করার লক্ষ্য নিয়েছে আর্জেন্টিনা। এরপর প্রতিমাসে প্রায় ৭৯ কোটি ডলারের মাসিক পণ্য আমদানি ইউয়ানে পরিশোধ করা হবে। 

এদিকে বিভিন্ন সেক্টরের কোম্পানির পাশাপাশি চীনা রাষ্ট্রদূত জু জিয়াওলির সঙ্গে বৈঠকের পর এক অনুষ্ঠানে আর্জেন্টিনার অর্থনীতি মন্ত্রী সার্জিও মাসা বলেন, ভেবেচিন্তে সহজে পণ্য আমদানির লক্ষ্যেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বর্তমানে আর্জেন্টিনা ব্যাপক অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে এবং এতে করে দক্ষিণ আমেরিকার দেশটির ডলারের রিজার্ভের পরিমাণ অনেক কমে গেছে। এ ছাড়া তীব্র খরার কারণে দেশটির কৃষিপণ্য রপ্তানির পরিমাণও ব্যাপকভাবে হ্রাস পেয়েছে। সামগ্রিক পরিস্থিতিতে চীনা মুদ্রা ব্যবহার করে চীন থেকে পণ্য আমদানির সিদ্ধান্ত নিল দেশটি।

একই সঙ্গে চীন আর্জেন্টিনার অন্যতম রপ্তানি গন্তব্য। আর তাই চীনের সঙ্গে মুদ্রা বিনিময় চুক্তির মাধ্যমে লাভবান হবে আর্জেন্টিনা। সূত্র : রয়টার্স 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা