× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে নীতিমালা চায় জি-৭

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ৩০ এপ্রিল ২০২৩ ২০:১৩ পিএম

আপডেট : ৩০ এপ্রিল ২০২৩ ২০:২৯ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সি (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা। ব্যাপক হারে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের ফলে বিভিন্ন ঝুঁকি তৈরি হতে পারে বলে মনে করছে উন্নত বিশ্বের সাত দেশের সংগঠন জি-৭।

রবিবার (৩০ এপ্রিল) জাপানে দুই দিনব্যাপী অনুষ্ঠিত আলোচনা শেষে জি-৭-ভুক্ত দেশগুলোর ডিজিটাল মন্ত্রীরা ‘ঝুঁকিভিত্তিক’ প্রবিধান গ্রহণের ব্যাপারে সম্মত হয়েছেন। এদিকে ইউরোপের আইনপ্রণেতারা চ্যাটজিপিটির মতো উদীয়মান প্রযুক্তির ওপর নিয়ম কার্যকর করার জন্য একটি এআই আইন প্রবর্তন করতে তাড়াহুড়ো করছেন। তবে জাপানে অংশ নেওয়া জি-৭-ভুক্ত দেশগুলোর মন্ত্রীরা বলছেন, গণতান্ত্রিক মূল্যবোধের ওপর ভিত্তি করে এআইয়ের প্রবিধান উন্মুক্ত এবং সক্ষম পরিবেশ সংরক্ষণ করে এমন হওয়া উচিত।

যদিও মন্ত্রীরা স্বীকার করেছেন, বিশ্বাসযোগ্যতা তৈরির জন্য এআইয়ের সাধারণ দৃষ্টিভঙ্গি এবং লক্ষ্য অর্জনের নীতি উপকরণগুলো জি-৭-ভুক্ত দেশগুলোর প্রত্যেকের জন্য আলাদাও হতে পারে। তবে গোপনীয়তার উদ্বেগ ও নিরাপত্তা ঝুঁকির মধ্যে কীভাবে প্রধান দেশগুলোতে এআই পরিচালনা করবে, তা নিয়ে একটি ভীতি তৈরি করা হবে।

এক বিবৃতিতে মন্ত্রীদের পক্ষ থেকে বলা হয়, জি-৭ জেনারেটিভ এআইয়ের ওপর সংলাপ আয়োজনের পরিকল্পনা করছে, যাতে কপিরাইটসহ বুদ্ধিবৃত্তিক সম্পদের অধিকার কীভাবে রক্ষা করা যায়, স্বচ্ছতা নিশ্চিত করা যায়, বিদেশি বাহিনী দ্বারা তথ্যের হেরফেরসহ বিভ্রান্তি দূর করা যায়, তা নিয়ে আলোচনা হবে।

সূত্র : রয়টার্স 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা