× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

জাপানে চিপ খাতে বিনিয়োগ করছে স্যামসাং

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৬ মে ২০২৩ ১৩:২৯ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

জাপানের ইয়োকোহামায় সেমিকন্ডাক্টর চিপ উন্নয়ন ও প্রস্তুতকরণে কারখানা স্থাপন করবে দক্ষিণ কোরিয়ার বহুজাতিক প্রতিষ্ঠান স্যামসাং ইলেকট্রনিকস। এই শহরে ১৯৯৭ সালে ইলেকট্রনিকসের গবেষণা এবং উন্নয়ন কেন্দ্র স্থাপন করেছিল স্যামসাং। এবার প্ল্যান্টটিতে চিপ প্রস্তুত কারখানা নির্মাণে ৩ হাজার কোটি ইয়েন বা ২২ কোটি ১০ লাখ ডলার বিনিয়োগ করবে স্যামসাং ইলেকট্রনিকস। 

জাপান সরকার এ প্রকল্পে প্রায় ১ হাজার কোটি ইয়েনের বেশি ভর্তুকি দেবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। ২০২৫ সাল নাগাদ এ কারখানাটির কার্যক্রম শুরু হবে। 

এই চুক্তির ফলে জাপান এবং দক্ষিণ কোরিয়ার মধ্যে সম্পর্ক আরও উন্নত হবে। সম্প্রতি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট সুক ইয়োলের সঙ্গে সাক্ষাতের জন্য সিউল সফর করছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। এ সময়ে এক আলোচনায় জাপান ও দক্ষিণ কোরীয় সরকার একে অপরকে সহযোগিতা ও নিরাপত্তা প্রদানের বিষয়ে সম্মতি জানিয়েছেন। 

সেমিকন্ডাক্টর চিপ এবং ব্যাটারি প্রস্তুত প্রকল্পগুলোতে জাপান সরকারের আগ্রহ রয়েছে। এতে জাপানের রপ্তানি সম্ভাবনা বাড়বে এবং সরবরাহ প্রক্রিয়া আরও শক্তিশালী হবে। 

জাপানের বাণিজ্যমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা জানান, আটটি ব্যাটারি প্রস্তুতকারী কারখানা এবং দুটি সেমিকন্ডাক্টর চিপ প্রস্তুতকারী প্রকল্পে তারা ভর্তুকি প্রদান করবে।

এদিকে ২০১৯ সালের পর ২০২৩ সালে এসে দক্ষিণ কোরিয়ার সঙ্গে আবার নতুন করে বাণিজ্য চুক্তি করে জাপান। ২০১৯ সালে জাপান বাণিজ্যের অংশীদার হিসেবে সাদা তালিকা থেকে দক্ষিণ কোরিয়ার নাম মুছে দিয়েছিল। এর কারণ হিসেবে জানা যায়, বাণিজ্য চুক্তির সুবিধা ব্যবহার করে দক্ষিণ কোরিয়া থেকে বিভিন্ন প্রযুক্তি ও সামরিক পণ্য উত্তর কোরিয়ায় গেছে। যা জাপানের নিরাপত্তার জন্য উদ্বেগজনক। সূত্র : জাপান টাইমস ও নিক্কেই এশিয়া 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা