× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে যাচ্ছে কিয়া

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২২ ১৬:১৯ পিএম

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২২ ১৬:৪০ পিএম

বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে যাচ্ছে কিয়া

বৈদ্যুতিক গাড়ি উৎপাদনে যাচ্ছে কিয়া করপোরেশন। দক্ষিণ কোরিয়ার বিখ্যাত অটোমোবাইল কোম্পানি কিয়া ২০২৪ সাল থেকে যুক্তরাষ্ট্রে এ ধরনের গাড়ি উৎপাদন শুরু করবে। দক্ষিণ কোরিয়ার মেইল বিজনেস নিউজপেপার এবং টিভি চ্যানেল এসবিএস থেকে এ তথ্য জানা গেছে। খবর রয়টার্স।

তবে গত মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন দেশটিতে মূল্যস্ফীতি হ্রাস করতে নতুন আইন পাস করেছে। এ কারণে বাইডেন প্রশাসন দক্ষিণ কোরিয়ার আরেক অটোমোবাইল কোম্পানি হুন্দাই মোটরসের উৎপাদন বন্ধ করে দেয়। কোম্পানিটি  যুক্তরাষ্ট্রে ২০২৫ সাল নাগাদ ৩ লাখ বৈদ্যুতিক গাড়ি তৈরির লক্ষ্য নির্ধারণ করেছিল।

এ অবস্থায় দেশটিতে কিয়ার নতুন প্রকল্প আলোর মুখ দেখবে কি না তা নিয়ে শঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, যেখানে সরকারের পক্ষ থেকে একটি কোম্পানির একই রকম চলতি প্রকল্প বন্ধ করে দেওয়া হয়েছে, সেখানে ফেডারেল ট্যাক্স ক্রেডিট অধিভুক্ত কিয়া করপোরেশনের প্রকল্প বাস্তবায়ন করা কঠিন। কারণ তারা এখনও উত্তর আমেরিকায় বৈদ্যুতিক গাড়ি উৎপাদন করেনি। তাই মূল্যস্ফীতির বাজারে যেখানে তাদের নতুন প্রকল্পে ভর্তুকি থাকবে না, সেখানে এ প্রকল্প নিয়ে আশঙ্কা থেকেই যায়।

নতুন প্রকল্প সম্পর্কে জানতে বার্তা সংস্থা রয়টার্সের পক্ষ থেকে কিয়া কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে কোনো সাড়া পাওয়া যায়নি। এদিকে চলতি মাসের শুরুতে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়--যুক্তরাষ্ট্রের নতুন আইন অনুযায়ী শুধু ২০টি মডেলের বৈদ্যুতিক গাড়ি ভর্তুকি পাওয়ার জন্য যোগ্য বলে বিবেচিত হবে। যার মধ্যে রয়েছে ফোর্ড  ও বিএমডব্লিউ। এর পরের বছর থেকে জেনারেল মোটরস ও টেসলা। একই আইনে আরও বলা হয়, পরবর্তী বছর থেকে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি  ও যন্ত্রাংশ উৎপাদনের বিষয়গুলো নিয়ে প্রতিষ্ঠানকে সুনির্দিষ্ট করে কাজ করতে হবে।  

প্রবা/রনি/ এমআই

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা