× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পোশাক রপ্তানি বেড়েছে অপ্রচলিত বাজারে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২১ মে ২০২৩ ১৩:৪৬ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

উচ্চ মূল্যস্ফীতির কারণে ব্যয় সংকোচন নীতিতে চলছে পোশাক রপ্তানির প্রধান বাজার যুক্তরাষ্ট্র ও জার্মানি। দেশ দুটি নিত্যপণ্যের ওপর মনোযোগ দেওয়ায় পোশাকের আমদানি কমিয়েছে। ফলে যুক্তরাষ্ট্র ও জার্মানিতে গত দুই মাসেরও বেশি সময় নেতিবাচক ধারায় রয়েছে পোশাক রপ্তানি আয়। 

রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) এবং বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) হালনাগাদ তথ্য বলছে, চলতি ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে এপ্রিল এই ১০ মাসে বাংলাদেশ থেকে জার্মানিতে পোশাক রপ্তানি কমেছে ৭ দশমিক ৩৩ শতাংশ এবং যুক্তরাষ্ট্রে ৭ দশমিক ১৩ শতাংশ। 

গত ১০ মাসে ইউরোপের বাজারের মধ্যে জার্মানিতে ৫৫৩ কোটি ৪০ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৫৯৭ কোটি ১৮ লাখ ডলার। এ সময়ে যুক্তরাষ্ট্রের বাজারে ৬৯৪ কোটি ৮৩ লাখ ডলারের পণ্য রপ্তানি হয়েছে। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৭৪৮ কোটি ২১ লাখ ডলার। 

এর বিপরীতে অপ্রচলিত বাজারে পোশাক রপ্তানি থেকে ৭০০ কোটি ৫৫ লাখ ডলার আয় করেছে বাংলাদেশ। যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৫৩৫ কোটি ৫৭ লাখ ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে অপ্রচলিত বাজার থেকে আয় বেড়েছে প্রায় ৩১ শতাংশ।

পরিসংখ্যান অনুযায়ী, অপ্রচলিত বাজারের মধ্যে সর্বাধিক পোশাক রপ্তানি হয়েছে জাপানে। দেশটিতে এই ১০ মাসে ১৩২ কোটি ১৭ লাখ ডলারের পোশাক রপ্তানি হয়েছে। যা আগের অর্থবছরের একই সময়ে ছিল ৯৩ কোটি ৯১ লাখ ডলার। অর্থাৎ এক বছরের ব্যবধানে দেশটিতে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে ৪০ দশমিক ৭৩ শতাংশ। 

ভারতে গত ১০ মাসে পোশাক রপ্তানি হয়েছে ৮৮ কোটি ৯০ লাখ ডলারের। যা গত বছরের একই সময়ে ছিল ৫৯ কোটি ১৪ লাখ ডলার। এ ছাড়া অস্ট্রেলিয়ায় রপ্তানি হয়েছে ৯৬ কোটি ১৩ লাখ ডলারের পোশাক। গত অর্থবছরে যার পরিমাণ ছিল ৬৯ কোটি ১৩ লাখ ডলার। 

অন্যান্য অপ্রচলিত বাজার যেমনÑ মালয়েশিয়ায় ৫৫ দশমিক ৮৬ শতাংশ, মেক্সিকোতে ৩১ দশমিক ১০ শতাংশ, ব্রাজিলে ৭১ দশমিক ৯২ শতাংশ এবং দক্ষিণ কোরিয়ায় ৩১ দশমিক ৬১ শতাংশ রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে।

বিভিন্ন দেশে পোশাক রপ্তানির মাধ্যমে বাংলাদেশ গত ১০ মাসে আয় করেছে ৩ হাজার ৮৫৭ কোটি ৭৫ লাখ ডলার। যা গত অর্থবছরের একই সময়ে ছিল ৩ হাজার ৫৩৬ কোটি ২৫ লাখ ডলার। এতে এক বছরের ব্যবধানে রপ্তানি আয় বেড়েছে ৯ দশমিক শূন্য ৯ শতাংশ।

রপ্তানি আয়ের বিষয়ে বিজিএমইএর সহসভাপতি রকিবুল আলম চৌধুরী প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘আমরা অপ্রচলিত বাজার নিয়ে কাজ করছি। ফলে ভারত, জাপানসহ অন্যান্য দেশে রপ্তানি আয় বাড়ছে। অপ্রচলিত বাজারগুলোতে আমাদের রোড শো এবং মেলা করার ইচ্ছা রয়েছে। এতে রপ্তানি আয়ে ইতিবাচক প্রভাব পড়বে। এ বাজার যত ধরা যাবে ততই ভালো হবে।’

আর বিজিএমইএর পরিচালক মো. মহিউদ্দিন রুবেল প্রতিদিনের বাংলাদেশকে বলেন, বাংলাদেশের এখন ফোকাস নতুন নতুন মার্কেটের দিকে। অপ্রচলিত বাজারগুলো উদীয়মান অর্থনীতির দেশ। এসব দেশের মানুষের ক্রয়ক্ষমতা দিন দিন বাড়ছে। সুতরাং এখানে রপ্তানি করার সুযোগ বেশি। বাংলাদেশ এই সুযোগটা নিচ্ছে। 

তিনি আরও বলেন, ‘দেশের অপ্রচলিত বাজারে ভালো করার বেশ সম্ভাবনা রয়েছে। এসব দেশের সঙ্গে যাতায়াতের ব্যবস্থাও খুব সহজ। আশা করছি, এখানে ভালো করার মাধ্যমে প্রচলিত বাজারগুলোর নির্ভরতা কমবে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা