× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাজ্যে কমতে পারে গ্যাসের দাম

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২১ মে ২০২৩ ২০:৫৭ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আগামী সপ্তাহে পারিবারিক কাজে ব্যবহৃত গ্যাসের দাম কমানোর সিদ্ধান্ত নিতে পারেন যুক্তরাজ্যের নীতিনির্ধারকরা। বিশ্লেষকরা বলছেন, গ্রীষ্মে দেশটিতে পারিবারিক খাতের গড় জ্বালানি খরচ কমে নেমে আসতে পারে ২ হাজার ৫৩ পাউন্ডে। এ ছাড়া সরকারের সহায়তা প্রকল্পগুলোও শেষ হয়ে আসায় শীতকালে জ্বালানি বিল পরিশোধ করতে সংগ্রাম করা পরিবারগুলোকে এখনও লড়াই করতে হবে। 

জ্বালানির বাজার বিশ্লেষণী প্রতিষ্ঠান কর্নওয়াল ইনসাইটের বিশ্লেষকদের মতে, ২০২০ সালে দ্বিগুণ হারে বেড়েছিল জ্বালানির দাম। সামনের দশকগুলোতেও জ্বালানির দাম করোনা মহামারির পূর্বাবস্থার চেয়ে বেশি থাকবে। ফলে সামনের শীতে আবারও উচ্চ জ্বালানি বিলের মুখোমুখি হতে হবে যুক্তরাজ্যের পরিবারগুলোকে। 

এদিকে গত বছরের অক্টোবর থেকে একটি সাধারণ পরিবারের জন্য গড়ে গ্যাস ও বিদ্যুৎ বিলের পরিমাণ ২ হাজার ৫০০ পাউন্ড নির্ধারণ করেছে ব্রিটিশ সরকার। যেখানে প্রতিটি বিল প্রদানকারী পরিবার অক্টোবর থেকে ছয় মাস যাবত ৪০০ পাউন্ড ছাড় পেয়েছে, যা তাদের খরচ আরও কমাতে সাহায্য করেছে।

কর্নওয়াল ইনসাইট ভবিষ্যদ্বাণী করেছে, দেশটির রাষ্ট্রীয় গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান অফগেম গত এপ্রিল থেকে তিন মাসের জন্য গ্যাসের দাম ৩ হাজার ২৮০ পাউন্ড থেকে কমিয়ে ১ হাজার পাউন্ডে নিয়ে আসবে। পরবর্তীকালে আগামী জুলাই থেকে সরকারি প্রণোদনার অংশ হিসেবে আবারও ২ হাজার ৫৩ পাউন্ডে গ্যাস সুবিধা পাবেন ব্রিটিশরা। সূত্র : দ্য গার্ডিয়ান


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা