× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

লজিস্টিক পারফরম্যান্সে বাহরাইনের উন্নতি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৬ মে ২০২৩ ১৬:৪১ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বাইরাইনের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে লজিস্টিক খাত বরাবরই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। সাম্প্রতিককালে শিল্প ও প্রযুক্তির ক্ষেত্রে আরও এগিয়েছে দেশটি। বিশ্বব্যাংকের সর্বশেষ প্রকাশিত লজিস্টিক পারফরম্যান্স ইনডেক্স-২০২৩-এ আরও উন্নতি করেছে বাইরাইন। গালফ কো-অপারেশন কাউন্সিলভুক্ত-জিসিসি আরব বিশ্বের দেশগুলোর মধ্যে এ খাতে দ্বিতীয় স্থান করে নিল দেশটি। একই জায়গায় বিশ্বের অন্যান্য দেশের মধ্যে তাদের অবস্থান ৩৪তম। 

গত বছর লজিস্টিক খাতে উন্নয়নের জন্য মাইলস্টোন প্রজেক্টস অ্যান্ড ইনিশিয়েটিভস আমলে নেওয়ার ঘোষণা দিয়েছিল বাহরাইন। ফলে অ্যাভিয়েশন সেক্টরের আমদানির পরিপ্রেক্ষিতে এবার দ্বিতীয় স্থানে পৌঁছেছে দেশটি। এ সময় টাইমলেস সাব-ইনডেক্সেও ৫৮ পয়েন্ট এগিয়েছে বাহরাইন। 

এদিকে ছয়টি বিষয় আমলে নিয়ে গত বছরের মে থেকে অক্টোবর পর্যন্ত সময়ের মধ্যে ১৩৯টি দেশের তথ্য বিশ্লেষণ করে লজিস্টিক পারফরম্যান্স ইনডেক্স প্রকাশ করেছে বিশ্বব্যাংক। 

বিশেষ এ অর্জনের বিষয়ে বাহরাইনের ইকোনমিক ডেভেলপমেন্ট বোর্ডের ম্যানুফ্যাকচারিং, ট্রান্সপোর্ট এবং লজিস্টিকসের ব্যবসায়িক উন্নয়নের নির্বাহী পরিচালক আহমেদ সুলতান বলেন, ‘বাহরাইনের র‌্যাঙ্কিংয়ে এগিয়ে যাওয়ার পেছনে দেশটির অনুকূল কর্মক্ষমতা, শক্তিশালী সরবরাহ চেইন, উন্নত লজিস্টিক অবকাঠামো কাজ করেছে।’ এ ছাড়াও অর্থনীতি পুনরুদ্ধার পরিকল্পনার অংশ হিসেবে তাদের এই পদক্ষেপ সামঞ্জস্যপূর্ণ ছিল বলেও মনে করেন আহমেদ সুলতান। সূত্র : অ্যারাবিয়ান বিজনেস


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা