× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সপ্তাহের শুরুতেই বড় দরপতন

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৮:৪৮ পিএম

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২২ ১৯:৩২ পিএম

রবিবারের লেনদেনের চিত্র। ছবি : সংগৃহীত

রবিবারের লেনদেনের চিত্র। ছবি : সংগৃহীত

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার বড় দরপতন হয়েছে দেশের পুঁজিবাজারে। গত কয়েক সপ্তাহ ধরে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ারে দর বৃদ্ধির ওপর ভর করে সূচক ও লেনদেন বাড়ছিল, সেগুলোর দরপতনের প্রভাবেই সূচক কমেছে।

দিন শেষে ডিএসই প্রধান সূচক ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৫১৫ পয়েন্টে। লেনদেন হওয়া ৩৭০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১১৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬০টির।

দরপতন ও লেনদেনে শীর্ষে ছিল ওরিয়ন ফার্মা লিমিটেড। ১৪ টাকা ৫০ পয়সা বা ৯ দশমিক ৬৯ শতাংশ কমে শেয়ারটির দর নেমে এসেছে ১৩৫ টাকা ১০ পয়সায়। দরপতনের মধ্যে ১৭৯ কোটি ১৮ টাকার শেয়ার লেনদেন হয়েছে প্রতিষ্ঠানটির।

এ ছাড়া দরপতনে দ্বিতীয় স্থানে থাকা জেএমআই হসপিটাল রিক্যুইজিটের শেয়ার দর আগের দিনের চেয়ে ১০ টাকা ৮০ পয়সা বা ৮ দশমিক ২১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২০ টাকা ৭০ পয়সায়। প্রতিষ্ঠানটির ৫৮ কোটি ৪২লাখ টাকার শেয়ার হাতবদল হয়েছে, যা লেনদেনের দিক থেকে শীর্ষ ৬-এ অবস্থান করছে।

দর হারানোর তৃতীয় স্থানে থাকা শাহজিবাজার পাওয়ারের শেয়ার দর আগের দিনের চেয়ে ৭ টাকা ৭০ পয়সা বা ৭ দশমিক ৬৩ শতাংশ কমে অবস্থান করছে ৯৩ টাকা ১০ পয়সায়। কোম্পানিটি ৪১ কোটি ৯৭ লাখ টাকা লেনদেনের মাধ্যমে শীর্ষ লেনদেনে ৮ নম্বরে অবস্থান করছে।

দরপতনের শীর্ষ ৫-এ থাকা অন্য প্রতিষ্ঠানগুলো হলো : বিডি থাই ফুড লিমিটেড ও ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিস লিমিটেড।

ডিএসইতে আজ দর বাড়ার শীর্ষে ছিল বিডি মনোস্পুল পেপার ম্যানফ্যাকচারিং লিমিটেড। ১৮ টাকা ৫০ পয়সা বা ৯ দশমিক ৯৮ শতাংশ বেড়ে ২০৩ টাকা ৯০ পয়সায় অবস্থান করছে। তালিকার দ্বিতীয় স্থানে সি-পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড। কোম্পানিটির দর বেড়েছে ১২ টাকা ৫০ পয়সা বা ৯ দশমিক ৯৮ শতাংশ।

এ ছাড়া ফার ইস্ট নিটিং অ্যান্ড ডাইং লিমিটেড, অ্যাসোসিয়েটেড অক্সিজেন, নাহি অ্যালুমিনিয়াম কম্পোজিট প্যানেল লিমিটেড ছিল শীর্ষ ৫-এ।

এদিকে ডিএসইর এসএমই বোর্ডের সূচক কমেছে। ডিএসএমই-এক্স ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৬০৩ পয়েন্টে। লেনদেন হওয়া ১৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ২টির, কমেছে ১০ এবং অপরিবর্তিত ছিল ১টির দর।

ডিএসই ধারাবাহিকতায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ-সিএসইতে সূচক কমেছে। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৬১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৩১৮৩ পয়েন্টে। লেনদেন হয়েছে ১২৬ কোটি ১৪ লাখ টাকা, যা আগের দিনের চেয়ে প্রায় ২৭ কোটি টাকা কম।

প্রবা/আরএম/এমজে

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা