× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ব্রাজিলে খাদ্যশস্য উৎপাদনে রেকর্ড

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৭ জুন ২০২৩ ২০:২৯ পিএম

আপডেট : ১৭ জুন ২০২৩ ২১:০৩ পিএম

 ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

২০২২-২৩ ফসলি মৌসুমে রেকর্ড পরিমাণ খাদ্যশস্য উৎপাদন হয়েছে ব্রাজিলে। দেশটির খাদ্য সরবরাহ ও পরিসংখ্যান সংস্থা কনাবের প্রতিবেদন অনুসারে দেশটিতে এবার খাদ্যশস্যের উৎপাদন ৩১ কোটি ৫৮ লাখ টনে পৌঁছানোর অনুমান করা হয়েছে, যা ২০২১-২২ মৌসুমের চেয়ে ৪ কোটি ৩২ লাখ টন বা ১৫ দশমিক ৮ শতাংশ বেশি।

এদিকে ব্রাজিলে এবার খাদ্যশস্য রোপিত এলাকা অনুমান করা হয়েছে ৭ কোটি ৮১ লাখ হেক্টর, যা আগের মৌসুম থেকে ৪ দশমিক ৮ শতাংশ বেশি। 

এ বিষয়ে কনাবের সভাপতি এডেগার প্রেটো বলেন, ‘এবারের খাদ্যশস্য উৎপাদনের অনুমানটি আমাদের রেকর্ড চিহ্নিত করে। ব্রাজিলের উন্নয়নের একটি মৌলিক খাত হিসেবে কৃষিক্ষেত্রকে পুনরায় মূল উপাদান হিসেবে জায়গা করে দেয়।’

এবার ব্রাজিলে সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে সয়াবিন উৎপাদন। এ খাদ্যশস্যের উৎপাদন অনুমান করা হয়েছে ১৫ কোটি ৫৭ লাখ টন, যা গত মৌসুমের তুলনায় ২৪ শতাংশ বেশি। ভুট্টা উৎপাদনও ১২ কোটি ৫৭ লাখ টন হয়ে রেকর্ড করবে বলে ধারণা করা হচ্ছে। চলতি পুরো মৌসুমের তিনটি খাদ্যশস্যের উৎপাদন যোগ করলে দেখা যায়, উৎপাদন গত মৌসুমের চেয়ে এবার ১ কোটি ২৬ লাখ টন বা ১১ দশমিক ১ শতাংশ বেড়েছে। 

কনাব বলছে, খাদ্যশস্যের উৎপাদন অনুযায়ী এ বছর ৯ কোটি ৫৬ লাখ টন সয়াবিন এবং ৪ কোটি ৮০ লাখ টন ভুট্টা রপ্তানির অনুমতি দেবে ব্রাজিল। 

এদিকে ৩৪ লাখ হেক্টর জমি থেকে শীতকালীন ফসলের মধ্যে গম উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯৮ লাখ টন, যা আগের বছরের রোপিত জমির তুলনায় ৯ দশমিক ৭ শতাংশ বেশি।  


সূত্র : ওয়ার্ল্ড গ্রেইন ডটকম


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা