× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ইউরোপে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির তৃতীয় কারখানা করছে সিএটিএল

প্রবা ডেস্ক

প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৮:২৯ পিএম

আপডেট : ২৭ সেপ্টেম্বর ২০২২ ১৮:৪০ পিএম

ইউরোপে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারির তৃতীয় কারখানা করছে সিএটিএল

ইউরোপে আরও ব্যবসা বাড়াচ্ছে চীনের কনটেমপোরারি অ্যামপেরেক্স টেকনোলজি (সিএটিএল)। এবার  ইউরোপে তাদের তৃতীয় কারখানা স্থাপন করা হচ্ছেযেখানে বৈদ্যুতিক গাড়ির ব্যাটারি উৎপাদন করা হবে। ঘণ্টায় ১০০ গিগাওয়াট ক্ষমতাসম্পন্ন এসব ব্যাটারি ফক্সওয়াগন, বিএমডব্লিউ ও স্টেলান্টিস গাড়ির জন্য সরবরাহ করা হবে। খবর দ্য ন্যাশনাল নিউজ।

অন্যান্য ইভি ব্যাটারি নির্মাণকারী প্রতিষ্ঠানের তুলনায় সিএটিএল বেশ এগিয়ে আছে উল্লেখ করে খবরে বলা হয়, প্রতিষ্ঠানটি চলতি বছরের প্রথমার্ধে আয়ের পতন থেকে ঘুরে দাঁড়িয়েছে। বছরের প্রথম ছয় মাসে গত বছরের একই সময়ের তুলনায় তারা ৮২ শতাংশ বেশি মুনাফা অর্জন করেছে। একই সময়ে তাদের আয়ও বেড়েছে ১৫৬ শতাংশ।

সিএটিএলের নতুন পরিকল্পনা সম্পর্কে  ইউরোপ অঞ্চলের প্রেসিডেন্ট ম্যাথিয়াস জেন্টগ্রাফ বলেন, এ বিষয়ে আমাদের মধ্যে আলোচনা চলছে। তবে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্তে আসতে পারিনি। প্রতিষ্ঠানটি ঘণ্টায় ১০০ গিগাওয়াট ক্ষমতাসম্পন্ন ব্যাটারি কারখানা তৈরির পরিকল্পনা করছে। এ কারখানার মাধ্যমে ফক্সওয়াগন, বিএমডব্লিউ ও স্টেলান্টিস ব্র্যান্ডের গাড়ির ব্যাটারি সরবরাহ করা হবে। পরিকল্পনা চূড়ান্ত হলে আগামী পাঁচ বছরের মধ্যে কারখানাটি প্রস্তুত করা হবে।  

এদিকে প্রতিষ্ঠানটি চীনের শানডং ও ফুজিয়ান প্রদেশে দুটি ব্যাটারি উৎপাদন প্রকল্পে ২ হাজার ৭০০ কোটি ইউয়ান বা ৩৮০ কোটি ডলার বিনিয়োগ করেছে। এ ছাড়াও যুক্তরাষ্ট্র, জাপান ও ইউরোপে কিছু সহায়ক কারখানাও স্থাপন করেছে সিএটিএল।

চাহিদার ওপর নতুন কারখানা স্থাপনের সিদ্ধান্ত নির্ভর করছে বলে মনে করেন ম্যাথিয়াস জেন্টগ্রাফ। জার্মানির হ্যানোভারে আইএএ ট্রান্সপোর্ট সম্মেলন থেকে এক ভিডিও কলে তিনি বলেন, ইভি ব্যাটারির চাহিদা পর্যাপ্ত না থাকলে আমরা তৃতীয় কারখানা স্থাপন করব না।

প্রবা/রনি/জেআই

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা