× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

দাম কমানোয় রেকর্ড বিক্রি

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ০৪ জুলাই ২০২৩ ১৪:৩১ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বিক্রি বাড়াতে টেসলার বৈদ্যুতিক গাড়ির দাম কমানোর নগদ ফল পেলেন ইলন মাস্ক। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) রেকর্ডসংখ্যক গাড়ি বিক্রি হয়েছে। 

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও চীনসহ বিভিন্ন বাজারে প্রতিদ্বন্দ্বীদের তুলনায় দাম কমিয়েছে টেসলা। এর আগে গত সপ্তাহে বিক্রি বাড়ার কথা জানায় চীনের অন্যতম গাড়ি নির্মাতারা। সেখানেও এগিয়ে ছিল টেসলা।

চলতি বছরের শুরুর দিকে টেসলা সিইও ইলন মাস্ক জানান, কম মুনাফার মাধ্যমে বেশি বিক্রির নীতি কোম্পানির জন্য এ মুহূর্তে ‘সঠিক পছন্দ’।

গত রবিবার টেসলার পক্ষ থেকে জানানো হয়, দ্বিতীয় প্রান্তিকে তারা ৪ লাখ ৬৬ হাজার ১৪০টি গাড়ি সরবরাহ করেছে; যা এক বছর আগের তুলনায় ৮০ শতাংশ বেশি। এ সময়ে গাড়ির উৎপাদন বেড়েছে; যার পরিমাণ ৪ লাখ ৮০ হাজার। দাম কমিয়ে বিক্রি বৃদ্ধির সিদ্ধান্তের ফলে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে টেসলার জনপ্রিয় দুটি গাড়ি- মডেল থ্রি ও মডেল ওয়াই।

চীনে দাম কমানোর পদক্ষেপকে ‘স্মার্ট সিদ্ধান্ত’ বলে অভিহিত করেন ইনভেস্টমেন্ট ফার্ম ওয়েডবুশ সিকিউরিটিজের ড্যান আইভস। তার মতে, এ কারণে টেসলা ব্যাপকভাবে সফল হয়েছে।

উল্লেখ্য, উত্তর আমেরিকার পর চীন টেসলার দ্বিতীয় বৃহত্তম বাজার।

গত এপ্রিলে টেসলা বলেছিল, বারবার দাম কমানোর ফলে লাভ কমে গেছে। তারপরও গাড়ির দাম স্থিতিশীল করার কোনো পরিকল্পনা নেই তাদের।

দাম কমানোর এ ফল বছরের প্রান্তিকেও পায় টেসলা। তারা বলেছিল, সামগ্রিক আয় এক বছর আগের তুলনায় প্রথম প্রান্তিকে প্রায় এক-চতুর্থাংশ বেড়েছে। তবে একই সময়ে মূল্যহ্রাস এবং কাঁচামাল ও অন্যান্য পণ্যের উচ্চ খরচের কারণে মুনাফা কমেছিল ২৪ শতাংশ। আগামী ১৯ জুলাই দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করবে টেসলা। সূত্র : বিবিসি



শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা