× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

যুক্তরাজ্যে বৈদ্যুতিক বিমান চালু হবে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৯ জুলাই ২০২৩ ১৪:৩৯ পিএম

১৯ জনের সিটসংবলিত বৈদ্যুতিক বিমানটি এক যাত্রায় ৩০০ মাইল পর্যন্ত যাত্রা করতে পারবে। ছবি : সংগৃহীত

১৯ জনের সিটসংবলিত বৈদ্যুতিক বিমানটি এক যাত্রায় ৩০০ মাইল পর্যন্ত যাত্রা করতে পারবে। ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যে প্রথম বৈদ্যুতিক বিমান পরিবহনব্যবস্থা চালু করার পরিকল্পনা শুরু হয়েছে। পরিকল্পনাটি নিয়েছেন দেশটির নবায়নযোগ্য জ্বালানি উৎপাদক এবং শিল্পপতি ডেল ভিন্স। এ পদক্ষেপের মাধ্যমে তিনি পরিবেশকে দূষণমুক্ত রাখার পরিকল্পনা করেছেন বলে জানা গেছে। 

সবুজায়নে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারকারী যুক্ররাজ্যের এই বৈদ্যুতিক বিমান পরিবহনব্যবস্থা ২০২৫ সাল নাগাদ তাদের কার্যক্রম শুরু করবে। নতুন বৈদ্যুতিক বিমানটি ১৯ সিটের হবে, যাতে ১৯ জন যাত্রী ভ্রমণ করতে পারবেন। প্রথম দিকে বিমানের যাত্রাপথ থাকবে স্কটল্যান্ডের রাজধানী এডিনবরা থেকে ইংল্যান্ডের সাউদাম্পটন শহর পর্যন্ত।

প্রাথমিক পর্যায়ে এক বছর কেরোসিনভিত্তিক জ্বালানি বা জেট ফুয়েল দিয়ে বিমান পরিচালিত হবে। পরবর্তীতে সবুজ হাইড্রোজেন বা নবায়নযোগ্য জ্বালানি ইঞ্জিন পরিবর্তন করে বৈদ্যুতিক ইঞ্জিন প্রতিস্থাপন করা হবে।

নতুন এ প্রযুক্তি সম্পর্কে এই শিল্পপতি বলেন, আমরা প্রমাণ করতে চাই বায়ুদূষণ রোধে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহারের কোনো বিকল্প নেই। বৈদ্যুতিক বিমানগুলো সবুজায়নের সমর্থন ও পরিবেশ সচেতনতার প্রতীক হিসেবে কাজ করবে।

তিনি আরও বলেন, ১৯ জনের সিটসংবলিত বিমানটি এক যাত্রায় ৩০০ মাইল পর্যন্ত উড্ডয়নের সক্ষমতা রাখে। আগামীতে বিমান পরিষেবা চালু হওয়ার পর যুক্তরাজ্যের সমস্ত বড় শহরে আকাশপথে ভ্রমণের জন্য রুটের সংখ্যা প্রসারিত করা হবে। বিমানের কর্মীরা পরিবেশবান্ধব ইউনিফর্ম বা পোশাক পরবেন এবং উদ্ভিদভিত্তিক খাবার বা শাকসবজি পরিবেশন করবেন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা