× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

অক্টোবরে জাপানে খাদ্যপণ্য ও পানীয়র দাম বাড়বে

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ২৫ জুলাই ২০২৩ ১৪:৫০ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

চলতি বছরের অক্টোবর থেকে জাপানে খাদ্যপণ্য ও পানীয়র দাম বাড়বে। এ সময় প্রায় ৩৫ হাজার ধরনের খাদ্যপণ্য ও বেভারেজজাতীয় পণ্যের দাম বাড়ার সম্ভাবনা রয়েছে। সম্প্রতি জাপানে খুচরা বিক্রেতাদের খরচ বাড়ায় এ পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে ক্রেডিট রিসার্চ কোম্পানি টেইকোকু ডেটাব্যাংক। 

সংস্থাটির প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালে ২৫ হাজার ৭৬৮ আইটেমের খাদ্যপণ্য ও পানীয়র দাম বেড়েছিল। তবে চলতি বছরের শেষ নাগাদ সর্বমোট ৩৫ হাজার ধরনের খাদ্যপণ্য ও পানীয়র  দাম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে, যা আসন্ন অক্টোবর থেকেই শুরু হতে পারে। 

এদিকে জাপানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম অতিরিক্ত হওয়ায় দেশটির অধিবাসীদের ক্রয়ক্ষমতা কমেছে। বর্তমানেও দেশটির উৎপাদক প্রতিষ্ঠানগুলো ক্রমবর্ধমানভাবে খাদ্যপণ্য ও পানীয়র দাম বৃদ্ধি করে চলেছে। এভাবে পণ্যের দাম এত দ্রুতগতিতে বৃদ্ধি পেলে জনগণের পণ্য চাহিদা ব্যাপক হারে কমে আসবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

তবে উৎপাদকরা বলছেন, জ্বালানির দাম এবং শ্রমিকের মজুরি বৃদ্ধি পাওয়ায় উৎপাদন খরচ বেড়ে গেছে। একই সময়ে মার্কিন ডলারের বিপরীতে জাপানি মুদ্রা ইয়েনের মান কমে যাওয়ায় আমদানি খরচ বেড়েছে। এতে বাধ্য হয়ে পণ্যের দাম বাড়াতে হচ্ছে। 

এদিকে এরই মধ্যে অক্টোবর থেকে ৩ হাজার ৭১৬ ধরনের খাদ্যপণ্য ও পানীয়র দাম বৃদ্ধির ঘোষণা দিয়েছে উৎপাদক প্রতিষ্ঠানগুলো। সূত্র : জাপান টাইমস 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা