× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আরএসআরএমের বিরুদ্ধে অভিযোগ অধিকতর তদন্ত করবে বিএসইসি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৭ আগস্ট ২০২৩ ১৬:২৫ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

পুঁজিবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত কোম্পানি রতনপুর স্টিল অ্যান্ড রি-রোলিং মিলের (আরএসআরএম) বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তদন্তের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

আরএসআরএমের বিরুদ্ধে উৎপাদন বন্ধ, খেলাপি ঋণে জর্জরিত এবং বিনিয়োগকারীদের লভ্যাংশ না দেওয়ার অভিযোগ রয়েছে। এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে কোম্পানির সার্বিক বিষয় খাতিয়ে দেখতে একটি তদন্ত কমিটি গঠন করে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। একই সঙ্গে কোম্পানির আর্থিক প্রতিবেদনের স্বচ্ছতা যাচাই করার লক্ষ্যে বিশেষ নিরীক্ষা করাসহ স্বতন্ত্র পরিচালক নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

এদিকে, আগেও আরএসআরএম বিরুদ্ধে একটি তদন্ত কমিটি গঠন করেছিল বিএসইসি। সেই কমিটির তদন্ত প্রতিবেদনের প্রেক্ষিতে অধিকতর তদন্তে বিএসইসির অ্যানফোর্সমেন্ট বিভাগকে নির্দেশ দেয়া হয়েছে। তারা সার্বিক দিক বিবেচনা নিয়ে কোম্পানিটির সার্বিক বিষয়ে অধিকতর তদন্ত এবং বিশেষ নিরীক্ষা করার সিদ্ধান্ত নেয়। এ ব্যাপারে করপোরেট রিপোর্টিং বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। এছাড়া কোম্পানির পরিচালনা পর্ষদে স্বতন্ত্র পরিচালক নিয়োগে মনোনয়ন প্রদান করারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ব্যাপারে এসআরআইসি বিভাগ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

এর আগে গত বছরের ৬ জানুয়ারি আরএসআরএমের ব্যবসার কৌশল ও কর্ম পরিকল্পনা জানতে চায় বিএসইসি। একইসঙ্গে কোম্পানির বিএমআরই প্রকল্প দুই মাসের মধ্যে পুনরায় চালু করাসহ একটি বড় কর্ম পরিকল্পনার প্রতিবেদন কমিশনে জমা দিতে বলা হয়েছে। পরে গত বছর ২৩ মার্চ বিএসইসির গঠিত তদন্ত কমিটি আরএসআরএমের কারখানা পরিদর্শন করেন। তখন কমিটি কোম্পানির কারখানার সব কার্যক্রম বন্ধ দেখতে পায়।

রতনপুর স্টিল অ্যান্ড রি-রোলিং মিলস লিমিটেড পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ২০১৪ সালে। ‘জেড’ ক্যাটাগরির এ কোম্পানির পরিশোধিত মূলধন ১০১ কোটি ১৮ লাখ ৯০ হাজার টাকা। সে হিসেবে কোম্পানির মোট শেয়ার সংখ্যা ১০ কোটি ১১ লাখ ৮৯ হাজার ৮৮টি। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে ২৯দশমিক ৯৩ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে ৩৪ দশমিক ৯৪ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে ৩৫ দশমিক ১৩ শতাংশ শেয়ার রয়েছে। কোম্পানিটি ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ প্রদান করেছিল। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা