× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুঁজিবাজারে বিনিয়োগসীমা থেকে বন্ড ও ডিবেঞ্চার বাদ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ৩১ আগস্ট ২০২৩ ২০:২৫ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগসীমা (এক্সপোজার লিমিট) থেকে বন্ড, ডিবেঞ্চার ও ইসলামিক শরিয়াহভিত্তিক নিদর্শনপত্রকে বাইরে রেখে প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। বৃহস্পতিবার (৩১ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের পরিচালক (ডিওএস) মো. জবদুল ইসলাম সই করা এক প্রজ্ঞাপনে ব্যাংক কোম্পানি কর্তৃক পুঁজিবাজারে বিনিয়োগে নতুন নীতিমালা জারি করা হলো।

এই নীতিমালায় বলা হয়, ডিওএস সার্কুলার নং ০২/২০১৩ এবং ডিওএস সার্কুলার লেটার নং ০৭/২০১৪-এর মাধ্যমে ব্যাংক কোম্পানি কর্তৃক যথাক্রমে এককভাবে ও সমন্বিতভিত্তিতে পুঁজিবাজারে বিনিয়োগে শেয়ার, ডিবেঞ্চার, করপোরেট বন্ড, মিউচুয়াল ফান্ড ইউনিট এবং অন্যান্য শেয়ারবাজার নিদর্শনপত্র বিনিয়োগসীমায় অন্তর্ভুক্ত ছিল। কিন্তু বর্তমান নির্দেশনা জারির ফলে পুঁজিবাজারে বিনিয়োগসীমা থেকে বন্ড, ডিবেঞ্চার ও ইসলামিক শরিয়াহভিত্তিক নিদর্শনপত্র বাদ পড়বে।

ফলে পুঁজিবাজারে বিনিয়োগে ব্যাংকগুলোর সক্ষমতা আরও বাড়বে। ‘বিনিয়োগসীমা’ সংক্রান্ত জটিলতার কারণে অনেক বন্ডকে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করলে তালিকাভুক্ত করতে পারছিল না স্টক এক্সেচেঞ্জ দুটি। 

এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অলটারনেটিভ ট্রেডিং বোর্ডে (এটিবি) তালিকাভুক্তির অপেক্ষায় ১৬ হাজার কোটি টাকা মূল্যের বন্ড। এই প্রজ্ঞাপনের ফলে তালিকাভুক্তির বাধা দূর হলো।

এর আগে ব্যাংক কোম্পানি আইন ২০২৩ পাস করে জাতীয় সংসদ। সেই আইনের ১৫নং ধারার (খ) উপধারায় বলা হয়েছে, প্রত্যেক ব্যাংক কোম্পানি পুঁজিবাজারে তার বিনিয়োগ কোষ পুনর্গঠন করবে, যা হাতে ধারণকৃত সব ধরনের শেয়ার, মিউচুয়াল ফান্ড, উপধারা (২ক) উল্লেখিত নিদর্শনপত্র ব্যতীত অন্যান্য পুঁজিবাজার নিদর্শনপত্রের মোট ক্রয়মূল্য এবং পুঁজিবাজার কার্যক্রমে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে নিয়োজিত নিজস্ব সাবসিডিয়ারি কোম্পানি বা কোম্পানিসমূহ, অন্য কোনো কোম্পানি বা কোম্পানিসমূহে প্রদত্ত ঋণ সুবিধা এবং পুঁজিবাজারে বিনিয়োগের উদ্দেশ্যে গঠিত কোনো প্রকার তহবিলে প্রদত্ত চাঁদার পরিমাণ সমষ্টিগতভাবে উহার মূলধন, শেয়ার প্রিমিয়াম, সংবিধিবদ্ধ সঞ্চিতি ও রিটেউন্ড আর্নিংসের মোট পরিমাণের ২৫ শতাংশের অধীন হবে না।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা