× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

উন্নয়নে ১০০ বিলিয়ন ডলার দেবে এডিবি

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৩ অক্টোবর ২০২৩ ২১:২১ পিএম

আপডেট : ০৩ অক্টোবর ২০২৩ ২১:৪৩ পিএম

ফাইল ফটো

ফাইল ফটো

সদস্য দেশগুলোর উন্নয়নের জন্য ১০০ বিলিয়ন ডলার অর্থায়ন ঘোষণা করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। দারিদ্র্য বিমোচন, নারী উন্নয়ন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলাসহ বিভিন্ন খাতে উন্নয়নের জন্য বাংলাদেশসহ সদস্য দেশগুলো এর সুফল পাবে। এডিবি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এডিবি মূলধন ব্যবস্থাপনা সংস্কার অনুমোদন করেছে, যা এ অঞ্চলের ওভারল্যাপিং, যুগপৎ সংকট মোকাবিলায় পরবর্তী দশকে ১০০ বিলিয়ন ডলার ব্যয় করা হবে। জলবায়ু সংকট মোকাবিলায় প্রয়োজনীয় বিলিয়ন থেকে ট্রিলিয়ন ডলারে স্থানান্তর করার জন্য প্রাইভেট ও অভ্যন্তরীণ পুঁজি সংগ্রহের মাধ্যমে তহবিলের সম্প্রসারণকে আরও সুবিধা দেওয়া হবে।

সংস্থাটি জানায়, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দরিদ্র মানুষগুলো নানা সংকটের সম্মুখীন হচ্ছে, যা তাদের স্বাস্থ্য, শিক্ষার ফলাফল ও জীবিকাকে বিপন্ন করে তুলছে। আনুমানিক ১৫৫ মিলিয়ন মানুষ বা এ অঞ্চলের জনসংখ্যার ৩ দশমিক ৯ শতাংশ চরম দারিদ্র্যের মধ্যে বাস করছে। বিশেষ করে নারীদের জীবনযাত্রার ব্যয় সংকটের সম্মুখীন হচ্ছে, যারা খাদ্য, অন্যান্য প্রয়োজনীয় পণ্য ও পরিষেবা থেকে বঞ্চিত।

এ ছাড়া জলবায়ু পরিবর্তন এই অঞ্চলে নানা সংকট তৈরি করছে। পরবর্তী দশকে ১০০ বিলিয়ন ডলার নানা প্রকল্পে ব্যয় করার ফলে এডিবির সদস্যভুক্ত দেশগুলো আরও উপকৃত হবে।

বর্তমানে এডিবির সদস্যভুক্ত দেশ ৬৮টি। এর মধ্যে ৪৮টিই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় এলাকায় অবস্থিত। বাকি ১৯ দেশ এ দুই অঞ্চলের বাইরের।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা