× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

হরতালে কমেছে ব্যাংকের গ্রাহক উপস্থিতি, লেনদেনে ভাটা

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৯ অক্টোবর ২০২৩ ১৭:১১ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

বিএনপি জামাতের ডাকা হরতালকে কেন্দ্র করে কমেছে ব্যাংকের লেনদেন। শাখা গুলোতে গ্রাহকের উপস্থিতি ছিল একেবারেই কম। অতি প্রয়োজন ছাড়া টাকা তুলতে আসা গ্রাহকের সংখ্যা নেই বললেই চলে। বিএনপি-জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতালের ঢিলেঢালা অবস্থায় চলছে রাজধানীর মতিঝিল ব্যাংক পাড়ায়। স্বাভাবিক নিয়মে চলছে ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান ও শেয়ারবাজারের কার্যক্রম। ব্যাংক গুলোতে কর্মকর্তা ও কর্মচারীদের সকাল থেকে সব ধরণের সেবা দিয়ে যাচ্ছেন। তবে অন্যান্য দিনের চেয়ে গ্রাহক উপস্থিতি তুলনামূলক অনেক কম। রোববার (২৯ অক্টোবর) ব্যাংক পাড়া ম‌তি‌ঝিল, দিলকুশা, ফ‌কি‌রাপুল, দৈ‌নিক বাংলা ঘু‌রে এমন চিত্র দেখা গেছে।

শনিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশে ‘পুলিশের হামলার প্রতিবাদে’ বিএনপি এই হরতাল ডেকেছে। জামায়াতে ইসলামীও আলাদা করে হরতাল আহ্বান করেছে।

আজ রোববার সপ্তাহের প্রথম কর্মদিবসে সব সময় রাজধানীর রাস্তাগুলো খুব ব্যস্ত থাকে। কিন্তু আজকে চিত্র অন্য দিনগুলোর থেকে ভিন্ন। মতিঝিল এলাকায় যেখানে সকাল থেকেই সড়কগুলো গণপরিবহনসহ অন্যান্য যানবাহনে ভরে যায়। চারদিকে থাকে সেসব যানবাহনের শব্দ। অফিসমুখী হাজারো মানুষের ভিড়। সেখানে আজকে ব্যাংক পাড়ার রাস্তাগুলো অনেকটাই ফাঁকা। হরতালের কারণে ম‌তি‌ঝিল এলাকায় বিভিন্ন পয়েন্টে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্ক অবস্থায় রয়েছে। কিছুক্ষণ পরপরই টহল দিচ্ছে সাঁজোয়া যান। ম‌তি‌ঝিল সোনালী ব্যাংকের গিয়ে দেখা যায় বেশিরভাগ লেনদেনের কাউন্টার ফাঁকা, গ্রাহক কম। দুই একটিতে গ্রাহক লেনদেন করছেন। জরুরি প্রয়োজনে ছাড়া কোনো গ্রাহক আসছে না।

শাখাটির একজন কর্মকর্তা জানান, অন্যান্য স্বাভাবিক দিনগুলোতে এক হাজার কোটি টাকার আশেপাশের লেনদেন হয় সোনালী ব্যাংকের লোকাল অফিসে। কিন্তু আজকে লেনদেন হয়েছে ৫০০ কোটি টাকারও কম। গ্রাহক উপস্থিতি ছিল অন্যান্য দিনের তুলনায় একেবারেই নগণ্য।

ম‌তি‌ঝিল সোনালী ব্যাংকের লোকাল অফিসের জেনারেল ম্যানেজার মো. রেজাউল কা‌রিম ব‌লেন, হরতাল হলেও ব্যাংকের কার্যক্রম স্বাভাবিক আছে। সকাল থেকে যথাসময় লেনদেন শুরু হয়েছে। কোনো সমস্যা নেই। গ্রাহক উপস্থিতি কেমন জানতে চাইলে এই শাখা প্রধান বলেন, অন্যান্য দিনের তুলনায় গ্রাহক একটু কম। তবে যারা আসছেন তাদের সব ধরনের সেবা দেয়া হচ্ছে।

 বেসরকারি ডাচ-বাংলা ব্যাংকের মতিঝিল শাখা দেখা গে‌ছে একই চিত্র। গ্রাহক কম। বি‌শেষ প্র‌য়োজ‌নে যারা আস‌ছেন সেবা নি‌য়ে দ্রুত চ‌লে যা‌চ্ছেন।

ব্যাংকে আসা আরিফ হোসেন নামের এক গ্রাহক জানান, আমি প্রিন্টিং অফিসে চাকরি করি। অফিসের প্রয়োজনে টাকা তুলতে এসেছিলাম। আজকে কোনো ভিড় নেই খুব কম সময়ে কাজ শেষ।  

এর আগে শনিবার (২৮ আক্টোবর) নয়াপল্টনে বিএনপির সমাবেশ ছিল। সমাবেশ শুরুর আগেই কাকরাইলে দুপুর থেকে বিএনপির নেতা-কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়। সেই সংঘর্ষ পরে বিজয়নগর পানির ট্যাংক ও শান্তিনগর এলাকায় ছড়িয়ে পড়ে। একপর্যায়ে বেলা তিনটার দিকে বিএনপির সমাবেশ পণ্ড হয়ে যায়। সমাবেশ পণ্ড হওয়ার আগমুহূর্তে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর আজকের হরতালের ঘোষণা দেন। পরে জামায়াতে ইসলামীও আলাদা করে হরতাল আহ্বান করেছে।

এদিকে হরতালে লেনেদেনে কোন প্রভাব পরেনি দেশের দুই শেয়ারাবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। বিনিয়োগকারীদের উপস্থিতি কম হলেও স্বাভাবিক নিয়মে চলছে লেনদেন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা