× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিকাশ অ্যাপে মুহূর্তেই ব্যাংকের সেভিংস এবং লোন সেবা নিচ্ছেন লাখো গ্রাহক

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৬ নভেম্বর ২০২৩ ১৯:২৩ পিএম

বিকাশ অ্যাপ সেবা নিচ্ছেন লাখো গ্রাহক। প্রবা ফটো

বিকাশ অ্যাপ সেবা নিচ্ছেন লাখো গ্রাহক। প্রবা ফটো

ব্যাংকের দরকারি আর্থিক সেবাগুলো গ্রাহকদের হাতের মুঠোয় চলে এসেছে বিকাশের মতো মোবাইল আর্থিক সেবার কল্যাণে। মূল্যবান সময় বাঁচিয়ে গ্রাহকরা এখন কোনো রকম কাগজপত্রের ঝামেলা ছাড়াই বিকাশ অ্যাপে সেভিংস খুলতে পারছেন মাত্র কয়েক মিনিটে, আর জরুরি প্রয়োজনে ডিজিটাল ন্যানো লোন নেওয়াও কয়েক মুহূর্তের ব্যাপার। ডিজিটাল সঞ্চয় ও ডিজিটাল লোনের ক্ষেত্রে সারা দেশের মানুষের কাছে ভরসার নাম বিকাশ অ্যাপ।

চার ব্যাংক ও এক আর্থিক প্রতিষ্ঠানের সেভিংস সেবা বিকাশ অ্যাপে

ঘরে বসে প্রতিমাসের কিস্তি জমা দিয়ে সঞ্চয়ের সুযোগ থাকায় বিকাশ অ্যাপ থেকে চার ব্যাংক ও এক আর্থিক প্রতিষ্ঠানের সঞ্চয় সেবা নিয়েছেন ১১ লাখের বেশি বিকাশগ্রাহক। ছোট অঙ্কের এসব মাসিক সঞ্চয়ে ভবিষ্যতের আর্থিক নিরাপত্তা যেমন কিছুটা হলেও নিশ্চিত হচ্ছে, তেমনি অনেক গ্রাহক বিশেষ করে তরুণদের মধ্যে সঞ্চয়ের অভ্যাস গড়ে উঠছে। নাগরিকদের নিয়মিত সঞ্চয়ের অভ্যাস দেশের অর্থনীতির জন্যও ইতিবাচক ঘটনা।

প্রতিমাসে ব্যাংকে যাওয়া, ফরম পূরণ, লম্বা লাইনে দাঁড়ানোর মতো ঝামেলা এড়ানোর সুযোগ থাকায় গ্রাহকরা আগ্রহী হচ্ছেন বিকাশের ডিজিটাল সেভিংস স্কিমে। বর্তমানে বিকাশ অ্যাপে কয়েকটি সহজ ধাপ অনুসরণ করে গ্রাহকরা খুলতে পারছেন ব্র্যাক ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড, ঢাকা ব্যাংক লিমিটেড এবং আইডিএলসি ফাইন্যান্সের মাসিক সেভিংস স্কিম। এ ছাড়াও, বিকাশ অ্যাপে আছে শরিয়াহভিত্তিক দ্য সিটি ব্যাংকের ইসলামিক সেভিংস খোলার সুযোগও। মাসিক ৫০০ থেকে ৩,০০০ টাকা কিস্তিতে সর্বনিম্ন দুই বছর থেকে সর্বোচ্চ চার বছর মেয়াদে যেকোনো গ্রাহক বিকাশ অ্যাপ থেকেই সঞ্চয় স্কিম খুলতে পারছেন।

গ্রাহকরা মোট জমার পরিমাণ, সঞ্চয়ের মেয়াদ এবং মুনাফার পরিমাণসহ প্রয়োজনীয় সব তথ্য বিকাশ অ্যাপ থেকেই যেকোনো সময় দেখতে পারেন। আবার মেয়াদপূর্তিতে মুনাফাসহ পুরো টাকা বিকাশ অ্যাকাউন্ট থেকে ক্যাশ আউট করতে পারেন কোনো খরচ ছাড়াই।

প্রতিমাসের নির্ধারিত তারিখে বিকাশ অ্যাকাউন্ট থেকে সঞ্চয়ের কিস্তি স্বয়ংক্রিয়ভাবে সেভিংস অ্যাকাউন্টে জমা হয়ে যায়। তাই নির্ধারিত তারিখের আগেই প্রয়োজনীয় টাকা বিকাশ অ্যাকাউন্টে রাখার জন্য খুদে বার্তা দিয়ে স্মরণ করিয়ে দেওয়া হয় গ্রাহককে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী এই সঞ্চয়ের মুনাফা ও অন্যান্য বিধিবিধান প্রতিপালিত হয় এবং ই-কেওয়াইসির মাধ্যমে নিবন্ধিত বিকাশ গ্রাহকরাই সঞ্চয় সেবা নিতে পারছেন।

বিকাশের ডিজিটাল সেভিংস সেবা নারীদের জন্য টাকা জমানো অনেক সহজ করে দিয়েছে। এখন পর্যন্ত সারা দেশের ৩ লাখের বেশি নারী বিকাশের মাধ্যমে পছন্দের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে বিভিন্ন মেয়াদের সঞ্চয় সেবা খুলে নিজের এবং পরিবারের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করেছেন। এখন পর্যন্ত বিকাশ অ্যাপ ব্যবহার করে সেভিংস খোলা গ্রাহকদের ৩০ শতাংশই নারী।

প্রয়োজনের মুহূর্তে ডিজিটাল লোন মিলছে মাত্র কয়েক সেকেন্ডে

রংপুর জেলার কালীগঞ্জ উপজেলায় ইলেকট্রনিক পণ্যের দোকান নাইমুল করিমের। দোকানে নতুন করে মাল তোলার সময় বাজেটে টান পড়ে। কী করবেন বুঝতে পারছিলেন না, আবার বন্ধু-বান্ধবের কাছে ধার চাইতেও সংকোচ বোধ হচ্ছিল। এমন অবস্থায় পরিচিত আরেক ব্যবসায়ীর পরামর্শে বিকাশ অ্যাপে ঢুকে কোনোরকম জামানত ছাড়াই মাত্র কয়েক সেকেন্ডে সিটি ব্যাংক থেকে ১৫ হাজার টাকা লোন নেন তিনি। সেই টাকা দিয়ে মনমতো দোকান সাজিয়ে তোলেন।

তিনি বলেন, “এ ধরনের ছোটখাটো প্রয়োজনে বিকাশ অ্যাপ আশীর্বাদ হয়ে এসেছে। জরুরি দরকারে যে ১৫ হাজার টাকা লোন নিয়েছি, মাল বিক্রি করে তা চাইলে একবারেও শোধ করে দিতে পারবও অথবা তিন মাসে সমান কিস্তিতে শোধ করার সুযোগ তো আছেই।”

ব্যাংকিং সেবার বাইরে থাকা সাধারণ মানুষকে ডিজিটাল পদ্ধতিতে তাৎক্ষণিক ঋণ দিতে সেবাটির যাত্রা শুরু হয়। গ্রাহক তাৎক্ষণিকভাবে সিটি ব্যাংক থেকে বিকাশ অ্যাকাউন্টে ৫০০ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত জামানতবিহীন লোন পেতে পারেন। বার্ষিক নির্দিষ্ট অঙ্কের সুদে তিনটি মাসিক কিস্তিতে বিকাশ অ্যাপ থেকেই ঋণ পরিশোধ করতে পারছেন গ্রাহকরা। প্রযুক্তির সহায়তায় দৈনিক হারে সুদ নির্ধারিত হয়। ফলে মেয়াদ পূর্তির আগেও ঋণ পরিশোধ করা যায় এবং সে ক্ষেত্রে শুধু সেই কয়েক দিনের জন্যই সুদ বহন করতে হবে। লোন পরিশোধের নির্ধারিত তারিখের আগেই নোটিস আসে, ফলে প্রয়োজনীয় ব্যালেন্স থাকা সাপেক্ষে স্বয়ংক্রিয়ভাবে লোনের কিস্তি পরিশোধ হয়ে যায়।

ডিজিটাল ন্যানো লোন নেওয়ার জন্য গ্রাহককে বিকাশ অ্যাপের ‘লোন’ আইকনে ট্যাপ করে পরবর্তী ধাপে সিটি ব্যাংক অনুমোদিত সীমার মধ্যে কাঙ্ক্ষিত ঋণের পরিমাণ লিখতে হবে এবং শর্তাবলিতে সম্মতি দিতে হবে। এরপর বিকাশ পিন দিলে নিমেষেই বিকাশ অ্যাকাউন্টে ঋণের টাকা পেয়ে যান গ্রাহক।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা