× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিআরটিসি চালু করল ‘বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরি’

প্রবা প্রতিবেদন

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২৩ ১৮:২৩ পিএম

বিআরটিসির বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরির বাস। প্রবা ফটো

বিআরটিসির বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরির বাস। প্রবা ফটো

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বাসে ‘বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরি’ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার গণভবন থেকে ভার্চুয়ালি বিআরটিসির ‘বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরি’র উদ্বোধন করেন তিনি।

বুধবার (১৫ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো বিআরটিসির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা। স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্বপ্নদ্রষ্টা ও প্রতিষ্ঠাতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার আদর্শ, ত্যাগ তিতিক্ষা, দেশপ্রেমিক চিন্তাভাবনা ও বলিষ্ট নেতৃত্ব ভবিষ্যত প্রজন্মের নিকট তুলে ধরার জন্য বিআরটিসি নিজস্ব কারিগরি দক্ষতায় বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরি বাসটি প্রস্তুত করা হয়েছে।

বাস্তব সম্মত ও সৃজনশীল চিন্তাশক্তি থাকলে যে একটি ভঙ্গুর, দুর্নীতিগ্রস্থ ও জরাজ্বীর্ণ প্রতিষ্ঠানকে উত্তরোত্তর উন্নত করা সম্ভব, তারই প্রমাণ রেখে চলেছেন বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম। বিআরটিসিতে নগর পরিবহন, মেট্রোরেলের শাটল বাস সার্ভিস, চট্টগ্রামে পর্যটক বাস সার্ভিস, এলিভেটেড এক্সপ্রেসওয়ে শাটল বাস সার্ভিস, কক্সবাজারে টুরিস্ট বাস সার্ভিসের পাশাপাশি আরও একটি অবিস্মরণীয় সংযোজন বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরি উদ্বোধন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নতুন প্রজন্মসহ সবার কাছে বঙ্গবন্ধু আদর্শ, নীতি, জীবন ইতিহাস এবং রাজনৈতিক ব্যক্তিত্ব জাতির সামনে তুলে ধরার জন্য বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরি বাসটি উদ্বোধন করা হয়েছে। যাদের বই সংগ্রহ করে পড়ার সুযোগ নেই তারা বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরির মাধ্যমে মনোরম পরিবেশে বঙ্গবন্ধু জীবনাদর্শ, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সম্পর্কে জানতে পারবেন। বাসটি উদ্বোধনের মাধ্যমে দেশব্যপী বঙ্গবন্ধু জনপ্রিয়তা বৃদ্ধি পাবে। বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরিতে বঙ্গবন্ধুর নিজ হাতে লেখা এবং বঙ্গবন্ধু সম্পর্কিত বই, প্রবন্ধ, উপন্যাস, ও ভাষণসমূহ সংরক্ষণ করা হয়েছে। পাঠক বঙ্গবন্ধু দর্শন, আদর্শ, ত্যাগ ও সংগ্রাম সম্পর্কে জানতে পারবে। পাশাপাশি লাইব্রেরিতে বিআরটিসির সমাচার, বার্ষিক প্রতিবেদনসহ বিভিন্ন বই এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উন্নয়ন কর্মকাণ্ডের স্থির চিত্র ও বই থাকবে।

বঙ্গবন্ধু আদর্শকে লালন করার মাধ্যমে একজন নাগরিককে প্রকৃত দেশপ্রেমিক হিসেবে গড়ে তুলতে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরি বিশেষ ভূমিকা রাখবে। বিশ্ব মানচিত্রে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ সংযোজনের মাধ্যমে বাঙালির হাজার বছরের স্বপ্নকে তিনি কিভাবে বাস্তবে রূপ দিয়েছেন তার প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরি বাসটি।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা