× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বীমা সেক্টরে স্বচ্ছ ও নিরপেক্ষ করপোরেট গভর্ন্যান্স বাস্তবায়ন জরুরি : সলীম উল্লাহ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২২ নভেম্বর ২০২৩ ১৮:৫৫ পিএম

আপডেট : ২২ নভেম্বর ২০২৩ ১৯:১৮ পিএম

বাংলাদেশের বীমা খাতে উন্নয়ন ও সুশাসন নিশ্চিতকরণের লক্ষ্যে “করপোরেট গভর্ন্যান্স গাইডলাইন” অবহিতকরণ-বিষয়ক দুই পর্বের এক সেমিনার। প্রবা ফটো

বাংলাদেশের বীমা খাতে উন্নয়ন ও সুশাসন নিশ্চিতকরণের লক্ষ্যে “করপোরেট গভর্ন্যান্স গাইডলাইন” অবহিতকরণ-বিষয়ক দুই পর্বের এক সেমিনার। প্রবা ফটো

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ জানিয়েছেন, বীমা সেক্টরের বিধি-নিষেধ সঠিকভাবে পালিত না হওয়ায় চলমান সংস্কৃতি থেকে বের হয়ে সকলের সম্মিলিত চেষ্টায় করপোরেট গভর্ন্যান্স বাস্তবায়ন জরুরি। 

সোমবার (২০ নভেম্বর) বাংলাদেশের বীমা খাতে উন্নয়ন ও সুশাসন নিশ্চিতকরণের লক্ষ্যে ’করপোরেট গভর্ন্যান্স গাইডলাইন’ অবহিতকরণ-বিষয়ক দুই পর্বের এক সেমিনারের প্রথম পর্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলাদেশের বীমা খাতে উন্নয়ন ও সুশাসন নিশ্চিতকরণের লক্ষ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আয়োজিত এবং বাংলাদেশ ইনস্যুরেন্স সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্টের (বিআইএসডিপি) সহযোগিতায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বিপুল সম্ভাবনা থাকা সত্ত্বেও বীমা সেক্টর পিছিয়ে আছে বলে উল্লেখ করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব বলেন, ’২০৪১ সালে উন্নত ও স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে বীমা সেক্টরের করণীয় কর্মের পরিধি বেশ বিস্তৃত, যা মূলত বীমা প্রতিষ্ঠানের সঠিক পরিচালনা পদ্ধতি দ্বারা অর্জন সম্ভব।’ একটি স্বচ্ছ ও নিরপেক্ষ পরিচালনা পর্ষদ দ্বারা করপোরেট গভর্ন্যান্স নিশ্চিত করে আস্থাশীল বীমা সেক্টর তৈরির মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার  আশাবাদ ব্যক্ত করেন তিনি। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সম্মানিত চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী। সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) মো. দলিল উদ্দিন। 

অনুষ্ঠানের বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান জনাব মোহাম্মদ জয়নুল বারী বলেন, ’বীমা আইন ২০১০ প্রণয়ন এবং তা বাস্তবায়নের জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ গঠনের মাধ্যমে বীমা খাতে সংস্কার ও আধুনিকায়ন শুরু হয়। এ  কর্তৃপক্ষের মূল উদ্দেশ্য হচ্ছে বীমা খাতের পদ্ধতিগত উন্নয়ন ও গ্রাহকস্বার্থ রক্ষা করা।’

তার মতে, বাংলাদেশের বীমা খাতের সবচেয়ে বড সমস্যা হলো বীমা কোম্পানিসমূহে করপোরেট গভর্ন্যান্সের অভাব। এর অবশ্যম্ভাবী ফল হিসেবে অনেক কোম্পানি আর্থিক সংকটে পড়ে বীমা দাবি পূরণে ব্যর্থ হচ্ছে। করপোরেট গভর্ন্যান্স হলো একটি  কোম্পানির সকল কৌশল, পদ্ধতি বা সম্পর্ক, যা দ্বারা কোম্পানি নিয়ন্ত্রিত ও পরিচালিত হয়। করপোরেট গভর্ন্যান্স প্রবর্তনের  মাধ্যমে সকল কোম্পানির জন্য একটি প্রমিত পরিচালনা পদ্ধতি রূপরেখা প্রস্তুত করা হয়েছে।’  কর্তৃপক্ষের একার পক্ষে এ গাইডলাইন বাস্তবায়ন করা সম্ভব নয়, সকলের সদিচ্ছা ও ইতিবাচক মানসিকতা দ্বারাই  করপোরেট গভর্ন্যান্স বাস্তবায়ন সম্ভব বলে তিনি মনে করেন।

সেমিনারের দ্বিতীয় পর্বে করপোরেট গভর্ন্যান্স গাইডলাইন উপস্থাপন করেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (নন-লাইফ) মোহাম্মদ খালেদ হোসেন। উপস্থাপিত গাইডলাইনের বিষয়ে নির্ধারিত আলোচনায় বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাকাডেমির পরিচালক এসএম ইব্রাহিম হোসাইন, ACII, একচ্যুয়ারি ড. মোহাম্মদ সোহরাব উদ্দীন এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (লাইফ) ড. মো. আশরাফুজ্জামান অংশগ্রহণ করেন। অনুষ্ঠানের প্রথম পর্বে বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ইনস্যুরেন্স ফোরাম, বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাকাডেমি ও বাংলাদেশ ইনস্যুরেন্স সেক্টর ডেভেলপমেন্ট প্রজেক্টের প্রতিনিধিরা; বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সকল সদস্য ও কর্মকর্তা, সকল বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা এবং জীবন বীমা করপোরেশন ও সাধারণ বীমা করপোরেশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা