× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

ব্যাংকঋণের সুদহার বাড়িয়ে কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপন

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৭ নভেম্বর ২০২৩ ১৮:৫০ পিএম

আপডেট : ২৭ নভেম্বর ২০২৩ ১৯:৫৭ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

নীতি সুদহার বাড়ানোর পর ব্যাংকঋণে সর্বোচ্চ ৩ দশমিক ৭৫ শতাংশ মার্জিন যোগ করার নির্দেশনা দিল বাংলাদেশ ব্যাংক। সোমবার (২৭ নভেম্বর) থেকে বিতরণ করা ঋণে গ্রাহক পর্যায়ে সুদহার দাঁড়িছে ১১ দশমিক ১৮ শতাংশ।

বাণিজ্যিক ব্যাংকগুলোকে আরেক সার্কুলার দিয়ে সোমবার বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, ‘স্মার্ট (সিক্স মান্থস মুভিং অ্যাভারেজ রেট অব ট্রেজারি বিল- স্মার্ট) সুদহারের সঙ্গে ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে সর্বোচ্চ ৩ দশমিক ৭৫ শতাংশ মার্জিন যোগ করে ঋণ দেওয়া যাবে। এত দিন যা ছিল সাড়ে তিন শতাংশ। নতুন সিদ্ধান্তে বাংলাদেশ ব্যাংক থেকে বাণিজ্যিক ব্যাংকগুলোর ধার নেওয়ার খরচ যেমন বাড়বে, তেমনি গ্রাহক পর্যায়ে ঋণ সুদহারও বাড়বে।

নতুন সুদহার অনুযায়ী, প্রি-শিপমন্টে রপ্তানি ঋণ এবং কৃষি ও পল্লীঋণের সুদহার নির্ধারণ করতে হবে স্মার্ট সুদহারের সঙ্গে সর্বোচ্চ ২ দশমিক ৭৫ শতাংশ, এত দিন যা ছিল আড়াই শতাংশ। গত অক্টোবর শেষে ‘স্মার্ট ’ হার ঘোষণা করা হয় ৭ দশমিক ৪৩ শতাংশ। কেন্দ্রীয় ব্যাংকের সিদ্ধান্ত অনুযায়ী, সোমবার থেকে বিতরণ করা ঋণের বিপরীতে সর্বোচ্চ ১১ দশমিক ১৮ শতাংশ সুদ নিতে পারবে ব্যাংক। অন্যদিকে প্রি-শিপমন্টে রপ্তানি ঋণ এবং কৃষি ও পল্লীঋণের বিপরীতে সর্বোচ্চ ১০ দশমিক ১৮ শতাংশ সুদ নিতে পারবে ব্যাংক।

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণের উদ্যোগে গত জুলাইয়ে সুদহার বাড়িয়ে চলা বাংলাদেশ ব্যাংক আশা করছে আগামী ডিসেম্বরের মধ্যে মূল্যস্ফীতি ৮ শতাংশে নেমে আসবে। মূল্যস্ফীতির লক্ষ্যমাত্রা অর্জিত না হওয়া পর্যন্ত সুদহার বাড়িয়ে মুদ্রানীতির সংকোচনমূলক পদক্ষেপ অব্যাহত রাখবে কেন্দ্রীয় ব্যাংক। এর আগে রবিবার নীতি সুদহার হিসেবে পরিচিত ওভারনাইট রেপো সুদহার ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৭ দশমিক ৭৫ শতাংশ করে। এত দিন যা ছিল ৭ দশমিক ২৫ শতাংশ। সর্বশেষ ২৯ সেপ্টেম্বর রেপো সুদহার শূন্য দশমিক ৭৫ বেসিস পয়েন্টে ৭ দশমিক ২৫ শতাংশ করেছিল বাংলাদেশ ব্যাংক। একক সিদ্ধান্তে রেপো রেট বাড়ানোর এ হার ছিল গত এক যুগের মধ্যে সর্বোচ্চ।

দুই সংখ্যার ঘরে ছুঁইছুঁই মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে জুলাই থেকে সংকোচনমূলক মুদ্রানীতির পথে হাঁটছে বাংলাদেশ ব্যাংক। এর অংশ হিসেবে গত প্রায় পাঁচ মাসে তিন দফায় সুদহার বাড়ানো হলো। নীতি সুদহার বা ওভারনাইট রেপো সুদহার বাড়ানোর সঙ্গে বাড়বে সুদহার করিডোরের ঊর্ধ্বসীমা স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি (এসএলএফ) এর হারও। ৫০ বেসিস পয়েন্ট বৃদ্ধির পর এসএলফ হার হবে ৯ দশমিক ৭৫ শতাংশ, এত দিন যা ছিল ৯ দশমিক ২৫। সুদহার করিডোরের নিম্নসীমা স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি (এসডিএফ) সুদহার হবে ৫ দশমিক ৭৫ শতাংশ, এত দিন যা ছিল ৫ দশমিক ২৫ শতাংশ।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা