× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিনিয়োগ বাড়াতে একত্রে কাজ করবে বিডা ও নোভো গ্রুপ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ২৯ নভেম্বর ২০২৩ ১৮:১৮ পিএম

বিডার পক্ষ থেকে সমঝোতা স্মারকে সই করেন নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন এবং নোভো ফ্রেইট লজিস্টিকস লিমিটেটের পক্ষ থেকে সই করেন ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ মোস্তাফিজুর রহমান। প্রবা ফটো

বিডার পক্ষ থেকে সমঝোতা স্মারকে সই করেন নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন এবং নোভো ফ্রেইট লজিস্টিকস লিমিটেটের পক্ষ থেকে সই করেন ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ মোস্তাফিজুর রহমান। প্রবা ফটো

বাংলাদেশে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে একত্রে কাজ করবে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) ও নোভো ফ্রেইট লজিস্টিকস লিমিটেড (নোভো)। বুধবার (২৯ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বিডার কনফারেন্স রুমে বিডা ও নোভো গ্রুপের মধ্যে দেশি বিদেশী বিনিয়োগ আকর্ষণের জন্য বিনিয়োগকারীদের লজিস্টিক সহযোগিতা, ব্র্যান্ড বাংলাদেশের প্রচার, বিনিয়োগ সুবিধার বিষয়ে আলোচনা ও এ সংক্রান্ত সমঝোতা স্মারক সই হয়। এই সমঝোতা আগামী তিন বছর কার্যকর থাকবে। 

বিডার নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিডার নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া। বিশেষ অতিথি ছিলেন জেট্রো বাংলাদেশের চিফ রিপ্রেজেন্টেটিভ মি. ইউজি আন্দো, নোভো গ্রুপের ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ মোস্তাফিজুর রহমান। বিডার পক্ষ থেকে সমঝোতা স্মারকে সই করেন নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন এবং নোভো ফ্রেইট লজিস্টিকস লিমিটেটের পক্ষ থেকে সই করেন ম্যানেজিং ডিরেক্টর সৈয়দ মোস্তাফিজুর রহমান। 

সমঝোতা স্মারক অনুষ্ঠানে লোকমান হোসেন মিয়া বলেন, বর্তমানে বাংলাদেশ বিশ্বের অন্যতম তারুণ্য নির্ভর ডিজিটাল দেশ। প্রতি বছর প্রায় ২.২৫ মিলিয়ন তরুণ আমাদের জব মার্কেটে আসছেন। তাছাড়া গত ১৫ বছরে ব্যবসা-বাণিজ্য বিনিয়োগে প্রযুক্তির প্রয়োগ, অবকাঠামোগত উন্নয়ন, রাজনৈতিক স্থিরতা বাংলাদেশকে নিরাপদ বিনিয়োগের অন্যতম সেরা গন্তব্যে পরিণত করেছে। সেই ধারাবাহিকতায় বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিভিন্ন বাণিজ্য ও বিনিয়োগ পলিসি আধুনিকায়সহ, বিনিয়োগকারীদের  ব্যাবসা শুরু থেকেই সর্বোচ্চ আধুনিক স্মার্ট সেবা দেওয়ার লক্ষ্যে বিডা ওএসএস, ইনভেস্টমেন্ট আফটার কেয়ারসহ বিভিন্ন বিনিয়োগ সেবা দিয়ে আসছে। 

তিনি আরও বলেন, নোভো ফ্রেইট লজিস্টিকস লিমিটেডের সাথে এই সমঝোতা স্মারকরের ফলে দেশী বিদেশী বিনিয়োগকারীদের আকৃষ্ট করা, উন্নত বিনিয়োগ পরিষেবা প্রদান,  দেশি বিদেশি বিনিগকারীদের সমন্বয় , বিনিয়োগের বিভিন্ন ক্ষেত্রে গাইড লাইন প্রদানসহ  কার্যকর পদক্ষেপ গ্রহণ ও বিনিয়োগকারীদের যাবতীয়  লজিস্টিক সহযোগিতা প্রদানের ক্ষেত্রগুলো আরো সম্প্রসারিত হবে। 

এসময় সৈয়দ মোস্তাফিজুর রহমান বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে বিদেশী বিনিয়োগের আকর্ষণের লক্ষ্যে নভো জাপান, কোরিয়া, ইন্দোনেশিয়া, মালোশিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশ বিনিয়োগে কাজ করবে। বাংলাদেশে বিয়োগের ক্ষেত্রে দেশি বিনীয়োগকারীদের সাথে সংযোগ স্থাপন, বন্দর ভিত্তিক সুবিধা প্রদানসহ বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণে বিডার সহযোগী হিসেবে কাজ করবে।

বাংলাদেশে জেট্রোর প্রধান প্রতিনিধি মি. ইউজি আন্দো বাংলাদেশকে লাভজনক নিরাপদ বিনিয়োগের অন্যতম দেশ হিসেবে উল্লেখ করে বলেন, তিন শতাধিক বেশি জাপানি কোম্পানি বাংলাদেশের বিভিন্ন খাতে বিনিয়োগ করে আসছে। বাংলাদেশের পণ্য মিস্টি, ফুড প্রসেসিংসহ অনেক সেক্টরে বিনিয়োগ করতে আগ্রহী জাপান। অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য মিজ মোহসিনা ইয়াসমিন বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে বাংলাদেশ বাণিজ্য বৃদ্ধি এবং বিনিয়োগ সহযোগিতা আরো সহজ হবে। অন্যানের মধ্য জাপান কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন ইন ঢাকার সভাপতি মি. টেটসরু কানু বক্তব্য রাখেন। এসময়ে বিডা, নভো, জেট্রোসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহেরর উর্ধ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা