× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বেনাপোল দিয়ে আলু আমদানি শুরু

বেনাপোল প্রতিবেদক

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২৩ ১৫:৫৮ পিএম

আপডেট : ০২ ডিসেম্বর ২০২৩ ১৬:৫৩ পিএম

বেনাপোল বন্দর দিয়ে  আলু আমদানি। প্রবা ফটো

বেনাপোল বন্দর দিয়ে আলু আমদানি। প্রবা ফটো

বেনাপোল বন্দর দিয়ে শুরু হয়েছে আলু আমদানি। শনিবার (২ ডিসেম্বর) বন্দর থেকে খালাশ হচ্ছে প্রথম চালানে আসা আলু। আগে এ বন্দর দিয়ে চাল, ডাল, গম, পেঁয়াজ, সজনেডাঁটা ও কাঁচামরিচ আমদানি হতো, বাকি ছিল শুধু আলু। গত বৃহস্পতিবার রাত ৯টার দিকে তিনটি ট্রাকে করে ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বেনাপোলে প্রবেশ করে ১ হাজার ৪৮০ বস্তায় ৭৪ দশমিক ০১ মেট্রিক টন আলু। 

এসব আলুর আমদানি করেছে ইন্ট্রিগ্রেটেড ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড বাংলাদেশ। শুক্রবার সরকারি ছুটি থাকায় আলুর চালানটি বন্দর থেকে খালাস হয়নি।

বাণিজ্য মন্ত্রণালয়ের আলু আমদানির সিদ্ধান্ত নেওয়ার পর ৭৭টি আবেদনের বিপরীতে সরকার ১২ জনকে ভারত থেকে প্রায় ৫০ হাজার টন আলু আমদানির অনুমতি দেয়। 

বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক রেজাউল করিম জানান, গত বৃহস্পতিবার রাতে ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে ৭৪ মে.টন আলু বন্দরে প্রবেশ করেছে। বন্দরের ৩১ নম্বর ট্রান্সশিপমেন্ট ইয়ার্ডে আলুর চালান রাখা হয়। শুক্রবার ছুটি থাকায় খালাস দেওয়া সম্ভব হয়নি। শনিবার আলুর চালানটি খালাস দেওয়া হচ্ছে। 

কাস্টমস হাউসের ডেপুটি কমিশনার রবিন্দ্র কুমার সিংহ জানান, প্রতি মেট্রিক টন আলু ১৮০ মার্কিন ডলারে শুল্কায়ন করা হচ্ছে। সে হিসাবে প্রতি মেট্রিক টন আলুর ডিউটি ৬ হাজার ৬৮৯ টাকা ৫০ পয়সা। সে মোতাবেক প্রতি কেজি আলুতে ডিউটি দিতে হচ্ছে ৬ টাকা ৭০ পয়সা। আলু কেনা, এলসি খরচ এবং ডিউটিসহ প্রতি কেজি আলুতে আমদানিকারকের খরচ পড়ছে প্রায় ২৯ টাকা। ফলে বাজারে ৩০ থেকে ৩২ টাকায় সরবরাহ করা সম্ভব হবে। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা