× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

বিনিয়োগবান্ধব পরিবেশ থাকায় বিদেশি বিনিয়োগ বাড়ছে

চট্টগ্রাম অফিস

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২৩ ২১:১৪ পিএম

আপডেট : ০২ ডিসেম্বর ২০২৩ ২১:৫০ পিএম

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আয়োজিত ‘একাডেমিয়া-ইন্ডাস্ট্রি ইন্টেরাকশন’ শীর্ষক সেমিনার। প্রবা ফটো

চট্টগ্রাম নগরীর আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আয়োজিত ‘একাডেমিয়া-ইন্ডাস্ট্রি ইন্টেরাকশন’ শীর্ষক সেমিনার। প্রবা ফটো

চট্টগ্রাম চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেছেন, চট্টগ্রামের নাম শুনলে সবার মাথার মধ্যে ব্যবসা আসে। কারণ এখানে রয়েছে হাজার বছরের ব্যবসায়ী ঐতিহ্য। আগে বিদেশিরা বাংলাদেশের সামনে বিনিয়োগে অবকাঠামোগত উন্নয়নের সীমাবদ্ধতার কথা তুলে ধরতেন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে ভিশন ২০৪১-কে সামনে রেখে দেশে ব্যাপক আকারে অবকাঠামোগত উন্নয়ন সাধিত হয়েছে যদিওবা বিদেশি বিনিয়োগকারীরা এখনও আমলাতান্ত্রিক জটিলতার কথা বলে মাঝে মাঝে তুলে ধরেন। তারপরও দেশের অবকাঠামোগত উন্নয়ন ও ভৌগোলিক সুবিধা এবং বিনিয়োগবান্ধব পরিবেশ বজায় থাকায় বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করছেন। 

শনিবার (২ ডিসেম্বর) নগরীর আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে আয়োজিত ‘একাডেমিয়া-ইন্ডাস্ট্রি ইন্টেরাকশন’ শীর্ষক সেমিনারে বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন। দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি এবং ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) স্কুল অব বিজনেস ফ্যাকাল্টির যৌথ উদ্যোগে এ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির স্কুল অব বিজনেসের ফ্যাকাল্টি মেম্বার প্রফেসর এ কাইয়ুম চৌধুরী, চেম্বার পরিচালক অঞ্জন শেখর দাশ, মাহফুজুল হক শাহ বক্তব্য দেন।

সেমিনারে ওমর হাজ্জাজ আরও বলেন, বর্তমান ইকোনমি পশ্চিমাকেন্দ্রিক হলেও আগামীতে তা হয়ে উঠবে মধ্যপ্রাচ্যকেন্দ্রিক এবং পরে ২০৫০ সালের দিকে বিশ্ব অর্থনীতি হয়ে উঠবে বে অব বেঙ্গলকেন্দ্রিক। চীন, জাপান, ভারত ও বাংলাদেশও এই অর্থনীতিতে উল্লেখযোগ্য অংশীদার হিসেবে কাজ করবে। এ ছাড়া বাংলাদেশের রয়েছে প্রায় ১৭ কোটি মানুষের বিশাল বাজার। তাই এ জনসংখ্যাকে সম্পদ ও ভোক্তা হিসেবে চিন্তা করলে যে কেউ পেয়ে যাবে ব্যবসা ও উদ্যোক্তা হওয়ার নতুন দিগন্ত।

তরুণ শিক্ষার্থীদের উদ্দেশে চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেন, চাকরি করা সহজ কিন্তু উদ্যোক্তা হওয়া অনেক কঠিন। এজন্য দায়িত্ববোধ, নৈতিকতা ও কঠোর পরিশ্রমের পাশাপাশি থাকতে হবে বাজার সম্পর্কে সম্যক জ্ঞান, দক্ষতা ও গবেষণা। লক্ষ্য স্থির থাকলে এসব গুণে যে কেউ হতে পারেন উদ্যোক্তা। 

চিটাগাং চেম্বার নেতাদের ধন্যবাদ জানিয়ে ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির প্রফেসর এ কাইয়ুম চৌধুরী বলেন, এ ধরনের বাস্তব অভিজ্ঞতা শিক্ষার্থীদের অর্জিত জ্ঞানকে আরও সমৃদ্ধ করবে। তিনি চট্টগ্রামের ব্যবসা-বাণিজ্যের নতুন দিগন্ত, উদ্যোক্তা তৈরি এবং কর্মসংস্থান সৃষ্টির জন্য তিনি ‘ফুড ফর থট’ নামে ৪টি প্রস্তাবনা প্রদান করেন। তার মধ্যে উল্লেখযোগ্য হলো- কর্ণফুলী নদীর কাপ্তাই পয়েন্ট থেকে পতেঙ্গা পর্যন্ত ড্রেজিং করে ‘ইনল্যান্ড রিভারপোর্ট’ করা যার মাধ্যমে ভারতের সেভেন সিস্টার্স’র সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ আরও সম্প্রসারিত হবে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা