× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আরও কমল রিজার্ভ

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ ডিসেম্বর ২০২৩ ২১:৫৯ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

এক সপ্তাহের ব্যবধানে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২৭ কোটি ডলার কমেছে, যা আগের সপ্তাহের চেয়ে দ্বিগুণেরও বেশি। আগের সপ্তাহে রিজার্ভ কমেছিল ১২ কোটি ডলার। কেন্দ্রীয় ব্যাংকের সবশেষ তথ্য অনুযায়ী, ৭ ডিসেম্বর পর্যন্ত আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পদ্ধতি বিপিএম-৬ অনুযায়ী দেশের রিজার্ভ কমে দাঁড়িয়েছে ১৯ দশমিক ১৩ বিলিয়ন ডলার, যা গত ২৯ নভেম্বর ছিল ১৯ দশমিক ৪০ বিলিয়ন ডলার। আর গত ২২ নভেম্বর ছিল ১৯ দশমিক ৫২ বিলিয়ন ডলার। ফলে দুই সপ্তাহের ব্যবধানে রিজার্ভ কমেছে ৩৯০ বিলিয়ন ডলার।

এর আগে ২০২১ সালের আগস্টে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাংলাদেশ ব্যাংকের হিসাবে ৪৮ বিলিয়ন ডলার অতিক্রম করেছিল, যা ছিল দেশের ইতিহাসে সর্বোচ্চ। কিন্তু বৈদেশিক মুদ্রা আয়ের চেয়ে ব্যয় বেশি হওয়ায় রিজার্ভ কমতে শুরু করে এবং তা অব্যাহত আছে। ফলে কেন্দ্রীয় ব্যাংক ঘাটতি মেটাতে ব্যাংকগুলোর কাছে ডলার বিক্রি করেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য বলছে, চলতি অর্থবছরের শুরু থেকে এখন পর্যন্ত রিজার্ভ থেকে ডলার বিক্রির পরিমাণ দাঁড়িয়েছে ৫ দশমিক ৯ বিলিয়ন ডলার। সে হিসাবে প্রতি মাসে ১ দশমিক ১৮ বিলিয়ন করে ডলার বিক্রি হয়েছে। গত ২ নভেম্বর পর্যন্ত ডলার বিক্রির পরিমাণ ছিল ৪ দশমিক ৫৩ বিলিয়ন ডলার। অপরদিকে চলতি অর্থবছরের পাঁচ মাসে রিজার্ভ কমেছে ৫ দশমিক ৩৫ বিলিয়ন ডলার। অর্থাৎ প্রতি মাসে রিজার্ভ থেকে ১ বিলিয়ন ডলারের বেশি কমছে। 

এদিকে ডলার সংকট, আমদানিতে নিয়ন্ত্রণের কারণে ব্যাংকে এখন ঋণপত্র খোলা উল্লেখযোগ্য পরিমাণে কমে গেছে। বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, চলতি অর্থবছরের প্রথম চার মাসে গত বছরের একই সময়ের চেয়ে এলসি বা ঋণপত্র খোলা কমেছে ১১ দশমিক ৫২ শতাংশ। একই সময় ঋণপত্র নিষ্পত্তির পরিমাণ কমেছে ২৪ শতাংশের বেশি। মূলত ব্যাংকগুলোর ডলার সংকটের কারণে ঋণপত্র নিষ্পত্তি কমে গেছে।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা