× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

সিটি ব্যাংক-জাতীয় পেনশন কর্তৃপক্ষের চুক্তি কাল

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১১ ডিসেম্বর ২০২৩ ০৮:৪৯ এএম

আপডেট : ১১ ডিসেম্বর ২০২৩ ১৪:৫৫ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বেসরকারি সিটি ব্যাংকের সঙ্গে জাতীয় পেনশন কর্তৃপক্ষের চুক্তি মঙ্গলবার (১২ ডিসেম্বর)। এদিন বেলা সাড়ে ১১টার দিকে এ চুক্তি হবে বলে জানিয়েছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ।

এ চুক্তির ফলে সর্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নে যাবতীয় ফি, চার্জ ও মাসিক কিস্তি আদায়ে একসঙ্গে কাজ করতে চুক্তিবদ্ধ হলো আরও একটি ব্যাংক। সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মাসরুর আরেফিন এবং জাতীয় পেনশন কর্তৃপক্ষের চেয়ারম্যান ও অর্থ বিভাগের অতিরিক্ত সচিব কবিরুল ইজদানী খান সমঝোতা স্মারকে সই করবেন।

এ সমঝোতা স্মারকের ফলে সিটি ব্যাংকের মাধ্যমে দেশের সব উপযুক্ত নাগরিক সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩ অনুযায়ী বিভিন্ন স্কিমের যাবতীয় ফি, চার্জ ও মাসিক কিস্তি ডিজিটাল পদ্ধতিতে সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা সিস্টেমের মাধ্যমে জমা দিতে পারবেন।

অনুষ্ঠানে অর্থ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা ও ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালকসহ অন্য কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

সিটি ব্যাংকসহ এ পর্যন্ত মোট তিন ব্যাংকের সঙ্গে অংশীদারি হলো জাতীয় পেনশন কর্তৃপক্ষের। অন্য দুই ব্যাংক হচ্ছে অগ্রণী ও সোনালী ব্যাংক পিএলসি । এ ছাড়া শিগগিরই ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসির সঙ্গেও চুক্তি করতে যাচ্ছে জাতীয় পেনশন কর্তৃপক্ষ।

জানা গেছে, গত ২৬ সেপ্টেম্বর অগ্রণী ব্যাংক-জাতীয় পেনশন কর্তৃপক্ষ চুক্তি হয়। ৯ আগস্ট অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সম্মেলন কক্ষে সোনালী ব্যাংক পিএলসি ও জাতীয় পেনশন কর্তৃপক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

ক্রমবর্ধমান বয়স্ক জনগোষ্ঠীকে টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তা বলয়ের আওতাভুক্ত করার লক্ষ্যে এবং ভবিষ্যতে কর্মক্ষম জনসংখ্যা হ্রাসের কারণে নির্ভশীলতার হার বৃদ্ধি পাবে বিবেচনায় নিয়ে গত ২৩ আগস্ট জাতীয় পেনশন কর্তৃপক্ষ চালু করে সরকার।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা