× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুঁজিবাজরে সূচক ও লেনদেন বেড়েছে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ১৯ ডিসেম্বর ২০২৩ ১৬:৫৯ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৯ ডিসেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৯ দশমিক ৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৫ পয়েন্ট। এ দিন ডিএসই ও সিএসইতে সূচক এবং লেনদেন বেড়েছে। ডিএসই-সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। 

ডিএসই সূত্রে, আজ ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৯  দশমিক ৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৬১ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় এক পয়েন্ট বেড়ে ২ হাজার ৯৯ পয়েন্টে অবস্থান করছে। লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৬৮টির। আর ১৮০টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন বাজারটিতে লেনদেন হয়েছে ৫২১ কোটি ৮৪ টাকার।  যা গতকাল লেনদেন হয় ৪৬৪ কোটি ৯২ টাকার। সে হিসাবে লেনদেন বেড়েছে ৫৬ কোটি ৯২ লাখ টাকা।

এদিন লেনদেনে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় শীর্ষে অবস্থান করছে ওরিয়ন ইনফিউশের শেয়ার। কোম্পানিটির ২৭ কোটি ৬৬ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা সেন্ট্রাল ফার্মাসিটিক্যালসের শেয়ার লেনদেন হয়েছে ২৬ কোটি ৮৬ লাখ টাকার। ২৪ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সি পার্ল বিচ রিসোর্ট। ডিএসইতে এ তালিকায় ক্রমানুসারে রয়েছে- অলিম্পিক এক্সেসরিজ, প্যাসিফিক ডেনিমস, ইভেন্স টেক্সটাইল, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এবং এক্সপ্রেস ইন্স্যুরেন্স।

এছাড়া অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৬৩ পয়েন্টে। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৯১টি প্রতিষ্ঠানের মধ্যে ৫১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৫টির এবং ৯৫টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৯ কোটি ৩৯ লাখ টাকা। যা গতকাল লেনদেন হয়েছে ১৪ কোটি ৩০ লাখ টাকা। অর্থাৎ সিএসইতে গতকালের তুলনায় লেনদেনের পরিমাণ বেড়েছে ৫ কোটি ৮ লাখ টাকা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা