× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পুঁজিবাজরে সূচক ও লেনদেন কমেছে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪ ১৭:৩১ পিএম

আপডেট : ০১ জানুয়ারি ২০২৪ ২১:১১ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

২০২৪ সাল নতুন বছরের প্রথম কার্যদিবস সোমবার (১ জানুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) প্রধান সূচক কমেছে ৩ দশমিক ৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ১৫ পয়েন্ট। আজ ডিএসই এবং সিএসইতে সূচক ও লেনদেনের পরিমাণ কমেছে। অর্থাৎ পুঁজিবাজারে পতন দিয়ে নতুন বছর শুরু।  ডিএসই-সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে,  ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩ দশমিক ৬ পয়েন্ট  কমে ৬ হাজার ২৪২ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ্ আগের দিনের তুলনায় ২ দশমিক ৮ পয়েন্ট কমে ১ হাজার ৩৬১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ২ পয়েন্ট কমে ২ হাজার ৯১ পয়েন্টে অবস্থান করছে। সোমবার ডিএসইতে ৮০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৮৬টির। আর ১৬৮টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৭৮ টাকা। যা আগের কার্যদিবসে লেনদেন হয় ৬৬০ কোটি ৬১ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ২১৬ কোটি ৮৩ লাখ টাকা।

সোমবার ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় শীর্ষে অবস্থান করছে বিডি থাই অ্যালুমেনিয়ামের শেয়ার। দ্বিতীয় স্থানে খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিংয়ের এবং তৃতীয় স্থানে রয়েছে সি পার্ল বিচ রিসোর্ট। এ তালিকায় ক্রমানুসারে রয়েছে- অলিম্পিক এক্সোসরিজ, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, ইস্টার্ন ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচুয়াল ফান্ড এবং ওরিয়ন ইনফিউশন।

অন্যদিকে অপর পুঁজিবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১৫ পয়েন্ট কমে ১৮ হাজার ৫০৫ পয়েন্টে অবস্থান করছে । সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৯৬টি প্রতিষ্ঠানের মধ্যে ৪৯টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৫৪টির এবং ৯৩টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৯ কোটি ৩১ লাখ টাকা। যা আগের দিন লেনদেন হয় ১৪ কোটি ২৩ লাখ টাকা। অর্থাৎ বাজারটিতে লেনদেনের পরিমাণ কমেছে ৪ কোটি ৯২ লাখ টাকা। 

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা