× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

পোশাক রপ্তানি কমায় বন্দরে কন্টেইনার হ্যান্ডেলিংয়ে ভাটা

হুমায়ুন মাসুদ, চট্টগ্রাম

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৪ ২১:৩২ পিএম

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৪ ২১:৫৮ পিএম

পোশাক রপ্তানি কমায় বন্দরে কন্টেইনার হ্যান্ডেলিংয়ে ভাটা

গ্যাস-বিদ্যুতের অপর্যাপ্ততা, পণ্যের মূল্যহ্রাস, রপ্তানির ক্রয়াদেশ কমে যাওয়াসহ বছরজুড়ে নানা সমস্যার মুখোমুখি হয়েছে দেশের রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প। যার প্রভাব পড়েছে দেশের সামগ্রিক পণ্য রপ্তানিতে। ফলে চট্টগ্রাম বন্দরে কমেছে রপ্তানি পণ্যবোঝাই কন্টেইনার হ্যান্ডলিং। আগের বছরের তুলনায় ২০২৩ সালে রপ্তানি পণ্যবোঝাই কন্টেইনার হ্যান্ডলিং কমেছে প্রায় ১২ শতাংশ। ২০২২ সালে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ রপ্তানি পণ্যবোঝাই কন্টেইনার হ্যান্ডলিং করে ৮ লাখ ৫৫ হাজার ৫১৩ টিইইউস কন্টেইনার (প্রতিটি ২০ ফুট লম্বা)। সেখানে ২০২৩ সালে একই ধরনের কন্টেইনার হ্যান্ডলিং করে ৭ লাখ ৫৩ হাজার ৮২৩ টিইইউস। 

আমদানি-রপ্তানির সঙ্গে জড়িত ব্যবসায়ীরা জানিয়েছেন, বন্দরে রপ্তানি পণ্যবোঝাই কন্টেইনার হ্যান্ডলিং কমে যাওয়ার অন্যতম কারণ দেশের তৈরি পোশাক রপ্তানি কমে যাওয়া। কারণ বাংলাদেশ থেকে বিদেশে যেসব পণ্য রপ্তানি করা হয় তার প্রায় ৮০ শতাংশই হচ্ছে তৈরি পোশাক। তাই এই খাতের পণ্য রপ্তানি কমলে সামগ্রিকভাবে দেশের রপ্তানি কমে যায়।

এ সম্পর্কে জানতে চাইলে বিজিএমইএর সহসভাপতি রাকিবুল আলম চৌধুরী প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘পুরো বছরজুড়ে নানা ধরনের চ্যালেঞ্জের মুখে পড়েছে দেশের তৈরি পোশাক শিল্প খাত। রপ্তানি ক্রয়াদেশ কমে যাওয়া, গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধি, শ্রমিকদের মজুরি বৃদ্ধিসহ নানা কারণে আমরা খুব কঠিন সময় পার করেছি। তারই প্রতিফলন ঘটেছে কন্টেইনার পরিবহনে।’

২০২৩ সালে শুধু রপ্তানিপণ্যের কন্টেইনার হ্যান্ডলিং কমছে তা নয়, ডলার সংকটের কারণে একই সময়ে দেশে পণ্য আমদানিও কমেছে। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালের আমদানিপণ্য বোঝাই কন্টেইনার হ্যান্ডলিংও কমেছে। আগের বছরের তুলনায় ২০২৩ সালে আমদানি পণ্যবোঝাই কন্টেইনার হ্যান্ডলিং কম হয় ৯৩ হাজার ৬৬৩ টিইইউস। ২০২২ সালে যেখানে বন্দর কর্তৃপক্ষ আমদানি পণ্যবোঝাই ১৫ লাখ ৮৭ হাজার ৮৩৮ টিইইউস কন্টেইনার হ্যান্ডলিং করে, সেখানে ২০২৩ সালে করেছে ১৪ লাখ ৯৪ হাজার ১৭৫ টিইইউস কন্টেইনার। 

বন্দরের মূল জেটি, কেরানীগঞ্জের পানগাঁও নৌ টার্মিনালে কন্টেইনার পরিবহনের সংখ্যা ও ঢাকার কমলাপুর কন্টেইনার ডিপো যোগ করে কন্টেইনার হ্যান্ডলিং তালিকা প্রস্তুত করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। ওই তালিকায় আমদানি পণ্যবাহী ও খালি কন্টেইনার এবং রপ্তানি পণ্যবোঝাই ও খালি কন্টেইনার চারভাবে তথ্য সংরক্ষণ করে প্রতিষ্ঠানটি। ওই তালিকায় রপ্তানি পণ্যবোঝাই কন্টেইনার হ্যান্ডলিংয়ে তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে কন্টেইনার হ্যান্ডলিং কমেছে ১ লাখ ১ হাজার ৬৯০ টিইইউস। শুধু তা-ই নয়, ২০২২ সালে যেখানে অধিকাংশ মাসে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ৭০ হাজার টিইইউসের বেশি রপ্তানি পণ্যবোঝাই কন্টেইনার হ্যান্ডলিং করেছে, সেখানে ২০২৩ সালের ১২ মাসের মধ্যে ১১ মাসই এই লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি বন্দর কর্তৃপক্ষ।

বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, যেখানে ২০২২ সালের ১২ মাসের মধ্যে ৭ মাসেই ৭০ হাজার টিইইউসের বেশি রপ্তানি পণ্যবোঝাই কন্টেইনার হ্যান্ডলিং করেছিল বন্দর কর্তৃপক্ষ। সেখানে ২০২৩ সালের ১১ মাসেই রপ্তানি পণ্যবোঝাই কন্টেইনার হ্যান্ডলিংয়ের ক্ষেত্রে এই লক্ষ্যমাত্রা ছুঁতে পারেনি। ২০২৩ সালে সর্বোচ্চ কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে জুন মাসে। ওই মাসে রপ্তানি পণ্যবোঝাই কন্টেইনার হ্যান্ডলিং হয় ৮১ হাজার ৭৬৩ টিইইউস। বাকি ১১ মাস রপ্তানি পণ্যবোঝাই কন্টেইনার হ্যান্ডলিং ছিল ৭০ হাজারের নিচে। এর মধ্যে ১০ মাসেই ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে কন্টেইনার হ্যান্ডলিং কম হয়েছে। 

এদিকে বার্ষিক হিসাব অনুযায়ী রপ্তানি পণ্যের কন্টেইনার হ্যান্ডলিং কমলেও ২০২৩ সালের জুন এবং ডিসেম্বর মাসে আগের বছরের তুলনায় রপ্তানি পণ্যবোঝাই কন্টেইনার হ্যান্ডলিং বেড়েছে। ২০২২ সালের ডিসেম্বর মাসে বন্দর কর্তৃপক্ষ রপ্তানি পণ্যবোঝাই কন্টেইনার হ্যান্ডলিং হয় ৬৫ হাজার ৭৮০ টিইইউস। অন্যদিকে ২০২৩ সালের ডিসেম্বর মাসে হ্যান্ডলিং হয় ৬৬ হাজার ৩৯৩ টিইইউস। সেই হিসাবে আগের বছরের তুলনায় ২০২৩ সালের ডিসেম্বর মাসে রপ্তানি পণ্যবোঝাই ৬১৩ টিইইউস কন্টেইনার বেশি হ্যান্ডলিং করেছে বন্দর কর্তৃপক্ষ।

কন্টেইনার হ্যান্ডলিং কমে যাওয়ার বিষয়ে জানতে চাইলে বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক প্রতিদিনের বাংলাদেশকে বলেন, ‘দেশের আমদানি-রপ্তানির ওপর নির্ভর করে বন্দরের কন্টেইনার হ্যান্ডলিং। আমদানি-রপ্তানি কমলে বন্দরের কন্টেইনার হ্যান্ডলিংও কমে যায়। বৈশ্বিক অর্থনৈতিক মন্দাসহ নানা কারণে এবার দেশের আমদানি-রপ্তানি বিরূপ পরিস্থিতির মধ্য দিয়ে গেছে। তাই রপ্তানি পণ্যবোঝাই কন্টেইনার কিছুটা কমেছে। তবে আশার বিষয় হচ্ছে বৈশ্বিক এই অর্থনৈতিক মন্দার পরেও চট্টগ্রাম বন্দর থ্রি-মিলিয়নারস ক্লাব থেকে ছিটকে পড়েনি। ২০২৩ সালে বছরে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ৩০ লাখ ৫০ হাজার টিইইউস কন্টেইনার হ্যান্ডলিং করেছে।’

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা