× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

আবারও দরপতন পুঁজিবাজারে

প্রবা প্রতিবেদক

প্রকাশ : ০৯ জানুয়ারি ২০২৪ ১৬:৪৬ পিএম

আপডেট : ১০ জানুয়ারি ২০২৪ ১৬:৫৮ পিএম

প্রবা ফটো

প্রবা ফটো

চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (৯ জানুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক কমেছে ১ দশমিক ৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১২ পয়েন্ট। আজ ডিএসইতে সূচক কিছুটা কমেছে তবে লেনদেনের পরিমাণ কিছুটা বেড়েছে। অপরদিকে সিএসইতে সূচক বাড়লেও লেনদেনের পরিমাণ কমেছে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৫ কোটি ৩৯ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৬ কোটি ২৮ লাখ টাকা। অর্থাৎ গতকাল পুঁজিবাজারে সূচক  ঊর্ধ্বমুখী যাত্রায় থাকলেও আজ আবারও দরপতন হয়েছে। ডিএসই-সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে, মঙ্গলবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১ দশমিক ৬ পয়েন্ট কমে ৬ হাজার ২৬৭ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় শূন্য দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৭ পয়েন্টে অবস্থান করছে। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় শূন্য দশমিক ৩২ পয়েন্ট কমে ২ হাজার ১০১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনে ৩৪৬ প্রতিষ্ঠান অংশ নিয়েছে। লেনদেন শেষে ডিএসইতে ৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১০টির। আর ১৮৩টির দাম অপরিবর্তিত রয়েছে। বাজারটিতে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৯৫ কোটি ৩৯ টাকা, যা  সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪১ কোটি ১৩ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ৫৪ কোটি ২৬ লাখ টাকা। 

মঙ্গলবার ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকার শীর্ষে অবস্থান করছে বিডি থাই অ্যালুমিনিয়ামের শেয়ার। দ্বিতীয় স্থানে মেঘনা লাইফ ইন্স্যুরেন্স এবং তৃতীয় স্থানে রয়েছে রূপালী ব্যাংক। এ ছাড়া এ তালিকায় ক্রমানুসারে রয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন, সি পার্ল বিচ রিসোর্ট, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, ইউনিয়ন ক্যাপিটাল, মিডল্যান্ড ব্যাংক, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস এবং অলিম্পিক অ্যাকসেসরিজ।

অন্যদিকে অপর পুঁজিবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই ১২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৫৮০ পয়েন্টে অবস্থান করছে।  আজ সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১৬৭টি প্রতিষ্ঠান, এর মধ্যে ৫১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪২টির এবং ৭৪টির দাম অপরিবর্তিত রয়েছে। এদিন বাজারটিতে লেনদেন হয়েছে ৬ কোটি ২৮ লাখ টাকা, যা গতকাল লেনদেন হয়েছে ৯ কোটি ৯৯ লাখ টাকা। সে হিসেবে লেনদেন কমেছে ৩ কোটি ৭১ লাখ টাকা।


শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: protidinerbangladesh.pb@gmail.com

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: pbad2022@gmail.com

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: pbonlinead@gmail.com

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: pbcirculation@gmail.com

বিজ্ঞাপন মূল্য তালিকা