× ই-পেপার প্রচ্ছদ বাংলাদেশ রাজনীতি দেশজুড়ে বিশ্বজুড়ে বাণিজ্য খেলা বিনোদন মতামত চাকরি ফিচার চট্টগ্রাম ভিডিও সকল বিভাগ ছবি ভিডিও লেখক আর্কাইভ কনভার্টার

গ্যাস সংকটে শিল্পোৎপাদন কমাচ্ছে জার্মানি

প্রবা ডেস্ক

প্রকাশ : ০২ নভেম্বর ২০২২ ১২:১২ পিএম

আপডেট : ০২ নভেম্বর ২০২২ ১২:৪৯ পিএম

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বজুড়ে দেখা দিয়েছে জ্বালানি সংকট। রাশিয়ার গ্যাস সরবরাহ বন্ধ হওয়ায় ইউরোপজুড়ে ব্যাপকহারে বেড়েছে জ্বালানি ব্যয়। মাত্রাতিরিক্ত জ্বালানি ব্যয়ের কারণে প্রায় এক-পঞ্চমাংশ শিল্পোৎপাদন কমিয়েছে জার্মানি। দেশটিতে দুই বছরের বেশি সময়ের মধ্যে গ্যাসের দাম বেড়েছে ১২ গুণ। আগের বছরের তুলনায় এ বছর সেপ্টেম্বরে কারখানায় গ্যাসের খরচ কমেছে প্রায় ১৯ শতাংশ এবং পরিবারগুলোয়  ৩৬ শতাংশ। দাম বাড়ার পরিপ্রেক্ষিতে উৎপাদন শিল্পে গ্যাসের ব্যবহার আরও কমতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার গ্যাস রপ্তানি কমে যাওয়ায় ইউরোপব্যাপী জ্বালানি সঙ্কট দেখা দিয়েছে। চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় গ্যাসের দাম বেড়েই চলেছে। দেশটির বার্লিনভিত্তিক হারটি স্কুলের সেন্টার ফর সাসটেইনেবলিটির গবেষকরা বলেছেন, সামনের সংকট কাটিয়ে উঠতেই গ্যাস সঞ্চয়ের দিকে সবাই নজর দিচ্ছেন।

এদিকে সরকারের পক্ষ থেকে গ্যাসের ব্যবহারসংক্রান্ত কোনো সঠিক নির্দেশনা এখনো আসেনি। দেশটির একটি সমীক্ষা বলছে, সরকারের সংগৃহীত তথ্য ত্রুটিপূর্ণ। তাদের তথ্যের ওপর ভিত্তি করে কোনো পরিসংখ্যান তৈরি করা সম্ভব নয়। তাদের গৃহীত তথ্য  বিবেচনা করে কোন বছরে কী পরিমাণ গ্যাস খরচ করতে হবে, নির্দিষ্ট মাসে আদর্শ গ্যাসের খরচ কী পরিমাণ হবে এমন কোনো তথ্য দিতে পারেনি। ফলে তাদের দেওয়া তথ্যমতে এক বছরের সঙ্গে আরেক বছরের চাহিদা এবং খরচের পরিমাণ তুলনা করা সম্ভব নয়।

বৈশ্বিক অর্থনৈতিক মন্দা এবং সঙ্কটময় পরিস্থিতিতে গত সেপ্টেম্বরে উৎপাদন শিল্পগুলো ৬ টেরাওয়াট ঘণ্টা (টিডব্লিউএইচ) গ্যাস সংরক্ষণ করেছে। তাদের সঞ্চয়ী গ্যাসের পরিমাণ আগের বছরের সেপ্টেম্বরের তুলনায় ১৯ শতাংশ বেশি। তবে উচ্চ জ্বালানি ব্যয়ের সঙ্গে মানিয়ে নিতে  শিল্পপ্রতিষ্ঠানগুলো তাদের সরবরাহকৃত পণ্যের দাম বাড়িয়েছে। এরই মধ্যে তারা গ্যাসের বিকল্প জ্বালানির দিকেও ঝুঁকছে। তবে তাদের সব কার্যক্রম আমদানিকৃত জ্বালানির সঙ্গেই সম্পৃক্ত। ফলে পণ্যের দাম ওঠানামার মধ্যেই রয়েছে। গ্যাসের দাম ক্রমাগত বাড়ায় শিল্পে গ্যাসের ব্যবহার আরও কমতে পারে বলেও মনে করছেন তারা।

জার্মানিতে প্রকাশিত একটি সমীক্ষার প্রতিবেদন বলছে, জার্মান পরিবারগুলোর মধ্যে যারা সাংসারিক কাজে গ্যাসের ব্যবহার করেন তাদের অর্ধেকসংখ্যক গত কয়েক মাসে খরচ কমিয়ে দিয়েছেন। চলতি বছরের সেপ্টেম্বরে তারা আগের বছরের একই সময়ের তুলনায় ৩৬ শতাংশ গ্যাস কম ব্যবহার করেছেন।

এদিকে করোনা-পূর্ববর্তী সময়ে গ্যাসের দাম প্রতি মেগাওয়াট ঘণ্টা ছিল ১৫-২০ ইউরো। ২০২১ থেকে ২০২২ সালের মাঝামাঝি ডাচ্ গ্যাস সরবরাহকারী প্রতিষ্ঠান টাইটেল ট্রান্সফার ফ্যাসিলিটির (টিটিএফ) স্পট মূল্য ছিল ১০০ ইউরো বা ৯৮ ডলার ৮৩ সেন্ট প্রতি মেগাওয়াট ঘণ্টা। তবে চলতি বছরের আগস্টে তা সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে প্রতি মেগাওয়াট ঘণ্টা দাঁড়ায় ২৪০ ইউরো। সে হিসেবে গত দুই বছরের বেশি সময়ে গ্যাসের দাম বেড়েছে প্রায় ১২ গুণ।

এদিকে ‘ইউরোপীয় সংহতি’র প্রকাশ ঘটিয়ে জার্মানিতে সরাসরি প্রাকৃতিক গ্যাস সরবরাহ করেছে ফ্রান্স । গত মাসে মাঝের দিকে এ সরবরাহ শুরু হয়। গ্যাস সরবরাহ করছে  ফ্রান্সের গ্যাস সরবরাহ কোম্পানি ‘জিআরটিগ্যাস’। ভিন্ন পথে গ্যাস সরবরাহের জন্য কোম্পানিটি কয়েক মাস আগেই কাজ শুরু করেছিল। ইউরোপে জ্বালানিস্বল্পতার ঝুঁকি কমাতে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাঁখোর সঙ্গে সেপ্টেম্বরে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস একটি জ্বালানি সহযোগিতা চুক্তি করেছিলেন।

ফ্রান্স সেই চুক্তির আওতায়ই জার্মানিতে গ্যাস পাঠাল বলে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি। ফরাসি গ্রিড অপারেটর জিআরটিগ্যাস বলেছে, ফ্রান্সের সীমান্তবর্তী একটি গ্রাম থেকে পাইপলাইনে প্রাথমিকভাবে প্রতিদিন ৩১ গিগাওয়াট ঘণ্টা পাঠানো হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর আগ পর্যন্ত জার্মানির প্রাকৃতিক গ্যাসের চাহিদার ৫৫ শতাংশ রাশিয়ার ওপর নির্ভরশীল ছিল। এখন তা কমে ৩৫ শতাংশে এসে দাঁড়িয়েছে।

শেয়ার করুন-

মন্তব্য করুন

Protidiner Bangladesh

সম্পাদক : মুস্তাফিজ শফি

প্রকাশক : কাউসার আহমেদ অপু

রংধনু কর্পোরেট, ক- ২৭১ (১০ম তলা) ব্লক-সি, প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড) ঢাকা -১২২৯

যোগাযোগ

প্রধান কার্যালয়: +৮৮০৯৬১১৬৭৭৬৯৬ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (প্রিন্ট): +৮৮০১৯১১০৩০৫৫৭, +৮৮০১৯১৫৬০৮৮১২ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন (অনলাইন): +৮৮০১৭৯৯৪৪৯৫৫৯ । ই-মেইল: [email protected]

সার্কুলেশন: +৮৮০১৭১২০৩৩৭১৫ । ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন মূল্য তালিকা